Sylhet View 24 PRINT

২০২১ সালে চাকুরির সাথে আকর্ষণীয় ১৫টি স্কিল

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-২৭ ২০:১০:৫৭

আহমেদ শাহীন :: বর্তমান সময়ে পেশাগত চাকরির সাথে প্রতিযোগিতা করে প্রতিনিয়িত বেড়ে চলেছে ফ্রিল্যান্স জব। সারা বিশ্বের ন্যায় বাংলাদেশেও এর চাহিদা দিন দিন বাড়ছে। আমাদের দেশের তরুনদের বর্তমান সময়ে এই পেশার উপর অনেক বেশি আগ্রহ লক্ষ্যনীয়। আজকের আর্টিকেলে আমি আপনাদের সাথে তুলে ধরবো ২০২১ এ চাকুরির পাশাপাশি চাহিদা সম্পন্ন ২০ টি ফ্রিল্যান্সিং স্কিল যা আপনার চাকুরির সাথে ফ্রিল্যান্সিং ক্যারিয়ারে প্রভাব রাখবে।

(১) Social Media Design : সোস্যাল মিডিয়া বর্তমান সময়ে নিত্যব্যবহার্য একটি মাধ্যম। এখানে কাস্টমারদের নিজেদের আয়ত্তে রাখতে কম্পানীগুলো সর্বদাই আকর্ষনীয় কন্টেন্ট পোস্ট করতে চায়। যার মধ্যে আকর্ষণীয় ছবি অন্যতম। এছাড়া ফেইসবুক এডের জন্য আকর্ষনীয় ছবি ব্যবহার করা হয়। ব্রান্ডিং ভ্যালুতেও এর ভুমিকা অনেক। মার্কেটপ্লেসে এর চাহিদা প্রচুর।

(২) Virtual Assistant : এই সার্ভিস ফ্রিল্যান্সিং মার্কেটে সব থেকে পুরাতন সার্ভিস গুলোর একটি। বিশ্বায়নের সাথে সাথে এর চাহিদা বেড়ে চলেছে। বর্তমান সময়ে ছোট বা মাঝারি কম্পানী মালিকরা একজন পার্মানেন্ট Assistant এর বদলে একজন Virtual Assistant রাখতে সাচ্ছন্দ বোধ করছে। এতে করে তারা তাদের প্রয়োজন মত Assistant পাচ্ছে এবং অর্থ সাশ্রয় করছেন। মার্কেটপ্লেসে এর চাহিদা অনেক।

(৩) Proofreading : বিভিন্ন ওয়েবসাইট বা কর্মক্ষেত্রে লেখালেখির ক্ষেত্রে গ্রামার জনিত অনেক ভুল হয়, যার ফলে ব্যবসায়ীক কম্পানীগুলো কিছু অনিচ্ছাকৃত সমস্যার সম্মুখীন হয়। এতে করে তারা একজন Proofreading এক্সপার্ট কে খুজে থাকেন, এই সমস্যা এড়ানোর জন্য। দিন দিন এর চাহিদা বাড়ছে। মার্কেটপ্লেসেও প্রচুর চাহিদা আছে।

(৪) Writing : যারা ভার্সিটিতে লেখা পড়া করছেন তারা মোটামুটি ইংলিশে লেখালেখি করতে অভ্যস্ত। বর্তমান সময়ে website এবং বিভিন্ন ক্ষেত্রে কাজের জন্য একজন Writer এর প্রয়োজন হয়। এখানে Blogs, Research, এবং CV writing গুরুত্বপূর্ণ। মার্কেটপ্লেসে এই কাজের ব্যাপক চাহিদা আছে। আপনি এই স্কিলটি আয়ত্তে এনে, মার্কেটপ্লেস থেকে প্রচুর কাজ করতে পারেন।

(৫) Excel Management : কর্পোরেট ওয়ার্ল্ড এ Excel এর ভুমিকা অপরিসীম। সব অফিসের নিত্য প্রয়োজনীয় কার্যক্রম অনেকটাই Excel নির্ভর। প্রায় ক্ষেত্রে excel expert এর অভাবে কম্পানীগুলো অনেক কাজ সম্পন্ন করতে পারে না। এসময় তারা, ফ্রিল্যান্সারদের Hire করতে চান। সকল মার্কেটপ্লেসে এই স্কিলের উপর পর্যাপ্ত পরিমাণ কাজ র‍য়েছে।

