আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

মার্কিন পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি: বাংলাদেশের নির্বাচন পরিস্থিতি নিয়ে কংগ্রেসম্যান উইলসনের উদ্বেগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-১২ ১৫:২৫:৩১

জামান সরকার :: বাংলাদেশে অনুষ্ঠিতব্য একাদশ জাতীয় সংসদ নির্বাচনের জন্য বিদ্যমান পরিবেশ ও পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানিয়ে যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রীকে চিঠি দিয়েছেন মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের আর্মড সার্ভিস কমিটির চেয়ারম্যান ও হাউজ অব ফরেন অ্যাফেয়ার্স কমিটির সদস্য জু উইলসন।

মঙ্গলবার যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও’র কাছে এই চিঠি পাঠায় কংগ্রেসম্যান জু এর দফতর।

চিঠিতে কংগ্রেসম্যান জু উইলসন উদ্বেগ জানিয়ে বলেন, বিরোধী দলের নেতাকর্মীদের অব্যাহত গ্রেফতার, বিচারবহির্ভূত অপদস্তকরণ এবং সাংবাদিকদের আটকের ঘটনা আসন্ন একাদশ জাতীয় সংসদ নির্বাচনে দারুনভাবে প্রভাব ফেলবে। এমন বাস্তবতায় যুক্তরাষ্ট্রের পররাষ্ট্র দফতর একটি অবাধ ও সুষ্ঠু নির্বাচন নিশ্চিতে কি ধরণের পদক্ষেপ ও পরিকল্পনা নিয়েছে তা চিঠিতে জানতে চাওয়া হয়েছে।

চিঠিতে জু উইলসন আরো উল্লেখ করেন, সম্প্রতি মার্কিন পররাষ্ট্র দফতরের প্রকাশিত মানবাধিকার প্রতিবেদন অনুযায়ী, আসন্ন নির্বাচনে কার্যকরভাবে বিএনপিসহ অন্যান্য বিরোধী দলের কার্যকর অংশগ্রহণের যেকোনো উদ্যোগকে সরকারি দল ব্যাহত করতে পারে এমন উদ্বেগ থাকার যথেষ্ট কারণ রয়েছে।

চিঠিতে তিনি আশা করেন, বাংলাদেশে একটি অবাধ, সুষ্ঠু, নিরপেক্ষ ও অংশগ্রহণমূলক নির্বাচনের মধ্য দিয়ে জনগনের অভিপ্রায় প্রতিফলিত হবে।

জু আরো বলেন, অর্থনৈতিক অস্থিরতা হ্রাসের লক্ষ্যে ভালো কোনো ব্যবস্থা যেমন নেই, তেমনি গণতান্ত্রিক প্রতিষ্ঠানগুলোকে যথাস্থানে রাখা, সরকারি হস্তক্ষেপ ছাড়াই বিকশিত হওয়ার সুযোগ দেয়ার আশ্বাস উচ্চারণ করা ছাড়া দারিদ্র্যতা হ্রাসের জন্য অধিকতর কোনো পদ্ধতিও নেই।

তিনি আরো বলেন, গণতন্ত্রের প্রাতিষ্ঠানিক কাঠামোর অন্যতম স্তম্ভ হিসেবে বাংলাদেশে অবশ্যই রাজনৈতিক প্রতিপক্ষ বা বিরোধীদলের অস্তিত্ব বজায় রাখার উপযুক্ত পরিবেশ সৃষ্টি করতে হবে।

চিঠিতে জু উইলসন আরো উল্লেখ করেন, বাংলাদেশের সাথে যুক্তরাষ্ট্রের বন্ধুত্বপূর্ণ সম্পর্ক সামঞ্জস্যপূর্ণ মান ও ইচ্ছার উপর প্রতিষ্ঠিত। যেন দেশ দু’টি সততার সাথে খোলামেলা ভাবে একে অপরের সাথে আলাপ আলোচনা করতে পারে।

চিঠিতে কংগ্রেসম্যান জু পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেওর কাছে জানতে চান, বাংলাদেশে ২০১৮ সালে অনুষ্ঠিত নির্বাচন প্রক্রিয়াকে অবাধ ও সুষ্ঠু করতে পররাষ্ট্র দফতর কিভাবে সম্পৃক্ত হয়েছে।

বাংলাদেশের নির্বাচন নিয়ে মার্কিন যুক্তরাষ্ট্রের কংগ্রেসের বেশ কিছু সদস্য ইতোমধ্যেই সরব হয়ে উঠেছেন। যারই অংশ হিসেবে গত ১৬ নভেম্বর ২০১৮ যুক্তরাষ্ট্রের টম লেন্টুস সেন্টারে বাংলাদেশের নির্বাচন ও গণতন্ত্র নিয়ে ব্রিফিংয়ের আয়োজন করে কংগ্রেসম্যান র‌্যান্ডি হিউল্টন ও কংগ্রেসম্যান জেমস পি ম্যাকগভার্ন। গত সপ্তাহে বাংলাদেশে আসন্ন জাতীয় সংসদ নির্বাচনকে স্বাধীন, নিরপেক্ষ, স্বচ্ছ এবং বিশ্বাসযোগ্য করে অনুষ্ঠানের ক্ষেত্রে মার্কিন যুক্তরাষ্ট্র তাদের সহায়তা প্রদানের দৃঢ় অঙ্গীকার পুনর্ব্যক্ত করেছে। গত ৬ ডিসেম্বর ১১৫ তম কংগ্রেসের দ্বিতীয় অধিবেশনে হাউজ অব রিপ্রেজেন্টেটিভসে এই সিদ্ধান্ত পেশ করেন ৬ জন কংগ্রেসম্যান এবং দেশটির পররাষ্ট্র বিষয়ক কমিটিকে ইতোমধ্যেই এই প্রত্যয়ের কথা জানিয়ে দেয়া হয়েছে।

মার্কিন পররাষ্ট্র বিষয়ক কমিটির এশিয়া অ্যান্ড দ্যা প্যাসিফিকের চেয়ারম্যান কংগ্রেসম্যান টেড ইয়োহো, কংগ্রেসম্যান ইলিয়ট এঙ্গেল, কংগ্রেসম্যান ব্র্যাড শেরম্যান, কংগ্রেসম্যান স্টীভ শ্যাবট, কংগ্রেসম্যান জেরি কনলি ও কংগ্রেসম্যান বিল কিটিং এই বিলটি উপস্থাপন করেন। উল্লেখ্য, ছয়জন কংগ্রেসম্যানের প্রত্যেকেই মার্কিন কংগ্রেসের ফরেইন অ্যাফেয়ার্স কমিটির প্রভাবশালী সদস্য।

এদিকে কয়েকদিনের মধ্যেই বেশ কয়েকজন কংগ্রেসম্যান বাংলাদেশের বিষয়টি আসন্ন হাউজ অব কংগ্রেসের আলোচনায় সামনের সারিতে নিয়ে আসার উদ্যোগ নিয়েছেন বলে কংগ্রেস সূত্রে জানা গেছে। তবে ২০ ডিসেম্বরের পর থেকে এক দীর্ঘমেয়াদী ছুটিতে যাচ্ছে কংগ্রেস। এমনি বাস্তবতায় কংগ্রেসে বড় আকারের আয়োজন কতটুকু হবে তা নিয়ে সংশয় রয়েছে।


সিলেটভিউ২৪ডটকম/১২ ডিসেম্বর ২০১৮/জেডএস/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে