আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

বিধি মেনেই সুনামগঞ্জ সরকারি কলেজ ক্যাম্পাসের বৃক্ষ ছাটাই

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-২০ ২১:১৬:৩২

সুনামগঞ্জ প্রতিনিধি :: সরকারি সম্পদের সুরক্ষা ও শিক্ষার্থী নিরাপত্তা বিধানে বিধি মোতাবেক সুনামগঞ্জ সরকারি কলেজ ক্যাম্পাসের বৃক্ষের ডালপালা ছাটাই করা হয়েছে। মঙ্গলবার এই তথ্য নিশ্চিত করেছেন কলেজের অধ্যক্ষ নীলিমা চন্দ।

কলেজ প্রশাসন ও শিক্ষার্থী সূত্রে জানা যায়, সুনামগঞ্জ সরকারি কলেজ ক্যাম্পাসে থাকা পুরনো ও মোটা আকৃতির গাছগুলোর শাখা প্রশাখা কলেজ প্রশাসন ও শিক্ষার্থীদের দুঃচিন্তার কারণ হয়ে দাঁড়িয়ে ছিলো। বৈদ্যুতিক তারে সাথে গাছের ডালপালার সটসার্কিটে সৃষ্ট অগ্নিকান্ড, ঝড়বাদলে গাছের ডাল ভেঙ্গে পড়া, গাছের ডালের ভারে টিন সেটের ছাউনী ভাঙ্গা, গাছের পাতা ময়লা সৃষ্টি হয়ে ছাদ নষ্ট হওয়া, ক্যাম্পাসে সূর্যের আলো না পড়া, গাছের পাতার সাথে টিনের ঘর্ষণে সৃষ্ট শব্দ দুষণে পাঠকার্যক্রম ব্যাঘাত সৃষ্টি হওয়া, গাছের মৃত ডাল ভেঙ্গে পড়াসহ নানা কারণে ক্যাম্পাসের স্বাভাবিক পরিবেশ বিঘ্নিত হয়ে আসছিল বলে জানান সংশ্লিষ্ট কর্তৃপক্ষ।

কলেজ ক্যাম্পাসের উঁচু ও পুরনো ডালপালা ছাটাইয়ের জন্য গত ২৪ সেপ্টেম্বর জেলা বন বিভাগ বরাবরে লিখিত আবেদন করে কলেজ প্রশাসন। জেলা বন বিভাগের কোন সাড়া না পেয়ে এ বিষয়ে ২৫ অক্টোবর একাডেমিক কাউন্সিল সভায় গাছ ছাটাইয়ের সিদ্ধান্ত হয়। গাছ ছাটাইয়ের জন্য ৩ সদস্য বিশিষ্ট ঝুঁকিপূর্ণ ডালপালা ছাটাই কমিটি গঠন করা হয়। তারা ঝুঁকিপূর্ণ ডালপালা যাচাই-বাছাই করে ছাটাই কাজ সম্পন্ন করে। ছাটাইকৃত ডালপালা থেকে প্রাপ্ত আয় ট্রেজারি চালানের মাধ্যমে সরকারি কোষাগারে জমা দেয়া হবে বলে জানান কলেজ কর্তৃপক্ষ।

কলেজ প্রশানের এমন উদ্যোগকে স্বাগত জানিয়েছে কলেজে অধ্যায়নরত শিক্ষার্থী ও অভিভাবক মহল। কলেজ শিক্ষার্থী মীর তানভীর হাসান সোহাগ, তারেক চৌধুরী, কলি আক্তার রিয়া, মনির হোসেন, সুবল সরকার, মাহবুবুর রহমান, মোনালিসা, ফাহিমা আক্তারসহ একাধিক শিক্ষার্থী বলেন, কলেজ ক্যাম্পাসের এমন উদ্যোগ সত্যিই প্রশংসনীয়। কয়েকদিন পর পর গাছের ডালপালা ও বৈদ্যুতিক তারের সংস্পর্সে অগ্নিকান্ড সৃষ্টি হয়। তাছাড়া ঝড়বাদলে দিনে গাছের ডাল ভেঙ্গে কলেজের সম্পদ নষ্ট হচ্ছে। মৃত ডাল ভেঙ্গে দুর্ঘটনার আশঙ্কায় থাকি আমরা। গাছের পাতায় সৃষ্ট ময়লা ও পানিতে অনার্স ভবন নষ্ট হওয়ার পথে। ছাদ ছুঁয়ে পানি পড়ে ক্লাসরুমে।

এ ব্যাপারে সুনামগঞ্জ সরকারি কলেজের অধ্যক্ষ নীলিমা চন্দ বলেন, কলেজ ক্যাম্পাসের উঁচু ও পুরনো গাছের ডালপালা ভেঙ্গে সরকারি সম্পদ নষ্ট হচ্ছে। তাছাড়া বৈদ্যুতিক তারের সংস্পর্সে প্রায় সময় আগুন লেগে যায়। সরকারি সম্পদ ও শিক্ষার্থীদের নিরাপত্তার কথা চিন্তা করে গাছ ছাটাইয়ের জন্য বন বিভাগকে লিখিত জানানো হয়। তাদের কোন সাড়া না পাওয়ায় একাডেমিক কাউন্সিলে ঝুঁকিপূর্ণ ডালপালা ছাটাই কমিটি গঠন করে ডালপালা ছাটাই করা হয়। ছাটাইকৃত ডালপালা থেকে প্রাপ্ত আয় সরকারি কোষাগারে জমা দেয়া হবে।

সিলেটভিউ/২০ নভেম্বর ২০১৮/এসএনএ/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক সুনামগঞ্জ খবর

  •   জগন্নাথপুরের মোশাহিদের স্বপ্ন ঝড়ল ফ্রান্সের সড়কে
  •   তাহিরপুরে প্রকাশিত সংবাদের প্রতিবাদে সংবাদ সম্মেলন
  •   দিরাইয়ে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা জাতীয় ফুটবল টুর্নামেন্ট উদ্বোধন
  •   দক্ষিণ সুনামগঞ্জে এসএসসি ১৪ ব্যাচের মিলনমেলা
  •   দোয়ারাবাজারে ৩শ’ টাকার জন্য সংঘর্ষে আহত ব্যক্তির মৃত্যু, আটক ২
  •   সুনামগঞ্জে প্রতিপক্ষের ছুরিকাঘাতে যুবক খুন
  •   দক্ষিণ সুনামগঞ্জে বঙ্গবন্ধু ও বঙ্গমাতা ফুটবল টুর্নামেন্ট'র উদ্বোধন করলেন পরিকল্পনামন্ত্রী
  •   ছাতকে ভাবির সাথে দেবরের পরকিয়া, ভাতিজা খুন
  •   দোয়ারাবাজারে হামলায় সম্ভাব্য ইউপি সদস্য প্রার্থী আহত, উত্তেজনা
  •   গ্রামে এসে নৌকা নিয়ে ঘুরলেন পরিকল্পনামন্ত্রী