Sylhet View 24 PRINT

ব্রিটে‌নে বাংলা‌দেশী‌দের নি‌য়ে গ‌বেষণা: পুরুষের টেস্টোস্টেরণ নির্ধারক শৈশব

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-০১ ১০:৪৬:৩২

মুন‌জের আহমদ চৌধুরী, যুক্তরাজ্য:: বংশগতি নয়, বরং শৈশবের পরিবেশই নির্ধারণ করে পুরুষের দেহে টেস্টোস্টেরণের মাত্রা। ‌ব্রি‌টে‌নের ডারহাম বিশ্ব‌বিদ্যাল‌য়ে ব্রি‌টে‌নে বড় হওয়‌া বাংলা‌দেশী ও সাম্প্র‌তিক সম‌য়ে ব্রি‌টে‌নে অভিবাসী হওয়া বাংলা‌দেশী‌দের নি‌য়ে সম্প্র‌তি এক গ‌বেষণা চালায়। শ‌নিবার ( ৩০ শে জুন) প্রকা‌শিত গবেষণার ফলাফ‌লে  পাওয়া তথ্য এমনটাই প্রমাণ করছে।

ডারহাম বিশ্ববিদ্যালয়ের সং‌শ্লিষ্ট গবেষকের মতে, প্রতিকূল পরিবেশ বিশেষত দারিদ্র্য অথবা সংক্রামক ব্যাধি ছড়ায়, এমন স্থানে বেড়ে ওঠা পুরুষ দেহে টেস্টোস্টেরণ, স্বাস্থ্যকর পরিবেশে বেড়ে ওঠা পুরুষের তুলনায় কম।

ন্যাচার ইকোলজি ও ইভোলিউশন  শীর্ষক জার্নালে প্রকাশিত এই সমীক্ষাটি, রাগ- ক্ষোভের অনুঘটক টেস্টোস্টেরণের মাত্রা উত্তরাধিকারসূত্রে প্রাপ্ত - এমন মতবাদের দিকে চ্যালেঞ্জ ছুড়ে দিয়েছে।

ওজন, উচ্চতা, এবং বয়ঃসন্ধি প্রাপ্তির বয়স বিবেচনায় সমীক্ষাটি ৩৫৯ পুরুষের লালা পরীক্ষায় প্রাপ্ত টেস্টোস্টেরণের মাত্রা প্রকাশ করেছে। বাংলাদেশি বংশোদ্ভুত, বর্তমানে যুক্তরাজ্য অভিবাসী বাংলাদেশি বংশোদ্ভূত,  এবং প্রাপ্তবয়সে যুক্তরাজ্যে স্থানান্তরিত এবং যুক্তরাজ্য-বংশোদ্ভুত ইউরোপিয়ান এই চারটি দলের পুরুষের দেহে প্রাপ্ত টেস্টোস্টেরণ  গবেষণায় ভিন্ন মাত্রা পাওয়া গেছে।

গবেষণাটি বলছে, ব্রিটেনে প্রাপ্তবয়স কাটানো বাংলাদেশি বংশোদ্ভূত পুরুষের দেহে টেস্টোস্টেরণের মাত্রা,  বাংলাদেশি পুরুষের চেয়ে অধিক।

সিলেটভিউ২৪ডটকম/০১জুলাই২০১৮/এমএসি/আআ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.