Sylhet View 24 PRINT

মিশিগানে বঙ্গবন্ধুর স্থায়ী প্রতিকৃতি স্থাপন করলো যুবলীগ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৮-১৬ ২১:৩৫:০০

সিলেটভিউ ডেস্ক :: বাঙালি জাতির পিতা, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশতবার্ষিকীতে অনন্য নজির স্থাপন করতে যাচ্ছে যুক্তরাষ্ট্রস্থ মিশিগান যুবলীগ। মিশিগানের ডেট্রয়েট সিটির বাংলাদেশ এভিনিউ কনান্টের মিলন চত্বরের পাশে নির্মাণ যুবলীগের উদ্যোগে নির্মাণ করা হয়েছে বঙ্গবন্ধুর স্থায়ী এ প্রতিকৃতি। আজ রোববার (১৬ আগস্ট) স্থানীয় সময় সন্ধ্যা সাড়ে ৭টায় আনুষ্ঠানিকভাবে উদ্বোধন করা হবে প্রতিকৃতিটি। মিশিগান যুবলীগ নেতাদের দাবি যুক্তরাষ্ট্রের মধ্যে এটিই জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের প্রথম স্থায়ী প্রতিকৃতি।

টাইলসের মধ্যে খোদাই করে নির্মাণ করা হয়েছে ৯ ফুট উঁচু ও ৫ ফুট প্রশস্ত প্রতিকৃতিটি। প্রতিকৃতির সামনের অংশ কার্পেটিং করা হয়েছে। লাগানো হয়েছে বাহারি রঙের ফুলের গাছ। নিরাপত্তার কথা বিবেচনা করে বসানো হয়েছে সিসি ক্যামেরা ও আলোকসজ্জার জন্য লাগানো হয়েছে বৈদ্যুতিক বাতি।

মিশিগান স্টেট যুবলীগের সাবেক সাধারণ সম্পাদক শাহিদুর রহমান চৌধুরী জাবেদ জানান, বাংলাদেশি অধ্যুষিত মিশিগানে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের একটি স্থায়ী প্রতিকৃতি নির্মাণের স্বপ্ন ছিল দীর্ঘদিনের। স্থানীয় সিটি কর্তৃপক্ষের অনুমতি নিয়ে যুবলীগ নেতাকর্মীরা সেই স্বপ্ন বাস্তবায়ন করেছেন। জায়গা লিজ নিয়ে বঙ্গবন্ধুর এই প্রতিকৃতি নির্মাণ করা হয়েছে। এতে ব্যয় হয়েছে প্রায় ৮ হাজার ডলার। দলের নেতাকর্মীরাই এই অর্থের যোগানদাতা।

মিশিগান স্টেট যুবলীগের সাধারণ সম্পাদক শেখ বদরুদ্দোজা জুনেদ জানান, মিশিগানে বসবাসরত বাঙালি নতুন প্রজন্মকে বঙ্গবন্ধু ও বাংলাদেশের সঠিক ইতিহাস জানাতে জাতির পিতা শেখ মুজিবুর রহমানের এই প্রতিকৃতি স্থাপন করা হয়েছে। এতে প্রবাসে থাকা বাংলাদেশিদের মধ্যে দেশপ্রেম ও মুক্তিযুদ্ধের চেতনা ছড়িয়ে দেওয়া সম্ভব হবে বলে আমরা মনেকরি।

মিশিগান স্টেট যুবলীগের সভাপতি মো. জাহেদ মাহমুদ আজিজ সুমন জানান, এ প্রতিকৃতির মাধ্যমে আমেরিকায় জন্ম বা বেড়ে ওঠা বাংলাদেশি ও আমেরিকার অন্যান্য জাতিগোষ্ঠী বাংলাদেশের স্থপতি বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের গৌরবময় কর্মজীবন সম্পর্কে জানবে।

আজ সন্ধ্যায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে যুক্তরাষ্ট্র আওয়ামী লীগ সভাপতি ড. সিদ্দিকুর রহমান ও প্রধান বক্তা হিসেবে ভারপ্রাপ্ত সাধারণ সম্পাদক আবদুস সামাদ আজাদ উপস্থিত থাকার কথা রয়েছে।

এছাড়া অনুষ্ঠান সূচির উদ্বোধন করবেন যুক্তরাষ্ট্র যুবলীগের আহ্বায়ক একেএম তরিকুল হায়দার চৌধুরী ও যুগ্ম আহ্বায়ক বাহার খন্দকার সবুজ। বিশেষ অতিথি হিসেবে মিশিগান ১৪ ডিস্ট্রিকের কনগ্রেসওমেন ব্রেন্ডা লরেন্স, ৯ ডিস্ট্রিকের মিশিগান স্টেট সিনেট সদস্য পল ওজনো ও ২৮ ডিস্ট্রিকের হাউস অব রিপ্রেসেনটেটিভ লরি স্টোন, মিশিগান আওয়ামী লীগ সভাপতি আবদুস শাকূর মাখন ও সেক্রেটারি মোহাম্মদ মুতালিব উপস্থিত থাকার কথা রয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/ ১৬ আগস্ট ২০২০/ শাদিআচৌ

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.