Sylhet View 24 PRINT

৭ই মার্চ স্মরণে অল ইউরোপীয়ান আওয়ামী সোসাইটির সভা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৩-১০ ১৭:০৬:০৬

সংবাদদাতা :: ঐতিহাসিক ৭ই মার্চ উপলক্ষে বৃটেনস্থ অল ইউরোপীয়ান আওয়ামী সোসাইটির উদ্যোগে এক আলোচনা সভার আয়োজন করা হয। বৃহষ্পতিবার সন্ধ্যায় (৭ মার্চ) ফরেস্ট গেইটের উডগ্রেইঞ্জ রোডস্থ একটি রেস্টুরেন্টে অনুষ্ঠিত আলোচনা সভায় সভাপতিত্ব করেন সংগঠনের ভারপ্রাপ্ত সভাপতি, বীর মুক্তিযোদ্ধা মোশারফ হোসেন।

অল ইউরোপীয়ান আওয়ামী সোসাইটির সাধারণ সম্পাদক এডভোকেট টি এম জানে আলম বুলবুলের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন ডা. শম্পা দেওয়ান, সুলাইমান (ওসমান), মোফিজুল হক, আবদুর রাজ্জাক, সিদ্দিকী পলাশ,  হেদায়েত উল্লা, জাকির হোসেন বাহার, জহিরুল ইসলাম, বি এম সফিক, মো. সোবাহান, আউয়াল হাওলাদার, খোকন হায়দার, জাহাঙ্গীর হোসেন, জালাল আহম্মেদ, তুষার আহম্মেদ, সুজন বড়ুয়া, জামাল উদ্দিন (হেলাল), মো. জাহিদুল ইসলাম, সোহেল খান প্রমুখ ।

বক্তারা বলেন, ২৬ মার্চ আনুষ্ঠানিকভাবে স্বাধীনতার ঘোষণা হলেও প্রকৃতপক্ষে ৭ই মার্চেই তিনি স্বাধীনতার ঘোষণা দিয়েছিলেন। ৭ই মার্চের ভাষণ ছিলো একটা প্রকৃত গেরিলা যুদ্ধের সঠিক নির্দেশনা। আর সেই নির্দেশনা মেনেই নিরস্ত্র বাঙালি জাতি মাত্র নয় মাস সশস্ত্র যুদ্ধ করে একটি দেশ ও জাতির জন্ম দিয়েছিলো।

তারা আরো বলেন, মুক্তিযুদ্ধের সময় বঙ্গবন্ধুর ৭ই মার্চের ঐতিহাসিক ভাষণ যেমন বাঙালি জাতিকে উদ্বুদ্ধ  করেছিলো, তেমনি আজও বাঙালি জাতি সেই ভাষণে সমভাবে উজ্জীবিত হয়। তাই দীর্ঘ ২১ একুশ বছর আন্দোলন-সংগ্রাম আর রক্ত ঝরিয়ে আবারও বঙ্গবন্ধু কন্যার নেতৃত্বে মুক্তিযুদ্ধের চেতনার ধারার একটি উন্নয়নশীল দেশ প্রতিষ্ঠিত করতে পেরেছে।

বক্তারা বলেন, বঙ্গবন্ধু বলেছিলেন, ‘কেউ আমাদের দাবায়ে রাখতে পারবে না।’ সত্যিকার অর্থেই কেউ আমাদের দাবিয়ে রাখতে পারেনি। আমরা আজ বিশ্বে মাথা উঁচু করে দাঁড়াতে সক্ষম হয়েছি।

সিলেটভিউ২৪ডটকম/ ১০ মার্চ ২০১৯/ প্রেবি/ শাদিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.