Sylhet View 24 PRINT

দোয়ারাবাজারে বাগানবাড়ি বর্ডার হাটের রাস্তা পাকাকরণের দাবি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২৩ ২১:১৮:০৯

সিলেট :: সুনামগঞ্জের দোয়ারাবাজার উপজেলার বোগলাবাজার ইউনিয়নের বাগানবাড়ি সীমান্তে বহুল প্রত্যাশিত বর্ডার হাটের কাজ প্রায় সম্পন্ন। এখন শুধু দুই দেশের সিদ্ধান্তে উদ্বোধনের অপেক্ষায় দোয়ারাবাজার সীমান্তের বোগলাবাজার ইউনিয়নের বাগানবাড়ি এবং ভারতের মেঘালয় রাজ্যের ইস্ট খাসি রিংগু এলাকার এই বর্ডার হাটটি। তবে বর্ডার হাটের কাজ প্রায় সম্পন্ন হলেও বোগলাবাজার হতে বাগানবাড়ি সীমান্তবর্তী বর্ডার হাট পযর্ন্ত প্রায় দুই কিলোমিটার খানাখন্দ মাটির রাস্তা সংস্কার ও পাকাকরনের উদ্যোগ না নেওয়ায় হতাশ ও ক্ষোভ প্রকাশ করেছেন এলাকাবাসী।
 
শুক্রবার এক সভায় বোগলাবাজার থেকে বাগানবাড়ি বর্ডার হাট পর্যন্ত রাস্তাটি সংস্কার ও প্রশস্থ করে দ্রুত পাকাকরণের দাবি জানিয়েছেন এলাকার ভুক্তভোগীরা।

দোয়ারাবাজার সীমান্তের বোগলাবাজার ইউনিয়নের বাগানবাড়ি এলাকা এবং ভারতের মেঘালয় রাজ্যের ইস্ট খাসি রিংগু এলাকা পর্যন্ত যোগাযোগ অবকাঠামো আগে থেকেই বিদ্যমান থাকায় সুনামগঞ্জ-৫ (ছাতক-দোয়ারাবাজার) আসনের সংসদ সদস্য মুহিবুর রহমান মানিকের চেষ্টায় ওই বর্ডার হাট স্থাপনের সিদ্ধান্ত হয়। বর্ডার হাট স্থাপন করায় উভয় দেশের প্রধানমন্ত্রীসহ তার প্রতি স্থানীয়রা কৃতজ্ঞতাও জানিয়েছেন।

এখন স্থানীয়দের দাবি, বাগানবাড়ি বর্ডার হাট পর্যন্ত রাস্তা সংস্কার ও পাকা করা হোক।

এ ব্যাপারে বোগলাবাজার ইউনিয়নের চেয়ারম্যান আরিফুল ইসলাম জুয়েল বলেন, ‘দুই দেশের অবকাঠামো দিক বিবেচনা করে দোয়ারাবাজার উপজেলার বোগলাবাজার ইউনিয়নের বাগানবাড়ি সীমান্তে বর্ডার হাট স্থাপন করা হয়েছে। এখন শুধু দুই দেশের সিদ্ধান্তে উদ্বোধনের অপেক্ষায় এই বর্ডারহাটটি। বোগলাবাজার থেকে বাগানবাড়ি সীমান্তবর্তী বর্ডারহাট পর্যন্ত প্রায় চার কিলোমিটার রাস্তার মধ্যে দুই কিলোমিটার রাস্তা পাকাকরণ হলেও অবশিষ্ট দুই কিলোমিটার মাটির রাস্তা চলাচলের অনুপযোগী। তাই এখানকার চলাচলের একমাত্র রাস্তাটি দ্রুত পাকাকরণ করে বর্ডার হাট চালু করা হলে বাংলাদেশি ক্রেতা বিক্রেতাদের চলাচলের কোনো দুর্ভোগে পোহাতে হবে না।’

বোগলাবাজার ইউনিয়নের বাসিন্দা আল-আমিন বলেন, ‘দোয়ারাবাজার উপজেলার বোগলাবাজার ইউনিয়নের বাগানবাড়ি সীমান্তে বর্ডারহাট চালু হলে সীমান্তে চোরাচালানের প্রবণতা যেমন কমবে পাশাপাশি স্থানীয় জনসাধারণের দুর্ভোগ কমবে। এছাড়া দুই সীমান্তের লোকজনের মধ্যে গড়ে উঠবে সুসম্পর্ক। বর্ডার হাটে যাওয়ার রাস্তাটি সংস্কার করা জরুরি। এর মাধ্যমে স্থানীয়রা উপকৃত হবেন।’

সিলেটভিউ২৪ডটকম/২৩ আগস্ট ২০১৯/প্রেবি/আরআই-কে

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.