Sylhet View 24 PRINT

যুক্তরাষ্ট্রে অডিটর জেনারেল পদে বাংলাদেশি নারী নিনার চমক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৬-১২ ১১:২৩:৪১

তোফায়েল রেজা সোহেল, মিশিগান :: যুক্তরাষ্ট্রের পেনসিলভিনিয়া অঙ্গরাজ্যের অডিটর জেনারেল নির্বাচিত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত নিনা আহমেদ। তিনি ২৫ হাজার ৫৬৩ ভোটের ব্যবধানে জয় পেয়ে চমক সৃষ্টি করেন।। তার প্রাপ্ত ভোট ৪ লাখ ১ হাজার ৩১৯। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী মাইকেল ল্যাম্বের পেয়েছেন ৩ লাখ ৭৫ হাজার ৭৫৯ ভোট।

আমেরিকার ইতিহাসে এই প্রথম কোন বাংলাদেশী বংশোদ্ভূত রাজ্যে পর্যায়ে সম্মানজনক পদে নির্বাচিত হলেন। পেনসিলভানিয়া রাজ্যের প্রথম অশেতেঙ্গা নারী জেনারেল অডিটর। নির্বাচনে বিপুল ভোটে জেতায় বাংলাদেশীদের মাঝে আনন্দের বন্যা বইছে। অভিনন্দন ও শুভেচ্ছায় ভাসছেন সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে।

২ জুন নির্বাচন অনুষ্ঠিত হলেও স্থানীয় সময় বৃহস্পতিবার (১১ জুন) আনুষ্ঠানিকভাবে নিনা আহমেদকে নির্বাচিত ঘোষণা করা হয়। রাজ্যের দ্বিতীয় গুরুত্বপূর্ণ পদ হল অডিটর জেনারেল।

নিনা আহমেদ তাৎক্ষনিক প্রতিক্রিয়ায় বলেছেন, এ বিজয় আমেরিকায় চলমান বর্ণবাদ বিরোধী আন্দোলনে জড়িতদের বিজয়। আমেরিকার কৃষ্ণাঙ্গসহ সংখ্যলঘুদের অধিকার আদায়ে এ বিজয় এক মাইলফলক হয়ে থাকবে।

তিনি আরও বলেন, বাংলাদেশি বংশোদ্ভূত একজন নারী হিসেবে আমি গর্বিত। বাংলাদেশের মুক্তিযুদ্ধ ও ভাষা আন্দোলন নিয়ে গর্ব করি। সুযোগ পেলেই বক্তৃতায় তুলে ধরি বাংলাদেশিদের আত্মত্যাগ ও স্বাধীনতা লাভের গল্প।

নিনা আহমেদের নির্বাচনের অন্যতম উপদেষ্টা অধ্যাপক জিয়াউদ্দিন আহমেদ বলেন, আমেরিকার ২৩৫ বছরের ইতিহাসে বাংলাদেশিদের এ অর্জন আরও এগিয়ে যাওয়ার প্রেরণা যোগাবে। তিনি বলেন, নিনা আহমেদ নির্বাচিত হওয়া কঠিন ছিল। ডেমোক্রেটিক দলের শক্তিশালী পক্ষটি তার বিরোধিতা করেছে। নিনা আহমেদ মুসলমান, গাত্রবর্ণে শেতাঙ্গ নয়। শুধু রাজ্যের অনগ্রসর জনগোষ্ঠীর সঙ্গে দীর্ঘদিনের কাজের সম্পর্কের কারণেই নিনার জিতা সম্ভব হয়েছে।

সুত্র বলেছে, এর আগে নিনা আহমেদ ফিলাডেলফিয়া নগরে ডেপুটি মেয়র, নারী কমিশন, ব্ল্যাকমেল এনগেজমেন্ট অফিস ও যুব কমিশনের তদারকি করেছেন। এলজিবিটিবিষয়ক কার্যালয়ের সঙ্গে কাজ করেছেন। তিনি সাবেক প্রেসিডেন্ট বারাক ওবামার উপদেষ্টা কমিশনে দায়িত্ব পালন করেছেন।

নিনা আহমেদের জন্ম বাংলাদেশের ঢাকায়। বাবার আদি বাড়ি ময়মনসিংহ, মায়ের ফরিদপুর। নিনা ২১ বছর বয়সে যুক্তরাষ্ট্রে আসেন। তিনি দুই কন্যা সন্তানের জননী। স্বামী আহসান এসরুল্লাহ ও দুই মেয়েকে নিয়ে ৩০ বছর ধরে ফিলাডেলফিয়া এলাকায় থাকেন।

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.