আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

রাবিতে ছায়া জাতিসংঘের আঞ্চলিক সম্মেলন শুরু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৪-২৬ ০১:২১:১৭

রাবি প্রতিনিধি :: রাজশাহী বিশ্ববিদ্যালয়ে (রাবি) তৃতীয় বারের মতো আঞ্চলিক পর্যায়ে ছায়া জাতিসংঘ সম্মেলন শুরু হয়েছে। রাবি ছায়া জাতিসংঘ সংস্থা (আরইউমুনা) উদ্যোগে বৃহস্পতিবার বিকেলে বিশ্ববিদ্যালয়ের ডীনস কমপ্লেক্সে তিন দিনব্যাপি এ সম্মেলন শুরু হয়।

‘বিরোধিতা হ্রাসের মাধ্যমে মানব দক্ষতা বৃদ্ধি করে উন্নতি স্থাপন করা’ প্রতিপাদ্যে এবারের সম্মেলনে রাজশাহী ও রংপুর বিভাগের স্কুল, কলেজ ও বিশ্ববিদ্যালয় পর্যায়ের ৩০টি প্রতিষ্ঠান থেকে দুইশতাধিক শিক্ষার্থী অংশ নিচ্ছেন।

সম্মেলনের প্রথমদিনে অংশগ্রহণকারীদের উদ্দেশে অতিথিরা উৎসাহ ও দিকনির্দেশনা মূলক বক্তব্য দেন। সংগঠনটির উপদেষ্টা শাহ আজম শান্তনু বলেন, বাংলাদেশ বর্তমানে বৃহৎ অর্থনীতির দিকে ধাবিত হচ্ছে। তা কাজে লাগাতে কূটনৈতিক বিষয়ে আমাদের আরো দক্ষ হতে হবে। আরইউমানের মাধ্যমে শিক্ষার্থীরা তাদের বিশ্লেষণমূলক দক্ষতার অনুশীলন করে। এছাড়াও জাতিসংঘের প্রক্রিয়া, আচরণবিধি সম্পর্কে জানতে ও আন্তর্জাতিক ভাষায় কার্যকরী যোগাযোগ করার ক্ষেত্রে নিজেকে প্রস্তুত করতে পারে। তাই এই সুযোগ কাজে লাগিয়ে এখন থেকে অনুশীলন করতে পারলে ভবিষ্যতে আন্তর্জাতিক অঙ্গণে তোমরা দক্ষতার সাথে প্রতিনিধিত্ব করতে পারবে।’

নির্বাহী সদস্য তাবারাকা বিনতে আলীর সঞ্চালনায় লোকপ্রশাসন বিভাগের সভাপতি অধ্যাপক ড. পারভেজ আজহারুল ইসলাম বলেন, ‘আপনারা ভবিষ্যতে এদেশের প্রতিনিধিত্ব করবেন। তাই আত্মবিশ্বাস ও দক্ষতা অর্জনে সর্বোচ্চ পরিশ্রম করতে হবে। কারণ এই সময়টি নিজেকে তৈরি করার জন্য উৎকৃষ্ট সময়।’ এসময় সংগঠনটির ডিরেক্টর জেনারেল সাদিয়া ইসলাম, সভাপতি ইমরুল হাসান স্বাগত বক্তব্য রাখেন।

এবারের সম্মেলনে থাকছে ৫টি কমিটি। অংশগ্রহণকারীরা প্রত্যেকটি কমিটিতে বিভিন্ন দেশের প্রতিনিধিত্ব করবেন। কমিটিগুলো হলো- জাতিসংঘের মানবাধিকার কাউন্সিল, জাতিসংঘ উন্নয়ন কর্মসূচি, জাতিসংঘ পরিবেশ কর্মসূচি, বাংলাদেশ বিষয়ক বিশেষ কমিটি ও আন্তর্জাতিক প্রেস।

শেয়ার করুন

আপনার মতামত দিন