Sylhet View 24 PRINT

তাহিরপুরে ইত্যাদি অনুষ্ঠানস্থলকে ‘শহিদ সিরাজ লেক’ নামে উপস্থাপনে স্মারকলিপি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-১৭ ২০:৩৭:৩৩

তাহিরপুর প্রতিনিধি :: সুনামগঞ্জের তাহিরপুর সীমান্তের টেকেরঘাট ‘শহিদ সিরাজ লেক’কে বিটিভির জনপ্রিয় ইত্যাদি অনুষ্ঠান আয়োজনস্থলকে ‘নীলাদ্রী লেক’ নামে উপস্থাপন না করার জন্য ইত্যাদি অনুষ্ঠানের পরিচালক বরাবরে স্মারকলিপি প্রদান করেছে সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ চর্চা ও গবেষণা কেন্দ্র। শনিবার সংগঠনের জামালগঞ্জ উপজেলা কমিটির আহবায়ক সাংবাদিক আকবর হোসেন তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে ইত্যাদির সংশ্লিষ্ট বরাবরে এই আবেদন করেন।

আবেদনে নীলাদ্রীর বদলে শহীদ সিরাজ লেক হিসেবে উপস্থাপনার জন্য সংশ্লিষ্টদের অনুরোধ জানান তিনি।

আবেদন সূত্রে জানা গেছে, আগামী সোমবার ইত্যাদি অনুষ্ঠানের আয়োজন করা হবে। কিন্তু না জেনেই ইতোমধ্যে সামাজিক যোগাযোগ মাধ্যম ও প্রচার মাধ্যমে শহিদ সিরাজ লেকের পরিবর্তে নীলাদ্রী লেক নাম আসছে। এতে মুক্তিযোদ্ধা ও মুক্তিযুদ্ধের পক্ষের মানুষদের মধ্যে বিভ্রান্তির সৃষ্টি হয়েছে। এই স্থানেই ১৯৭১ সনে ৫নং সেক্টরের টেকেরঘাট সাবসেক্টরের প্রধান কার্যালয় ছিল। এখান থেকে মুক্তিযুদ্ধের অসম সাহসী গেরিলা সংগঠন দাসপার্টি হাওরাঞ্চলে যুদ্ধ পরিচালনা করতো। অন্যান্য নিয়মিত মুক্তিবাহিনীও এই কার্যালয় থেকে অভিযান পরিচালনা করে অনেকেই শহিদ হয়েছেন, অনেকে আহত হয়েছে। অনেক শহিদদের এনে এই স্থানে দাফন করতেন সহযোদ্ধারা। জামালগঞ্জ শত্রুমুক্ত করতে গিয়ে শহিদ হওয়া সিরাজকে এখানেই সমাহিত করেন মুক্তিযোদ্ধারা। এরপরে থকেই টেকেরঘাট চুনাপাথর খনির এই লেকটি শহিদ সিরাজ লেক হিসেবে পরিচিতি পাচ্ছে। গত বছর এই লেকের নাম শহিদ সিরাজ লেক করার জন্য জেলা প্রশাসক মো. সাবিরুল ইসলামের কাছে লিখিত আবেদন জানিয়েছিল সুনামগঞ্জ মুক্তিযুদ্ধ স্মৃতি পরিষদ।

আবেদনের পর জেলা প্রশাসন গত বছর থেকে এখানে শহিদ সিরাজের নামে সাইনবোর্ড টাঙ্গিয়ে দিয়েছে। আবেদনকারী আগামী ইত্যাদি অনুষ্ঠানে নীলাদ্রী লেকের পরিবরর্তে শহিদ সিরাজ লেক উল্লেখ করার জন্য অনুরোধ জানান।

সিলেটভিউ/১৭ নভেম্বর ২০১৮/আরাস্বা/পিডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.