Sylhet View 24 PRINT

শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে লন্ডন যুব মহিলালীগের আলোচনা সভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-০৭ ১৪:০৫:০৮

সিলেটভিউ ডেস্ক ::  রবিবার পূর্ব লন্ডনের একটি ভেন্যুতে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জ্যেষ্ঠ পুত্র  মুক্তিযোদ্ধা শহীদ শেখ কামালের জন্মবার্ষিকী উপলক্ষে যুক্তরাজ্য যুব মহিলা লীগ আয়োজনে এক মুক্ত আলোচনা অনুষ্ঠিত হয়।

অনুষ্ঠানের প্রথমেই ভাষা আন্দোলন থেকে শুরু করে স্বাধিকার আন্দোলনের বিভিন্ন পর্যায়ে আত্মত্যাগকারী সকল শহীদ স্মরণে এক মিনিট দাঁড়িয়ে নিরবতা পালন করা হয়।

সংক্ষিপ্ত জীবন কাহিনী পাঠ করেন, যুক্তরাজ্য যুব মহিলা লীগের সহ সাধারণ সম্পাদক শাহিন লিনা এবং তানাকা নাসরিন পিংকি।

ক্ষণজন্মা সঙ্গীত সংগঠক শহীদ শেখ কামালকে নিয়ে বঙ্গবন্ধুর কনিষ্ঠ কন্যা শেখ রেহানার স্মৃতিচারণমূলক লেখা পাঠ করেন  নার্গিস সুলতানা। 

যুব মহিলালীগ নেত্রী সালমা আখতার আলমের সভাপতিত্বে এবং  যুব মহিলা লীগের সাধারণ সম্পাদক সাজিয়া স্নিগ্ধার সঞ্চালনায় অনুষ্ঠানে প্রধান আলোচক হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ।

বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন  যুক্তরাজ্য আওয়ামী লীগের সহ সভাপতি  সৈয়দ মোজাম্মেল আলী।

আলোচনা সভায় প্রধান বক্তা  হিসেবে উপস্থিত ছিলেন যুক্তরাজ্য আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক নইমুদ্দিন রিয়াজ ।

বিশেষ অতিথি হিসাবে যুক্তরাজ্য আওয়ামী লীগের ইমিগ্রেশন বিষয়ক সম্পাদক এ্যাডভোকেট এম এ করিম, যুক্তরাজ্য আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদক মেহের নিগার, যুক্তরাজ্য মহিলা আওয়ামী লীগের সহ সভাপতি আঞ্জুমান আরা আঞ্জু, হুসনা মতিন, যুক্তরাজ্য যুবলীগের সাধারণ সম্পাদক সেলিম আহমেদ খান ও সেখানে বক্তব্য রাখেন।

মুক্ত আলোচনায় বক্তারা বাংলাদেশ আওয়ামী লীগের নিবেদিত প্রান সংগ্রামী আদর্শবাদী কর্মী ও সংগঠক হিসেবে ৬৬'র স্বাধীকার আন্দোলন, ৬৯'র গন আন্দোলন ও ৭১'র অসহযোগ আন্দোলনে শহীদ শেখ কামালের অগ্রণী ভুমিকা তুলে ধরেন।

আলোচকরা বলেন  রাজনৈতিক অঙ্গনে বড় হয়েও শিল্প সাহিত্য সংস্কৃতির প্রতি শেখ কামালের যে ভালবাসা, টান, শ্রদ্ধা ছিল  তা বিশ্বে বিরল। শহীদ শেখ কামাল ভালো গান গাইতেন , চমৎকার সেতার বাজাতেন, অভিনেতা হিসেবেও ঢাকা বিশ্ববিদ্যালয়ে সুপরিচিত ছিলেন।

ঢাকা থিয়েটারের অন্যতম প্রতিষ্ঠাতা তিনি। গড়ে তুলেছিলেন স্পন্দন শিল্পী  গোষ্ঠী।

অনুষ্ঠানে প্রধান বক্তা, ক্রীড়া ক্ষেত্রে  শহীদ শেখ কামালের অবদান নিয়ে আলোচনা করেন। যুদ্ধ বিধ্বস্ত বাংলাদেশের পুনর্গঠন এবং পুনর্বাসনে আবাহনী ক্রীড়া চক্রের প্রতিষ্ঠা করা সে সময়  দেশের যুব সমাজকে একটি দিক নির্দেশনা দিয়েছিল এবং হতাশ হয়ে অন্ধকারে তলিয়ে যাওয়া থেকে রক্ষা করেছিলো বলে মন্তব্য করেন তিনি।     

মুক্ত আলোচনায় আরও উপস্থিত ছিলেন ৭৪/ ৭৫ এর জাতীয় ছাত্রলীগ ঢাকা কলেজ শাখার সাধারন সম্পাদক গোলাম মোস্তফা, যুক্তরাজ্য যুবলীগের সহ সাধারন সম্পাদক জামাল আহমেদ খান,  যুক্তরাজ্য যুবলীগের সহ সাধারন সম্পাদক জুবায়ের আহমেদ, লন্ডন মহানগর আওয়ামীলীগের সহ সভাপতি এহসান, স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি আবদুল বাসির , স্বেচ্ছাসেবক লীগের সহ সভাপতি খালেদ জয়,  বঙ্গবন্ধু লেখক সাংবাদিক ফোরামের তাওহীদ ফিতরাত, বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোটের সাধারন সম্পাদক কাউন্সিলর জসীম ,  বঙ্গবন্ধু সাংস্কৃতিক জোট লন্ডন শাখার সভাপতি  নজরুল ইসলাম অকিব,  রহিমা রহমান, ,লেখক, সাংবাদিক জুয়েল রাজ ,ব্যারিস্টার মনিরুল ইসলাম , শাহ বেলাল, মেহেদি হাসান , দোলন ,সোহেল, জাকির,মুনিরা মলি , কামাল, সুফিয়ান, মৃধা , মাসুদ, আতিক , যুব মহিলা লীগের মাহমুদা মনি মুক্ত আলোচনায় অংশ নিয়ে শেখ কামালের জীবনের আলোকিত দিক, তাঁকে নিয়ে যে মিথ্যাচার করেছে খুনীদের পৃষ্টপোষকরা এসব নতুন প্রজন্মকে জানানোর জন্য বিভিন্ন কর্মসূচি ও প্রকাশনার প্রতি গুরুত্ব আরোপ করেন।

সিলেটভিউ২৪ডটকম/৭ আগস্ট ২০১৮/প্রেবি/এক

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.