(৬) Data Analysis : Data Analysis কোন ব্যবসা শুরু করার জন্য, মার্কেটিং এবং ব্যবসার মান উন্নয়নের জন্য খুবই গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করে। Data analysis ব্যাপারটি অনেক পুরাতন হলেও কিছুদিন আগেও খুব বড় ধরনের কম্পানীগুলো ছাড়া কেউ এটা নিয়ে খুব একটা কাজ করতো না। কিন্তু সাম্প্রতিক সময়ে এর ভুমিকা প্রচুর পরিমাণে বেড়ে দাড়িয়েছে। একজন ডেটা সাইন্টিস্ট বর্তমান সময়ে অনের চাহিদা সম্পন্ন। এই সেক্টরে কাজ পেতে গেলে দক্ষ হতে হবে। আর আপনি এই দক্ষতাটি অর্জন করলে আপনি ভালো কম্পনীর সাথে অনেক ভালো সেলারীতে কাজ করার সুযোগ পাবেন।

(৭) Accounting and Book keeping : বিশ্বের ৬০% এর বেশি ব্যবসায়ীরা তাদের ব্যবসায়ীক হিসাবগুলো সঠিক ভাবে করতে পারে না, বা একজন ফুল টাইম এক্সপার্ট তার কম্পানীতে রাখতে পারে না। তাই ট্যাক্স ক্যালকুলেট, পে রোল, বার্ষিক ফিন্যান্সিয়াল রিপোর্ট ইত্যাদি তৈরী করার জন্য ব্যবসায়ীরা কিছু সময়ের জন্য ফ্রিল্যান্স Accountant দের hire করে থাকে। এই স্কিলে দক্ষতা অর্জন করলে মার্কেটপ্লেস থেকে কাজ পাবেন।

(৮) Social Media Marketing : বর্তমান সময়ে সোস্যাল মিডিয়া ব্যবহার করি না, এমন লোক খুবই কম আছে। সকল ব্যক্তি এবং ব্যবসায়ী প্রত্যেকেই চায় তাদের সোস্যাল মিডিয়া প্রোফাইলের জনপ্রিয়তা বাড়াতে। একজন দক্ষ সোস্যাল মিডিয়া মার্কেটার যা করতে সক্ষম। মার্কেটপ্লেসগুলোতে এখন এটি বেস্ট সেলিং সার্ভিস। তাই এই দক্ষতা অর্জন করলে আপনি সহজেই মার্কেটপ্লেস থেকে কাজ পেতে পারেন।

(৯) Vector Illustration : বইয়ের কাভার, পোস্টার ডিজাইনে আগে শুধুমাত্র Vector Illustration ব্যবহার করা হতো, কিন্তু বর্তমান সময়ে এর চাহিদা ব্যাপক হারে বাড়ছে। ভিডিও গেমস, ক্যারেক্টার ডিজাইন, প্রেজেন্টেশন প্রভৃতি জায়গায় Vector Illustration এর নানাবিধ ব্যবহার রয়েছে। মার্কেটপ্লেসে এর চাহিদা অনুযায়ী যথেশষ্ট সাপ্লাইয়ার নেই। তাই এই স্কিলটি অর্জন করলে এটি নিয়ে সহজেই ক্যারিয়ার গড়তে পারবেন।

(১০) Video Animation : যুগের সাথে তাল মিলিয়ে ক্রমশ বেড়ে উঠছে Animation ইন্ডাস্ট্রি। পূর্বের তুলনায় বর্তমান সময়ে Animation এর অবস্থান অনেকটাই ভালো। বর্তমান সময়ে প্রায় বেশিরভাগ কম্পানীকে তাদের ব্যবসার প্রোমোশনের জন্য Video Animation ব্যবহার করতে দেখা যাচ্ছে। পাশাপাশি মার্কেটপ্লেসেও এর প্রচুর চাহিদা রয়েছে।

(১১) AWS Development : Amazon Web Services (AWS) বর্তমান সময়ের জনপ্রিয় ক্লাঊড সার্ভিস প্রোভাইডার। বর্তমান সময়ে জনপ্রিয় সকল ওয়েব সাইট এদের থেকে সেবা নিয়ে থাকে। এরা সকল ধরনের সার্ভার সাপোর্ট দিয়ে থাকে। বর্তমান সময়ে প্রায় ছোট, বড় সকল ধরনের কম্পানীগুলোর ক্লাঊড সার্ভিসের জন্য পচ্ছদের তালিকায় রয়েছে AWS. AWS সম্পর্কে অভিজ্ঞতা কম থাকায় এই সেক্টরে ফ্রিল্যান্সারদের ব্যাপক চাহিদা রয়েছে। পাশাপাশি কম্পিটিটর অন্য সেকশন তুলনায় অনেকটাই কম। মার্কেটপ্লেস গুলো তে প্রতিনিয়ত এই কাজের উপর ক্লায়েন্ট পাওয়া যায়।

