Sylhet View 24 PRINT

লন্ডনে গোলটেবিল বৈঠক: নারী নির্যাতন বন্ধে প্রয়োজন পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-১৫ ১১:৪৯:০৯

সিলেটভিউ ডেস্ক :: শুক্রবার পূর্ব লন্ডনের মাইক্রো বিজনেস সেন্টারে  বাংলাদেশ হিউম্যান রাইটস ইউকে ওমেন্স ব্রাঞ্চের উদ্যোগে  এক গোলটেবিল বৈঠক অনুষ্ঠিত হয়েছে। 
'কর্মক্ষেত্র এবং পরিবারে নারীর প্রতি সহিংসতা এবং তা প্রতিরোধে করনীয়' শীর্ষক এই গোলটেবিল বৈঠকে সভাপতিত্ব করেন সংগঠনের সভাপতি সাজিয়া স্নিগ্ধা।  

সাধারন সম্পাদক শাহিন নাহার লিনার সঞ্চালনায়  অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ। 

বিশেষ অতিথি ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি সৈয়দ মোজাম্মেল আলী, ব্যারিস্টার নাদিয়া চৌধুরী, নাজমা আখতার। 

প্রধান বক্তা ছিলেন বাংলাদেশ হিউম্যান রাইটস কমিশন ইউকে ব্রাঞ্চের সভাপতি আবদুল আহাদ চৌধুরী।  

অনুষ্ঠানের শুরুতেই বাংলাদেশে এবং ইউকেতে নারী নির্যাতনের বর্তমান চিত্র তুলে ধরেন সংগঠনের দপ্তর সম্পাদক নার্গিস।  এরপরই শুরু হয় মুল আলোচনা।

বৈঠকে যুক্তরাজ্যে নির্যাতিতা নারীদের লিখিত অভিযোগগুলো পড়ে শোনানো হয়।  এ পর্যন্ত যতজন নারীদের আইনি সহায়তা দেয়া হয়েছে তাঁদের তালিকাও তুলে ধরা হয়।

উপস্থিত আলোচকরা পরিবারে এবং কর্মক্ষেত্রে যে ধরনের প্রতিবন্ধকতার মুখোমুখি হয় সে সকল অভিজ্ঞতার কথা তুলে ধরেন।  এ সকল প্রতিবন্ধকতা প্রতিরোধে করনীয় পদক্ষেপ নিয়ে আলোচকরা মতামত দেন।  সকলে একবাক্যে তাঁদের মতামতে বলেন  নারী নির্যাতন বন্ধে সবার আগে প্রয়োজন পুরুষের দৃষ্টিভঙ্গির পরিবর্তন।  এছাড়াও সামাজিক সচেতনতা, শিক্ষা, পজিটিভ চিন্তা, মন মানসিকতার উন্নয়ন, অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদি কণ্ঠস্বর, নারীদের স্বাবলম্বী হওয়া, নির্যাতিতা নারীদের সংগ্রাম এবং সাফল্যের কাহিনী মানুষের সামনে বেশি করে তুলে ধরা, নারী নির্যাতনের শাস্তি কি কি সেগুলো জনসাধারনকে বেশি করে জানানো।  সর্বোপরি সমাজের সবাইকে সমালচনা না করে সাহায্যের হাত বাড়িয়ে দিতে হবে বলে আলোচনায় অংশ নেয়া বক্তারা অভিমত ব্যক্ত করেন। 

অনুষ্ঠানে আলোচক হিসেবে উপস্থিত ছিলেন আসম মিসবা, আবদুল মজিদ, শাহেল,  রিনা মোশারফ, ঊর্মি মাজহার, রুবি হক, মজিবুল হক মনি, আনসার আহমেদ উল্লাহ, কবি আসমা মতিন,ডঃ বেবি, মুন কোরেশী, শাহনাজ সুমি, সালমা আকতার,জুয়েল রাজ, মিফাতুল নুর,  সলিসিটর পিংকি,সুফিয়া জেমিন, মলি মল্লিকা, জাহানারা , ডঃ মুকুল, নার্গিস, সুনারা বিবি, আবু সুফিয়ান,জুবায়ের আহমেদ, শায়েক আহমেদ, মোসলে উদ্দিন, শাহ বেলাল,খালেদ আহমেদ জয় প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/ ১৫ জুলাই ২০১৮/ প্রেবি/ শাদিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.