আজ বৃহস্পতিবার, ২৮ মার্চ ২০২৪ ইং

ফোবানা আটলান্টায় কবিতা ও সাহিত্য সম্মেলন, ছিল প্রানের সেতুবন্ধন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৮-০৫ ০১:০৪:০৯

জুয়েল সাদত :: আটলান্টা ফোবনায় গত ২৮ জুলাই শনিবার ডাউন টাউন আটলান্টার ওয়ার্ল্ড কনগ্রেস সেন্টারের ৩১৪ নাম্বর কক্ষে বসেছিল উত্তর আমেরিকার ও র্বাংলাদেশের কবি ও সাহিত্যিকদের মিলন মেলা কবি ও কবিতার আসরে। বিকাল ৩ টার শুরু হবার কথা থাকায় সকল কবি ও সাহিত্যিকরা জড়ো হন তিন টার মধ্যে, তবে মুল অনুষ্টান শুরু হয় সাড়ে তিন টায়, চলে টানা রাত পৌনে আট টা পর্যন্ত। বাংলাদেলের প্রধান আবৃত্তি শিল্পী ড.ভাষ্বর বন্দো্পাধ্যায় ছিলেন প্রধান অতিথি। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ থেকে আগত লেখক, কবি, গীতিকার লতিফুল ইসলাম শিবলী। রিজোয়ান হৃদয়ের সাবলিল উপস্থাপনা্য় প্রথমে স্বাগত বক্তব্য রাখেন ফোবানার হোষ্ট কমিটির মেম্বার সেক্রেটারী নাহিদুল খান সাহেল। তিনি বলেন, ৩২ তম ফোবানা থেকে কবি ও কবিতার আসর শুরু হল, আশা করি ফোবানার আগামী ইভেন্ট গুলোতে তা অব্যাহত থাকবে। কবি ও কবিতার আসরে উত্তর আমেরিকার বিভিন্ন ষ্টেটের শিল্পীদের পরিচয় করিয়ে দেয়া হয়। কথা ও কবিতা মুল উপপাদ্য থাকায় কবিরা প্রথমে নিজেদের পরিচিতি তুলে ধরেন তার পর স্বরচি কবিতা আবৃতি করেন। ‎
 
আটলান্টার কবিদের মধ্যে কবিতা আবৃত্তি করেন মুহাম্মদ আলী মানিক, সাজ্জাদ বিপ্লব, রুমি কবির, শিখা কর্মকার, আরেফিন পিয়াল, মাহবুব ভুইয়া, রাশেদ চৌধুরী, মারুফ ভুইয়া, জাকিয়া তৌফিক, ইকবাল এমদাদ, রিজোয়ান হৃদয়। প্রতিটি কবিতার সাথেই ছিল পিয়ানোর কম্বিনেশন, যা কবিতা আবৃত্তিকে করে তুলে হৃদয়গ্রাহী। আরও কবিতা আবৃতি করেন ফ্লোরিডার জুয়েল সাদত, নিউ জাসির কবির কিরন, ফ্লোরিডার ডা: সালাউদ্দিন, নিউ ইয়র্কের আবির আলমগীর ও আবু রায়হান, ওয়েষ্ট ভাজিনিয়ার রাজিয়া সুলতানা। ফ্লোরিডার সাংবাদিক ও কবি জুয়েল সাদত তার কথা মালায় কিছুটা হাস্য রসের সুযোগ করে দেন, তখন অডিয়েন্স কিছুটা জমে উঠে। তিনি তিনটি কবিতা আবৃত্তি করেন, তার “আমি একটি খুন করব” কবিতাটি বেশ জনপ্রিয় হয়ে যায়।

বাংলাদেশের গীতিকার কবি লতিফুল ইসলাম শিবলী চম্যকার প্রবাসের উপর একটি লম্বা কবিতা যখন আবৃত্তি করছিলেন পিয়ানোর সুরে তখন পিন পতন নিরবতায় সবাই শুনছিলেন।

