Sylhet View 24 PRINT

লন্ডনে শহীদ আলতাব আলী মেমোরিয়াল স্ট্রাটের সভা অনুষ্ঠিত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-০১ ০০:১১:৪৫

আহাদ চৌধুরী বাবু, লন্ডন থেকে :: বর্ণবাদীদের হাতে নিহত শহীদ আলতাব আলীর স্মৃতি রক্ষা কমিটি আলতাব আলী মেমোরিয়াল স্ট্রাটের আয়োজনে কমিউনিটি সভা অনুষ্ঠিত হয়েছে।

বুধবার দুপুরে পূর্ব লন্ডনের আলতাব আলী পার্কে বর্ণবাদীদের হাতে নিহত শহীদ আলতাব আলীর স্মৃতি রক্ষা কমিটি আলতাব আলী মেমোরিয়াল স্ট্রাটের আয়োজনে কমিউনিটি সভা অনুষ্ঠিত হয়।

বর্ণবাদ বিরোধী আন্দোলনের অন্যতম সংগঠক রফিক উল্যার সভাপতিত্বে অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন- জি এল ও মেম্বার উম্মেশ দেশাই, কাউন্সিলার আব্দাল উল্ল্যাহ, কাউন্সিলার আহবাব হোসেন, কাউন্সিলার সাদ চৌধুরী, কাউন্সিলার তারিক খাঁন, কাউন্সিলার শাহ সুহেল আমিন, সাবেক কাউন্সিলার মামুনুর রশিদ, সাবেক কাউন্সিলার আজিজ উর রহমান খান, ব্রিট বাংলার নির্বাহী সম্পাদক আহাদ চৌধুরী বাবু, ট্রাস্টের সেক্রেটারী আখলাকুর রহমান, আশরাফ উদ্দীন প্রমুখ।

শুরুতে এর প্রেক্ষাপট বর্ণনা করে রফিক উল্যা বলেন, এটি একটি ঐতিহাসিক অৰ্জন। নতুন প্রজন্মকে স্মরণ করিয়ে দেওয়ার একটি সফল কাজের উদাহরন। তিনি কাউন্সিল জি এল ও মেম্বার ও টি এফ এল কে আনুষ্ঠানিক ভাবে ধন্যবাদ জানান।

আলতাব আলী মেমোরিয়েল ট্রাস্ট ও টাওয়ার হ্যামলেটস কাউন্সিলের যৌথ ক্যাম্পেইনের ফলে এই নাম করনের সিদ্ধান্ত নেয় ট্রান্সপোর্ট ফর লন্ডন (টিএফএল)।

তবে ঐতিহাসিক এলডার স্ট্রিট নামটিও থাকছে। এখন থেকে নতুন নাম হবে এলডার স্ট্রিট/আলতাব আলী পার্ক। এই বাস স্টপের ২০০ গজের কাছেই রয়েছে আলতাব আলীর নামে একটি পার্ক। পার্কের এক পাশে আছে বাংলাদেশের ভাষা আন্দোলনের প্রতিক শহীদ মিনার। যেটি দেখতে প্রতিদিনই শত শত মানুষ আসেন। আলতাব আলীর নামে বাস স্টপ করার প্রস্তাবটি নিয়ে সিটি হলে ট্রান্সপোর্ট প্রধানের সাথে বসেন লন্ডন এসেম্বলী মেম্বার উন্মেস দেশাই।

উন্মেস দেশাই তিনি বলেন, আলতাব আলী হচ্ছেন ঐতিহাসিক এক ব্যক্তি। যার মৃত্যু পরবর্তীতে বর্ণবাদের বিরুদ্ধে ব্যাপক আন্দোলন হয়। এই নাম পরিবর্তন সকল অন্যায় ও বর্ণবাদের বিরুদ্ধে রুখে দাঁড়াতে শক্তি যোগাবে।

উল্লেখ্য, ১৯৭৮ সালে পোষাক শ্রমিক আলতাব আলী কাজ থেকে ঘরে ফেরার পথে ছুরিকাঘাতে নিহত হন। ২০০৮ সালে সাংবাদিক কমিউনিটি এক্টিভিস্ট আহাদ চৌধুরী বাবু তৎকালিন সময়ে নির্মূল কমিটির এবং শহিদ মিনার কমিটির এক সভায় আলতাব আলীর নামে বাস ষ্টপ এবং বাসের মধ্যে ষ্টপের নাম করনের প্রস্তাবনা করেন।  পরবর্তীতে নির্মূল কমিটির তৎকালীন সাধারণ সম্পাদক আনসার আহমদ উল্যা সাবেক জি এল ও মেম্বার মুরাদ কোরেশী ও কাউন্সিলার আব্দালউল্যা বিষয়টি নিয়ে কাজ করেন। কিন্তু রফিক উল্লাহ ও ট্রাষ্টের তত্বাবধানে নামকরন সম্ভব হয়েছে। সভায় কমিউনিটির বিভিন্ন পর্যায়ের নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন ৷


সিলেটভিউ২৪ডটকম/৩১ অক্টোবর ২০১৮/এসিবি/এসডি

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.