Sylhet View 24 PRINT

বন্যায় বিধ্বস্ত সুনামগঞ্জের সড়কপথ : শতকোটি টাকার ক্ষয়ক্ষতি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৫ ১৬:৪৪:৫৪

শহীদনূর আহমেদ, সুনামগঞ্জ :: সুনামগঞ্জে বন্যায় প্রায় ১৫০ কোটি টাকার সড়ক বিধ্বস্ত হয়েছে। পাহাড়ি ঢল ও বর্ষণে সড়কের বিভিন্ন স্থান ভেঙে গেছে। বন্যার পানির চাপ ও প্রবল স্রোতে সড়ক বিচ্ছিন্ন হয়ে যাওয়ায় জেলা শহরের সাথে কয়েকটি উপজেলার সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। শুধু পাকা সড়ক নয়, বন্যায় গ্রামীণ সড়কেরও ব্যাপক ক্ষতি হয়েছে। এতে দুর্ভোগে পড়েছে সাধারণ মানুষ।

সুনামগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের জামালগঞ্জ-কাঠইর সড়কের উজ্জ্বলপুর এলাকায় এবং দোয়রাবাজার-সুনামগঞ্জ , জামালগঞ্জ-সেলিমগঞ্জ সড়ক, সদর উপজেলার হালুয়ারঘাট- ধারারগাঁও সড়ক ও  ছাতক সুনামগঞ্জ সড়কের কাটাখালী নোওয়াগাঁও এলাকার রাস্তা সম্পূর্ণ সম্পূর্ণ বিচ্ছন্ন হয়েগেছে। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে সড়কের পাকা।

এতে জেলা সদরের সঙ্গে অন্যান্য উপজেলার সড়ক যোগাযোগ বন্ধ রয়েছে। এছাড়াও অন্তত ১০ টি ব্রিজের অ্যাপ্রচ ও পাঠাতন ক্ষতিগ্রস্ত হয়েছে। বন্যায় হাওরের ভিলেজ প্রটেকশনেরও ব্যবপক ক্ষতি হয়েছে বলে জানা যায়,

স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের মতে, বন্যায় প্রায় ১৫০ কিলোমিটার সড়কের বিভিন্ন স্থান বিধ্বস্ত হয়েছে। এতে প্রায় ৮০ কোটি টাকার ক্ষতি হয়েছে। এ ছাড়া সড়ক ও জনপথ বিভাগ সূত্রে জানা গেছে, তাদের গুরুত্বপূর্ণ পাঁচটি সড়কের ব্যাপক ক্ষতি হয়েছে। পাহাড়ি ঢল ভেঙে নিয়ে গেছে রাস্তাঘাট। এতে তাদের ২০ কোটি টাকারও বেশি ক্ষতি হয়েছে।

গত ২৫ জুন থেকে ২৯ জুন পর্যন্ত সুনামগঞ্জে পাহাড়ি ঢল ও বর্ষণে বন্যার সৃষ্টি হয়। এতে রাস্তাঘাটসহ লোকালয় তলিয়ে গেছে। পাহাড়ি ঢলের স্রোতে বিভিন্ন স্থানে ভেঙে গেছে সড়ক। কিছু কিছু স্থানে বালুর বস্তা দিয়ে যোগাযোগ চালু রাখা হলেও কয়েকটি সড়কে যোগাযোগ বিচ্ছন্ন রয়েছে।

সুনামগঞ্জ স্থানীয় সরকার প্রকৌশল অধিদপ্তরের নির্বাহী প্রকৌশলী মাহবুবুর রহমান বলেন, ‘বন্যায় আমাদের ১০০ কিলোমিটার সড়ক ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। জামালগঞ্জ, সদর উপজেলা, ছাতক, দোয়ারাবাজার ও দিরাই উপজেলায় সড়কের ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে। কয়েকটি সড়ক পানির চাপে বিচ্ছিন্ন হয়েগেছে। প্রাথমিকভাবে প্রায় শত কোটি টাকার ক্ষয়ক্ষতির একটি প্রতিবেদন তৈরি করেছি।’

এসব সড়ক পুনবার্সনের উদ্যোগ নেয়া হবে বলে জানান তিনি।


সিলেটভিউ২৪ডটকম / ৫ জুলাই, ২০২০ / শহীদনূর / ডালিম

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.