Sylhet View 24 PRINT

ফিনিশ সিটি কাউন্সিল নির্বাচনের লড়াইয়ে বাংলাদেশি মবিন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-১৬ ১২:২১:৪৯

জামান সরকার, হেলসিংকি : ফিনল্যান্ডে সিটি কাউন্সিল নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে চলতি বছরের ১৩ই জুন৷ এতে এই প্রথমবারের মতো ফিনল্যান্ডের ন্যাশনাল কোয়ালিশন পার্টি থেকে নির্বাচনে চূড়ান্ত প্রার্থী হিসেবে আবির্ভূত হয়েছেন বাংলাদেশি বংশোদ্ভূত ফিনিস নাগরিক মবিন মোহাম্মদ৷ আর এই সিটি কাউন্সিল নির্বাচনে মবিন মোহাম্মদকে নিয়ে চলছে ব্যাপক আলোচনা। মবিন প্রাথমিক বাছাই পর্ব অতিক্রম করেছেন অত্যন্ত সাফল্যের সঙ্গে। ফিনল্যান্ডের ন্যাশনাল কোয়ালিশন পার্টির প্রার্থী বাছাইয়ের নির্বাচনে ৮৬ শতাংশ ভোট পেয়ে এসপো সিটি কাউন্সিল নির্বাচনে এর চূড়ান্ত প্রার্থী হিসেবে আবির্ভূত হয়েছেন তিনি।

জানা যায়, ২ লাখ ৯২ হাজার ৭৯৬ জনসংখ্যা অধ্যুষিত এই নির্বাচনী এলাকার আয়তন ৫২৮ বর্গ কিলোমিটার। এই আসনে কখনোই বাংলাদেশি বংশোদ্ভূত ন্যাশনাল কোয়ালিশন পার্টির কোন প্রার্থী মনোনয়ন লাভে সক্ষম হয়নি। ইতোমধ্যে মবিন অভিবাসী সমাজে আলোড়ন সৃষ্টির পাশাপাশি মধ্যম আয়ের স্থানীয় ফিনিশদের পাশে টানার চেষ্টা করেছেন বলে স্থানীয় গণমাধ্যমে মন্তব্য করা হয়েছে।

এবারই প্রথম বাঙালির রক্ত প্রবাহিত মবিন মোহাম্মদ যিনি ফিনল্যান্ডের বর্তমান প্রেসিডেন্ট সাউলি নিনিস্তর রাজনৈতিক দল ন্যাশনাল কোয়ালিশন পার্টি থেকে মনোনয়ন পেলেন। ফিনল্যান্ডে প্রবাসী বাংলাদেশীদের সামাজিক কর্মকান্ডে মবিন মোহাম্মদ একটি উজ্জ্বল নাম। ঢাকার উয়ারীতে জন্মগ্রহণকারী ও বিশিষ্ট ব্যবসায়ী মবিন মোহাম্মদ ব্যবসার পাশাপাশি ফিনিশ রাজনীতির সঙ্গে জড়িয়ে পড়েন। ১৯৯৩ সালে তিনি ফিনল্যান্ডে পাড়ি দেন।

অভিবাসীদের ভোটের প্রভাব মবিন মোহাম্মদের পক্ষে তা এখন অনেকটা স্পষ্ট। তাছাড়া এবারের সিটি কাউন্সিলার নির্বাচনে মবিন মোহাম্মদ চমক দেখাবেন বলেও মন্তব্য করেছে স্থানীয় গণমাধ্যমগুলি। বাংলাদেশী প্রবাসীদের সিটি কাউন্সিল নির্বাচনে অংশগ্রহনের অনুরোধ জানিয়ে তিনি সবাইর নিকট দোয়া প্রার্থনা করেছেন।


সিলেট ভিউ ২৪ ডটকম/পিটি-৩

সম্পাদক : মো. শাহ্ দিদার আলম চৌধুরী
উপ-সম্পাদক : মশিউর রহমান চৌধুরী
✉ sylhetview24@gmail.com ☎ ০১৬১৬-৪৪০ ০৯৫ (বিজ্ঞাপন), ০১৭৯১-৫৬৭ ৩৮৭ (নিউজ)
নেহার মার্কেট, লেভেল-৪, পূর্ব জিন্দাবাজার, সিলেট
Developed By - IT Lab Solutions Ltd.