Sylhet View 24 PRINT

যুক্তরা‌জ্যে বাংলা‌দেশী বিজ্ঞানীর ব্যাক‌টে‌রিয়া নির্ণয়ক আবিষ্কার

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-০৩ ১৪:১৬:২৮

লন্ডন প্র‌তি‌নি‌ধি :: যুক্তরাজ্য প্রবাসী বাংলাদেশী বিজ্ঞানী ড. প্রদীপ সরকারসহ ৬ জনের গবেষণা দল প্রফেসর স্টিভ রিমারের তত্বাবধানে প্রায় ৩ বছরের বেশী সময় ধরে নিরলস প্রচেষ্টায় এক ধরণের এক‌টিভ প‌লিমার হাই‌ড্রে‌জেল তৈরী করেছেন। যা চিকিৎসা বিজ্ঞানের জন্য একটি নতুন দ্বার উন্মোচিত হতে পারে।

এই প্রযুক্তি ব্যবহার করে অল্প খরচে সঠিক উপায়ে দ্রুততার সাথে ব্যাকটেরিয়া ইনফেকশন পরীক্ষা করা সম্ভব এবং ডাক্তারদের জন্য সঠিক সময়ে সঠিক এন্টিবায়োটিকস দেওয়া আরও সহজতর হতে পারে। সম্প্রতি এই গবেষণা কাজের স্বীকৃতি স্বরূপ যুক্তরাজ্যের রয়েল সোসাইটি ১০ হাজার পাউন্ড অনুদান প্রদান করেছেন। এই প্রযুক্তি প্রাথমিক ভাবে অ্যানিমালে পরীক্ষা চালানের জন্য। তারপর এটাকে ক্লিনিক্যাল টেস্টিংয়ের জন্য পাঠানো হবে।

ড. প্রদীপ সরকার এই গবেষক দলের লিড সায়েন্টিস্ট হিসাবে কাজ করেছেন এবং বিশ্বখ্যাত ৫টিরও বেশী জার্নালে তাদের গবেষণালব্দ ফল প্রকাশিত হয়েছে। ড. প্রদীপ সরকার বাংলাদেশের ঝিনাইদহ জেলাধীন  শৈলকুপা থানার বারইহুদা গ্রামে জন্ম গ্রহণ করেন। ড. প্রদীপ সরকার রাজশাহী বিশ্ববিদ্যালয় থেকে ফলিত রসায়নে প্রথম শ্রেণিতে স্নাতকোত্তর ডিগ্রী লাভের পর পরমাণু শক্তিকমিশনে বিজ্ঞানী হিসাবে তার প্রথম কর্মজীবন শুরু করেছিলেন। তিনি যুক্তরাজ্যের সেফিলড বিশ্ববিদ্যালয় থেকে পিএইচডি ডিগ্রী লাভের পর একই বিশ্ববিদ্যালয়ে প্রায় ৭ বছর সিনিয়র রিসার্চ ফেলো হিসাবে কাজ করেন। তার গবেষণালব্ধ আর্টিকেলস এবং প্যাটেন্টস বিশ্বখ্যাত জার্নালে প্রকাশিত হয়েছে। বর্তমানে ড. প্রদীপ সরকার যুক্তরাজ্যে একটি বা‌য়ো‌টেক কোম্পানীর সহ প্র‌তিষ্টাতা এবং প্রধান গবেষক হিসাবে কর্মরত আছেন।

সাংবা‌দিক‌দের সা‌থে আলাপকা‌লে প্রদীপ সরকার ব‌লে‌ছেন, সু‌যোগ পে‌লে তি‌নি বাংলা‌দে‌শের জন্য কাজ কর‌তে চান। দে‌শের জন্য কা‌জে লাগা‌তে চান তার গ‌বেষনা লব্ধ অর্জন।

সিলেটভিউ২৪ডটকম/০৩নভেম্বর২০১৮/এমএসি/এমইউএ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.