Sylhet View 24 PRINT

দিরাইয়ে নদী শুকিয়ে পানি ‘শূন্য’

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৯ ১৮:১৯:২৩

হিল্লোল পুরকায়স্থ, দিরাই :: সুনামগঞ্জ জেলার দিরাই উপজেলার শ্যামারচর বাজারের পাশ দিয়ে বয়ে যাওয়া সুরমা নদী শুকিয়ে পানিশূন্য হয়ে পরেছে।

শনিবার সকালে শ্যামারচর বাজারের নৌকা ঘাটে গিয়ে দেখে যায়, নদীর পানি শুকিয়ে কাঁদা মাটিতে পরিণত হয়েছে, সুরমা নদীর শাখা নদীটি মরা খালে পরিণত হয়েছে, নদীতে হাটু পানি। নদীর পাশে জেগে উঠেছে বিশাল চর। নদীর কুলে চাষ হচ্ছে সোনালি ফসল।

নদীতে পানি কম থাকার ফলে এর প্রভাব পড়েছে এ অঞ্চলের পরিবেশ ও গোটা কৃষি সেক্টরে। পানি না থাকায় চলতি বোরো মৌসুমে সেচ কাজেও মারাত্মকভাবে বিঘ্ন ঘটছে নদী সংলগ্ন চরাঞ্চলের কৃষকদের।

স্থানীয়রা জানান, প্রতি বছর বন্যা মৌসুমে অধিক পরিমাণ বালু-পলি জমায় এবং দীর্ঘদিন ধরে নদী খননের কোনো উদ্যোগ গ্রহণ না করায় নদী ভরাট হয়ে গেছে তাই শুষ্ক মৌসুমে নদী পানি শূন্য হয়ে পরে।

তারা আর জানান, এতে দুর্ভোগ পোহাতে হচ্ছে স্থানীয় লোকেদের, কৃষি সেচের জন্য পানি পাওয়া যাচ্ছেনা, গ্রামের লোকেরা গোসল করাসহ প্রয়োজনীয় কাজ এই নদীর পানিতেই করে থাকে ফলে তাদের সমস্যায় পরতে হচ্ছে, নদীতে থাকা বিভিন্ন প্রজাতির মাছের ক্ষতি হচ্ছে, বিশেষ করে জেলেদের কাটাতে হচ্ছে চরম দুর্দিন।

কলু মিয়া বলেন, উপজেলার একসময়ের খরস্রোতা নদীটি এখন মরা খালে পরিণত হয়েছে। শুষ্ক মৌসুমের শুরুতেই এই সুরমা নদী শুকিয়ে মরা গাঙে পরিণত হয়ে যায়।

এর কারণ জানতে চাইলে তিনি বলেন, পলি জমে নদী ভরাট হয়ে গেছে এখন প্রতি বছরই এমন সময় নদী শুকিয়ে যায়, তাছাড়া শাল্লা ও লামার দিকে এবছর নদী ড্রেজিং করা হচ্ছে যার ফলে এদিকের পানি নেমে যাচ্ছে।

সিলেটভিউ২৪ডটকম/১৯ জানুয়ারি ২০১৯/এইচপি/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.