প্রধান অতিথি হিসাবে উপস্থিত ভাষ্বর বন্দ্যোপাধ্যায় এক নাগারে বাংলা সাহিত্যের অনেক গুলো কবিতা আবৃত্তি করেন। ছিল কবিদের নিজেদের পরিচিতি তুলে ধরা ও কবিদের নিজেদের জনপ্রিয় কবিতা গুলো স্বরচিত কন্ঠে পাঠের সুযোগ। কবি ও কবিতার আসরে কবিরা নিজেদের মধ্যে ভাব বিনিময় করেন, চলে জম্পেস আড্ডা। প্রায় ৪ ঘন্টা চলে কবি ও কবিতার আসরের অনুষ্টান। ৩১৪ রুমে পিয়ানোর সুরে কবিতা পাঠের আসরে ছিল হল ভরা কবিতাপ্রেমীদের ভীড়। বিকেল গড়িয়ে সন্ধ্যা নামে কেউ টের পাননি। ফোবানার দ্বিতীয় দিনের মুল অনুষ্টান হয়ে যায় কবি ও কবিতার আসরটি। প্রতিষ্টিত কবিদের কবিতা গুলো ছিল হৃদয় ছোয়া, প্রত্যেক কবিই একেক জন, একেক জনকে ছাড়িয়ে যান। সোহেল রহমান তৈরী করেন চম্যকার কবি ও কবিতার আসরের মঞ্চ। পিয়ানো বাজানোতে ছিলের পিয়া সেনগুপ্ত। ভাস্বর বন্ধোপাধ্যায়কে পেয়ে উত্তর আমেরিকার কবিরা ছিলেন উ্যফুল্লিত।

ফোবানার তৃতীয় দিন ২৯ জুলাই রোববার ৩১৪ না্ম্বার কক্ষে বিকাল ৩ টায় শুরু হয় সাংবাদিক ও সম্পাদক রুমি কবির ও বাংলা ধারার সভাপতি মাহবু্ব ভুইয়ার উপস্থাপনায় সাহিত্য সম্মেলন। প্রবাসের লেখালেখি নিয়ে দুটি প্যানেলে শুরু হয় সাহিত্য আসর। বাংলাদেশ প্যানেলে ছিলেন ভাস্বর বন্ধ্যেপাধ্যায়, লতিফুল ইসলাম শিবলী ও ছায়ানটের যুগ্ন সাধারন সম্পাদক কল্পনা আনাম। উত্তর আমেরিকার প্যানেলে ছিলেন ঘুরঘুর সম্পাদক ডা: হুমায়ুন কবির, রাজিয়া সুলতানা ও তাজুল ইসলাম। উন্মুক্ত আলোচনায় আংশ গ্রহন করেন ডা: নাসিম, সাংবাদিক জুয়েল সাদত, ডা: আজিজুর রহমান, ডা: সালাউদ্দিন, কবির কিরন, সাজ্জাদ বিপ্লব, রাশেদ চৌধুরী, জাকিয়া তৌ্ফিক, শিখা কর্মকার, রাই , , আরেফিন পিয়াল, মোহাম্মদ হারুনুর রশিদ, রীটা আলী প্রমুখ।

বাংলা সাহিত্য ভাষার প্রয়োগ, আঞ্চলিক ভাষা, প্রবাসের নতুন প্রজন্মের ভাষা, বাংলাদেশের প্রাইভেট রেডিও জকিদের ভাষার অপব্যাবহার, সাহিত্যর নানা বিবর্তন, বিভিন্ন বিষয় নিয়ে সকলে মতামত তুলে ধরেন। বাংলাদেশে লেখকদের স্বাধীনতা নেই, প্রবাসেও নেই রাজিয়া সুলতানার এই মন্তব্য অনেকে দ্বীমত পোষন করেন। ছায়ানটের কল্পনা আনাম শুদ্ব ভাষা নিয়ে নজরুল একাডেমী ও ছায়ানট এর নানা উদ্যেগ আলোচনা করেন। ভাষ্বর বন্ধোপাধ্যায় ও লতিফুল ইসলাম শিবলী প্রানবন্ত আলোচনা করেন বাংলাদেশের বাংলা সাহিত্যর নানা দিক নিয়ে, পাশাপাশি নতুন প্রজন্মের রেডিও গুলো কিভাবে বাংলা ভাষার অপব্যাবহার করছে তার জন্য ক্ষোভ প্রকাশ করেন। তিন ঘন্টা ব্যাপী প্রয়েন্ট্রি কনভেশনের শেষ হয় তাজুল ইসলামের নোয়াখালির ভাষায় রবীন্দ্র র্সংগীতের মাধ্যমে। আঞ্চলিক ভাষা যে মানুষের কতটা আপন, তা তার রবীন্দ্র সংগীত এর আঞ্চলিক ভার্ষনে ফুটে উঠে। ফোবানায় কবি ও সাহিত্যিকরা একটি প্রানবন্ত সাহিত্য আসর উপভোগ করেন।

শেষ পর্যায়ে ডা: হুমায়ুন কবির ঘুরঘুর সম্পাদকের আয়োজনে নিউ ইয়র্কের খ্যাতনামা গীতিকার, কবি ও পুথি লেখক আবু রায়হান পুথি পড়ে শোনান।

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে