আজ মঙ্গলবার, ০৭ মে ২০২৪ ইং

সিলেটে সংস্কৃতির আলো ছড়াচ্ছে এমসি কলেজের মোহনা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৬-১১-১৮ ১৬:২৮:৩৩

কাওসার আহমদ, এম সি কলেজ প্রতিনিধি :: ‘হৃদয়ের টানে’ শ্লোগানকে হৃদয়ে ধারন করে সিলেটে সংস্কৃতির আলো ছড়াচ্ছে এমসি কলেজের জনপ্রিয় সাংস্কৃতিক সংগঠন ‘মোহনা’।

মোহনা সাংস্কৃতিক সংগঠন শুধুমাত্র সাংস্কৃতিক চর্চার মধ্যে সীমাবদ্ধ না থেকে সাংস্কৃতিক অঙ্গনের বাহিরের সহযোগীতামূলক কার্যক্রমে প্রশংসনীয় ভূমিকা রাখছে।

২০০৭ সালের ১৪ এপ্রিল পহেলা বৈশাখে পাশ্চাত্য সংস্কৃতির আগ্রাসন রোধ ও দেশীয় সংস্কৃতিকে লালন করার লক্ষ্যে এমসি কলেজের সকল বিভাগের এক ঝাঁক মুক্তচিন্তার উদ্যমী মেধাবী তরুণ-তরুনীদের প্রচেষ্টায় গড়ে উঠে মোহনা সাংস্কৃতিক সংগঠন। সিলেটে যেকোন ধরণের সাংস্কৃতিক অনুষ্টানে মোহনা কর্মীদের পদচারণা উল্লেখযোগ্য।
 
বাংলাদেশের মধ্যে অন্যতম সুনামখ্যাত প্রতিষ্টান এমসি কলেজে মোহনা সাংস্কৃতিক সংগঠন বাংলা সংস্কৃতিক লালন ও দেশের ঐতিহ্য ইতিহাস ও মেধা এবং প্রতিভা বিকাশের অগ্রণী ভূমিকা পালন করছে।

প্রতিষ্টাকালীন কর্মীদের আপ্রাণ চেষ্টায় আজ মোহনা সাংস্কৃতিক সংগঠন সিলেটের অন্যতম বৃহৎ সাংস্কৃতিক সংগঠন হিসেবে সুপরিচিত। এই সংগঠনটি অসুস্থ রাজনীতির দাবানল থেকে সৃজনশীল, মুক্তচিন্তা, সংস্কৃতিমনা মেধাবী তরুণদের মেধা বিকাশে সর্বাত্মক সহযোগীতা করে যাচ্ছে।

সাংস্কৃতিক অঙ্গণে নাচ, গান, কবিতা ও ছড়া, জাতীয় দিবস পালন, নাটক, চলচ্চিত্র প্রদর্শনীসহ সাংস্কৃতিক কর্মকান্ড পরিচালনা করে। রবীন্দ্র সংগীত, নজরুল সংগীত, বাউল সম্রাট আব্দুল করিম, লালন শাহ, দুরবিন শাহ সহ গানের প্রত্যেক শাখায় তাদের স্বতস্ফুর্ত পদচারণা রয়েছে।

মোহনা সাংস্কৃতিক সংগঠন সাংস্কৃতিক কর্মকান্ডের পাশাপাশি নানামুখি সামাজিক সহযোগীতামূলক কর্মকান্ডের সাথে জড়িত থাকে। “ইউসেফ’ এর আয়োজনে মোহনা সাংস্কৃতিক সংগঠনের সহযোগীতায় প্রতি বছর পথশিশুদের শীতবস্ত্র বিতরণ ও খাবার পরিবেশন করে।

সামাজিক সকল আন্দোলনে মোহনার স্বতস্ফুর্ত অংশগ্রহণ লক্ষনীয়। জঙ্গিবাদ ও খাদিজা হত্যাচেষ্টা প্রতিবাদসহ সন্ত্রাসী কর্মকান্ডের বিরোদ্ধে সোচ্চার হয় মোহনা সাংস্কৃতিক সংগঠন।
পরিবেশের উন্নয়নের প্রতি বছর  বৃক্ষরোপন কর্মসূচি পালন করে মোহনা সাংস্কৃতিক সংগঠন। বহুমূখী কল্যাণমূলক কর্মকান্ড করতে দৃঢ় প্রত্যয় মোহনার কর্মীরা।
 
সিলেট কেন্দ্রীয় শহীদ মিনারে বিভিন্ন দিবসে অনুষ্টান করে থাকে। তাদের পরিবেশিত গান, নাচ, মঞ্চনাটক, কবিতা আবৃতি ফ্যাশন শোসহ কৌতুক মানুষকে বিনোদন প্রদান করে। বিভিন্ন দিবস উপলক্ষে মোহনা সাংস্কৃতি সংগঠন ম্যাগাজিন প্রকাশ করে থাকে। মোহনা অনেক সদস্য উপন্যাস, গল্প ,প্রবন্ধ লেখালেখির সাথে সম্পৃক্ত।

সিলেটে সর্বপ্রথম বৃহৎকারে বসন্ত উৎসব পালন ও এমসি কলেজে প্রথম বর্ণমালা মিছিল করে মোহনা সাংস্কৃতিক সংগঠন এমনটি জানালেন বর্তমান দায়িত্বে থাকা সভাপতি সামসুদ্দিন সামস ও সাধারণ সম্পাদক মো. এনাম উদ্দিন।

পহেলা বৈশাখে এমসি কলেজে ক্যাম্পাস জুড়ে বৈশাখের আলপনা আঁকা ও প্রভাত মিছিল মোহনা সাংস্কৃতিক সংগঠন উদযাপন করে। প্রত্যেক জাতীয় দিবসে মিছিল ও সভা সংগঠের প্রধান কার্যক্রমের মধ্যে অন্যতম।

সিলেটের প্রথমসারীর সাংস্কৃতিক সংগঠন শ্রুতি সাংস্কৃতিক সংগঠনের আমন্ত্রণেও মোহনা সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা সাংস্কৃতিক কর্মকান্ড যোগ দেন এমনটি জানান মোহনার বর্তমান সাধারণ সম্পাদক এনাম উদ্দিন। সিলেটে অন্যান্য সাংস্কৃতিক সংগঠনের আমন্ত্রনে মোহনা সাংস্কৃতিক সংগঠনের কর্মীরা সাংস্কৃতিক কর্মকান্ড সহযোগীতা করে যাচ্ছে।

১০ম বৎসরে পদার্পন করা মোহনা সাংস্কৃতিক সংগঠন সিলেট এমসি কলেজের সুনাম বৃদ্ধি করেছে।

এমসি কলেজের অধ্যক্ষ ও শিক্ষকদের সহযোগীতায় মোহনা কর্মীরা  জাতীয় পর্যায়ে পুরুষ্কার অর্জন করেছে। ২০১৫ সালে  জাতীয় পর্যায়ে আন্তঃকলেজ সাংস্কৃতিক প্রতিযোগীতার নৃত্য বিভাগে পদার্থ  বিজ্ঞানের তমালিকা তালুকদার তৃতীয় স্থান অর্জন করেছে। ২০১৫ সালে  জাতীয় পর্যায়ে একক অভিনয়ে বাংলা বিভাগের এমরাজ উদ্দিন শ্রেষ্ট পুরুষ্কার অর্জন করেন।

২০১৫ সালে সিলেট বিভাগের রবীন্দ্র সংগীত প্রতিযোগীতায় মোহনার সংস্কৃতি কর্মী সমাজ বিজ্ঞানের ছাত্রী মনিকা রানী দাশ শ্রেষ্ট রবীন্দ্র সংগীত শিল্পী নির্বাচিত হন।।

সংগঠনের দায়িত্বে থাকা কর্মীদের সাথে আলাপকালে তারা ভবিষৎ কর্মপরিকল্পনায় বির্তক প্রতিযোগীতা সহ আরো মেধা বিকাশে সহায়ক কর্মকান্ড গ্রহণ করেছে। তাদের কর্মকান্ড সিলেট তথা জাতীয় পর্যায়ে নিয়মিত অংশগ্রহণ নিশ্চিত করার প্রচেষ্টা চলছে।

মোহনা একটি সংগঠন নয় বরং ভালবাসার এক সেতুবন্ধন হিসেবে এমসি কলেজের শিক্ষার্থীদের জাতীয় পর্যায়ে এক প্রতিনিধিত্বশীল ভূমিকা পালন করবে। সকল অপশক্তির রোধ ও সুস্থ সাংস্কৃতি লালন ও প্রতিভার উন্মেষ ঘটানোর লক্ষে মোহনা কর্মীরা কাজ করে যাওয়ার প্রত্যয় ব্যাক্ত করে জাতীয় যেকোন সংকট মোকাবেলায় মোহনা সাংস্কৃতিক কর্মীরা হৃদয়ের টানে এগিয়ে যাবে ।

সিলেটভিউ২৪ডটকম/১৮ নভেম্বর ২০১৬/এমকেএ/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন