আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

কার্ডিফে শহীদ মিনার নির্মাণ কাজ শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-০৬ ১৮:৩৩:৫৮

মৌলভীবাজার প্রতিনিধি :: বৃটেনের ওয়েলসের রাজধানী কার্ডিফ। এই শহরের নব প্রজস্ম এখন জানতে পারবে বাংলা ভাষা, সংস্কৃতি, ঐতিহ্য, সাফল্য ও সম্ভাবনা আর মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস।শহরটির ঐতিহ্যবাহী গ্রেইঞ্জমোর পার্কে গত ৫ নভেম্বর সোমবার দুপুরে শহীদ মিনার নির্মাণ কাজের আনুষ্ঠানিক উদ্ভোধন করা হয়েছে।

এতে প্রধান ও বিশেষ অতিথি ছিলেন বৃটেনে বাংলাদেশের হাই কমিশনার হিজ এক্সেলেন্সী মোহাম্মদ নাজমুল কাওনাইন, কার্ডিফ কাউন্টি কাউন্সিলের লর্ড মেয়র রাইট অনারেবল ডানি রিস, যুক্তরাজ্য আওয়ামীলীগের সভাপতি সুলতান মাহমুদ শরীফ, বার্মিংহামের সহকারী হাইকমিশনার মোহাম্মদ নাজমুল হক ও লর্ড লিউট্যানেন্ট মরফুড মেরেডিথ, কাউন্সিলার দিলওয়ার আলী ও কাউন্সিলার মাইক জোনস। এখন বাংলাদেশের বিভিন্ন জাতীয় দিবস উদযাপন হবে বৃটেনের কার্ডিফে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্টে।

দীর্ঘ দিনের প্রচেষ্টার ফলে কার্ডিফ কাউন্টি কাউন্সিলের বিভিন্ন বিভাগের সাথে নানা আনুষ্ঠানিকতা সম্পন্ন হওয়ায় তা বাস্তবায়নের দারপ্রান্তে। কন্টাক্টটার কোম্পানীর সাথে কাজের জন্য ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট ফাউন্ডার ট্রাস্টের চুক্তিও সম্পন্ন হয়েছে।
 
অনুষ্ঠানে আরোও বক্তব্য রাখেন- মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টের চেয়ারম্যান আনোয়ার আলী, মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টের ডেপুটি চেয়ারম্যান মোহাম্মদ সেরুল ইসলাম, মনুমেন্ট ফাউন্ডার ট্রাষ্টের সেক্রেটারী মোহাম্মদ মকিস মনসুর, ফাউন্ডার ট্রাষ্টি শেখ তাহির উল্লাহ, মোহাম্মদ মুজিব, আসাদ মিয়া, সাইফুল আলম, আব্দুস সালাম বুলবুল ও শামীম আহমদ সহ কার্ডিফ এবং পার্শ্ববর্তী এলাকার নেতৃস্থানীয় ব্যক্তিবর্গ। বর্তমানে প্রজেক্ট এখনও যারা অংশ নিতে চান নিধারিত ফি দিয়ে ঐতিহাসিক এই প্রজেক্ট নির্মাণে গর্বিত অংশীদার হতে পারবেন।

উল্লেখ্য, আগামী দু মাসে ইন্টারন্যাশনাল মাদার ল্যাংগুয়েজ মনুমেন্ট শহীদ মিনারের কাজ সম্পাদন করার পর বাংলাদেশ সরকারের প্রধানমন্ত্রীর মাধ্যমে উদ্ভোধন করার ইচ্ছা রয়েছে বলে ট্রাষ্টের  চেয়ারম্যান আনোয়ার আলী ও সেক্রেটারী মোহাম্মদ মকিস মনসুর আশাবাদ ব্যাক্ত করেছেন।

সিলেটভিউ২৪ডটকম/ ০৬ নভেম্বর ২০১৮/ওএফএন/ আআ

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাজ্য খবর

  •   ফিলিস্তিনে হামলার প্রতিবাদে ব্রিটেনে বিক্ষোভ
  •   রোজিনা ইসলামের মুক্তির দাবিতে ইউরোপের ১১ দেশের প্রবাসী নাগরিক সমাজের বিবৃতি
  •   রয়েল টাইগার স্পোর্টস ক্লাবের স্পনসরশিপের এগ্রিমেন্ট স্বাক্ষর অনুষ্ঠিত
  •   টাওয়ার হ্যামলেটসের আবারো স্পিকার হলেন বাংলাদেশি বংশোদ্ভূত আহবাব
  •   যুক্তরাজ্যের নর্থাম্পটনে পাঁচ বাঙালি কাউন্সিলর নির্বাচিত
  •   সাংবাদিক রোজিনা ইসলামের নি:শ্বর্ত মুক্তির দাবীতে লন্ডন বাংলা প্রেস ক্লাবের মানবন্ধন
  •   রো‌জিনার মু‌ক্তির দাবী‌তে লন্ড‌নে সাংবা‌দিক‌রা রাজপ‌থে
  •   ইসরায়েলের হামলার প্রতিবাদে ব্রিটেনের নর্থাম্পটনে বিক্ষোভ
  •   ২২দিনে দৌঁড়ে লন্ডনে পৌঁছালেন আফরোজ মিয়া
  •   ৩১৩ কিলোমিটার দৌড়ে ৮ মে লন্ডন পৌঁছাবেন সিলেটের আফরোজ মিয়া