Sylhet View 24 PRINT

তাহিরপুরে অপরিকল্পিত ভাবে ড্রেজিংয়ের মাটি ভরাট করায় বিদ্যালয় বন্ধ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-২১ ১৫:২৪:০৬

তাহিরপুর (সুনামগঞ্জ) প্রতিনিধি :: সুনামগঞ্জের তাহিরপুরে অপরিকল্পিত ভাবে বৌলাই নদী খননের ড্রেজিংয়ের মাটি ভরাট করায় চিকসা সরকারী প্রাথমিক বিদ্যালয়টি গত দুইদিন ধরে বন্ধ রয়েছে। ফলে বিদ্যালয়ের শিক্ষার্থীরে লেখাপড়ার মারাত্বক ব্যাগাত ঘটছে। ভবনের ভেতর পানি, বাড়ান্দার উপর দু’তিন ফিট কাঁদা থাকায় খোলা যাচ্ছেনা মাটিতে আটকে পরা বিদ্যালয়ের দরজা।

রবিবার চিকসা সরকারী প্রাথমিক বিদ্যালয়ে গিয়ে দেখা যায়, বিদ্যালয়ে প্রাঙ্গনে ছাত্র, শিক্ষক, অভিবাবক সহ গ্রামের লোকজন দাড়িয়ে আছেন। তারা জানান, শনিবার রাতে ড্রেজার দিয়ে বৌলাই নদীর খননের মাটি ঠিকাদার ইচ্ছেমতো ভরাট করায় বিদ্যালয়ের এ দূরাবস্থা সৃষ্টি হয়। তারা রাতে ড্রেজারের লোকজনকে বাধা দিলেও ড্রেজার বন্ধ করেনি। যার ফলে ড্রেজারের পানি ও মাটিতে বিদ্যালয়ের দুটি ভবনের নীচতলার বাড়ান্দা ও কক্ষের ভিতর দু’তিন ফিট করে কাঁদা মাটিতে ঢাকা পড়েছে। বিদ্যালয় আঙ্গিনায় একটি গভীর নলকুপ তিন-চার ফিট কাদামাটির নীচে চাপা পড়েছে।

বিদ্যালয়ে আসা চতুর্থ শ্রেনীর শিক্ষার্থী প্রজ্ঞা তালুকদার জানায়, বিদ্যালয়ের দরজা খুলতে না পারায় শিক্ষক তাদের ছুটি দিয়েছেন।

বিদ্যালয়ের প্রধান শিক্ষক নাসির উদ্দিন জানান, সকালে বিদ্যালয়ে গিয়ে দেখেন বিদ্যালয় ভবন মাটির নীচে চাপা পড়েছে এবং পানি ও কাঁদামাটি বিদ্যালয়ের রুমের ভেতর ঢুকে পড়েছে। তিনি আরো বলেন, বিদ্যালয়ের ভেতরে প্রবেশ করতে না পারার বিষয়টি তিনি দ্রুত উর্ধ্বতন কর্তপক্ষকে জানিয়েছেন।

বিদ্যালয় পরিচালনা কমিটির সভাপতি সাদাত মিয়া জানান, অটিবিএল নামক একটি কোম্পানি বৌলাই নদী খনের কাজ করছে। তিনি সহ গ্রামের লোকজন কোম্পানীর প্রতিনিধি রাজু আহমেদ ও সোহেলকে বিষয়টি শনিবার রাতেই জানিয়েছেন কিন্তু তারা তাদের কথা না শুনে ইচ্ছে মতো মাটি ফেলার কারণে বিদ্যালয়ের এ দূরাবস্থা সৃষ্টি হয়েছে।

চিকসা গ্রামে আব্দুন নূর মিয়া বলেন, কোন সরকারী প্রতিষ্ঠানে মাটি ফেললে তারা এলোমেলো ভাবে ফেলে রাখে। আর যখনই স্থানীয় দালালের মাধ্যমে টাকার বিনিময়ে কোন ব্যক্তি মালিকানাধীন জায়গায় মাটি ফেলে তখন সুন্দরভাবে মাটি ভরাট করে দেয়। 

এ বিষয়ে অটিবিএলের প্রতিনিধি রাজু আহমদ বলেন, তিনি ঢাকা তে অবস্থান করছেন এসে বিষয়টি দেখবেন।


তাহিরপুর উপজেলা সহকারী প্রাথমিক শিক্ষা কর্মকর্তা আবু সাঈদ বলেন, বিষয়টি বিদ্যালয়ের প্রধান শিক্ষক আমাকে জানিয়েছেন।

তাহিরপুর উপজেলা নির্বাহী অফিসার (ভারপ্রাপ্ত) মুনতাসির হাসান বলেন, বিষয়টি আমি সরজমিনে গিয়ে দেখবো।


সিলেটভিউ২৪ডটকম/২১ অক্টোবর ২০১৯/রাজ্জাক/মিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.