আজ শুক্রবার, ২৯ মার্চ ২০২৪ ইং

কুরআন মজিদে হাত রেখে যুক্তরাষ্ট্রে ২ মুসলিম এমপি শপথ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-০৫ ১১:৫৫:০৩

রশীদ আহমদ :: যুক্তরাষ্ট্রের মার্কিন কংগ্রেসের প্রতিনিধি পরিষদে প্রথমবারের মতো নির্বাচিত দুই মুসলিম নারী কুরআন মজিদে হাত রেখে শপথ নিয়ে ইতিহাস গড়লেন। ৪৩৫ আসনের মার্কিন প্রতিনিধি পরিষদে মুসলিম সম্প্রদায়ের পক্ষ থেকে তারাই প্রথম প্রতিনিধি।

গত ৩ জানুয়ারি বৃহস্পতিবার তারা এ শপথ নেন। এর আগে কুরআন হাতে নিয়ে ২০০৭ সালে কংগ্রেসের ডেমোক্র্যাট দলীয় প্রার্থী কেইথ এলিসনও জেফারসনও শপথ নিয়েছিলেন।

যুক্তরাষ্ট্রের ইতিহাসে ১১৬ তম কংগ্রেসে এসে প্রথমবারের মতো মুসলিম সম্প্রদায় থেকে দু’জন নারী নির্বাচিত হন। দুই মুসলিম নারী এমপি হলেন, ফিলিস্তিন বংশোদ্ভূত রাশিদা তালিব ও সোমালি বংশোদ্ভূত ইলহান ওমর।

আমেরিকার বিভিন্ন গণমাধ্যম সূত্রে জানা যায়, ফিলিস্তিনের ঐতিহ্যবাহী পোশাক পরিহিত রাশিদা তালিব তাঁর শপথ নেয়ার জন্য ১৭৩৪ সালে প্রকাশিত পবিত্র কুরআনের ইংরেজি অনুবাদ গ্রন্থটি ব্যবহার করেন, যা যুক্তরাষ্ট্রের স্বাধীনতার ঘোষণাপত্রের লেখক ও দেশটির তৃতীয় প্রেসিডেন্ট থমাস জেফারসনের সঙ্গে সম্পর্কিত ছিল।

কুরআনের অনুবাদ গ্রন্থে শপথ নেয়ার কারণ হিসেবে ৪২ বছর বয়সী রাশিদা তালিব বলেন, এটা আমার কাছে ছিল খুবই গুরুত্বপূর্ণ, কারণ অনেক আমেরিকানই মনে করে ইসলাম যুক্তরাষ্ট্রের ইতিহাসের বাইরের কিছু। কিন্তু(বাস্তবে তা নয়) এখানে মুসলমানরা শুরু থেকেই ছিল।

তিনি বলেন, আজকের কংগ্রেস সদস্যরা ইসলাম সম্পর্কে যা জানে, আমাদের প্রতিষ্ঠাতা প্রেসিডেন্ট জেফারসন তার চেয়েও বেশি জানতেন। মিশিগানের ডেট্রয়েটের বাসিন্দা রাশিদা তালিবের পরিবার ইসরাইল অধিকৃত ফিলিস্তিনের ছোট একটি গ্রাম থেকে যুক্তরাষ্ট্রে পাড়ি জমিয়েছিল।

এ দিকে ৩৭ বছর বয়সী ওমর ইলহান কংগ্রেসের প্রথম সদস্য হিসেবে হিজাব পরেই শপথ নিয়েছেন। এ পর্যন্ত এ হাউজে কোনো ধরনের হ্যাট বা হিজাবের ওপর নিষেধাজ্ঞা বহাল ছিল। ওমর তাঁর দাদার একটি কুরআনের ওপর হাত রেখে শপথ নেন। এ দাদাই তাকে আজকের অবস্থানে পৌঁছুতে সাহায্য করেছেন। ওমরের বাবা নুর মোহাম্মদ মেয়ের ইনস্টাগ্রামে লিখেছেন, সোমালিয়া থেকে যুক্তরাষ্ট্রে আসার ২৩ বছর পর ইলহান ওমর কংগ্রেসে প্রবেশ করেছে।

সিলেটভিউ২৪ডটকম/০৫ জানুয়ারি ২০১৯/ইআ

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক যুক্তরাষ্ট্র খবর

  •   নিউইয়র্ক পুলিশে প্রথম নারী বাংলাদেশি ফজিলা
  •   নিউইয়র্কে ইউএস বাংলা অনলাইন প্রেসক্লাবে মেহেদী কাবুল সংবর্ধিত
  •   কমিউনিটি নেতা শাহিনের খুনীদের শাস্তির দাবীতে আমেরিকাতে প্রতিবাদ সমাবেশ
  •   আমেরিকার মিশিগানে হচ্ছে প্রথম স্থায়ী শহিদ মিনার
  •   নিউইয়র্কে পিতার জীবন বাঁচাতে বাঙালি যুবকের কিডনি দান
  •   জালালাবাদ এসোসিয়েশন অব আমেরিকা’র ভারপ্রাপ্ত সেক্রেটারি লোকমান
  •   স্বাধীনতার সূবর্নজয়ন্তীতে মিশিগান স্টেট যুবলীগের আলোচনা সভা ও শ্রদ্ধা নিবেদন
  •   ২৫ মার্চ ‌‘গণহত্যা দিবস’ ঘোষণার দাবি মিশিগান স্টেট ছাত্রলীগের
  •   নিউইয়র্কে কাইযুম চৌধুরীর রোগ মুক্তি কামনায় দোয়া মাহফিল
  •   জুয়েল সাদতের "সাদা মার্জিন" বেরিয়েছে