(১২) Mobile App Development : এখন স্মার্ট ফোন ছাড়া একটি মুহুর্ত কল্পনা করা যায় না। আমাদের জীবনের প্রত্যেক ক্ষেত্রে আমাদের এখন সব সময়ের সঙ্গী আমাদের হাতের স্মার্টফোনটি। আর আমাদের স্মার্টফোন এক্সপেরিয়েন্সর জন্য মোবাইল এপসের ভুমিকা অপরিসীম। বর্তমান সময়ে প্রত্যেক ছোট, বড় কম্পানী তাদের কাস্টমারদের ভালো এক্সপেরিয়েন্স দিতে তাদের কম্পানীর জন্য একটি এপস তৈরী করছেন। এতে করে ভোক্তারা সহজেই সুবিধা নিতে পাচ্ছেন। মার্কেটপ্লেসে Mobile apps Development এর উপর প্রচুর কাজ প্রতিনিয়ত পাওয়া যায়। আপনি এই স্কিলটিকে নিজের আয়ত্তে নিয়ে আসলে আপনিও মার্কেটপ্লেস বা লোকাল মার্কেট থেকে প্রচুর কাজ পেতে পারেন।

(১৩) Website Design and Development : করোনা মহামারী আর বিশ্বায়নের কারণে বেড়ে উঠেছে অনলাইন ব্যবসা বা ই-কমার্সের চাহিদা। পুরো বিশ্বব্যাপি সব ধরনের ব্যবসায়ী তাদের ব্যবসাকে অনলাইনে নিয়ে আসতে আগ্রহী হয়ে উঠেছে। এজন্য মার্কেটপ্লেস গুলোতে একজন দক্ষ ওয়েব ডিজাইনার ও ডেভেলপারের চাহিদা বেড়েই চলেছে। আপওয়ার্ক, ফাইভার, ফ্রিল্যান্সার ডট কম সহ অন্যান্য মার্কেটপ্লেসগুলোতে এবং লোকাল মার্কেটে এর চাহিদাও অনেক।

(১৪) SEO : Search Engine Optimization (SEO) এর চাহিদা মার্কেটপ্লেসগুলো বর্তমান সময়ে প্রতিনিয়ত বেড়েই চলেছে। অনলাইন নির্ভর ব্যবসা চালু হওয়ার কারণে সব ধরনের ব্যবসায়ীরা তাদের ব্যবসা কে সার্চ ইঞ্জিন গুলোতে তাদের ব্যবসা কে সামনে নিয়ে আসতে চান। আপনি এই স্কিলটি অর্জন করলে মার্কেটপ্লেসে প্রচুর কাজ পাবেন। শুধুমাত্র ২০২১ এই নয় সামনের বছরগুলোতে এর চাহিদা আরো দ্রুত হারে বাড়বে। এই স্কিল অর্জনে আপনি মোটামুটি জ্ঞান লাভ করেই আয় করতে পারবেন। আর দক্ষতা অর্জন করলে আপনি বিশ্বের নামদামী কম্পানী গুলোর সাথেও কাজ করার সুযোগ পেতে পারেন।

(১৫) Online Security and Ethical Hacking : ব্যবসার প্রসারে যেমন ওয়েবসাইট তৈরী করা গুরুত্বপূর্ণ, ঠিক তেমনি গুরুত্বপূর্ণ সেই ওয়েবসাইটের সিকিউরিটি নিশ্চিত করা। এছাড়া বিশ্বের বিভিন্ন দেশের হ্যাকারদের সাইবার এটাক থেকে ওয়েবসাইট পুনরুদ্ধার করতে Ethical Hacking অনেক প্রয়োজনীয় হয়ে দাঁড়িয়েছে। সঠিক দক্ষতা অর্জন করলে এখানে অনেক সম্ভাবনা আছে ভালো কম্পানীর সাথে কাজ করার।


উপরে উল্লেখিত স্কিলগুলোকে আয়ত্তে এনে আপনি সহজেই আপনার ক্যারিয়ারকে সমৃদ্ধ করতে পারবেন। প্রত্যাশা রাখছি আমার আজকের আর্টকেলের বিষয়বস্তু আপনাদের দৈনন্দিন জীবনে ভূমিকা রাখবে।

লেখক : প্রতিষ্ঠাতা ও প্রধান নির্বাহী, ক্লাউড সার্ভিস বিডি।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.