আজ বৃহস্পতিবার, ০৯ মে ২০২৪ ইং

বিশ্ববিদ্যালয়ের ছাত্রভোটে প্রার্থী সমকামী ছাত্রী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-০১-১২ ০০:৩৫:৩৮

এগিয়ে এসেছে ভারতের যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ছাত্রভোট। আগামী ২৫ জানুয়ারি ভোট দিয়ে নিজেদের প্রতিনিধি নির্বাচিত করবেন শিক্ষার্থীরা। প্রার্থীরা বিভিন্ন ইস্যু সামনে নিয়ে জোর প্রচারণায় নেমেছেন। এদের মধ্যে আর্টস ফ্যাকাল্টির এজিএস পদে সমকামী ছাত্রী হিসেবে লড়বেন বর্ধমানের মেয়ে অস্মিতা সরকার। ক্যাম্পাসের গাছের পাতাও জানে তার যৌনজীবন সম্পর্কে। এ নিয়ে অস্মিতার মধ্যে অবশ্য কোন হীনমন্যতা নেই। তিনি নিজেও গলা উচু করেই বলেন যে, তিনি সমকামী।

তাই যাদবপুর বিশ্ববিদ্যালয়ের ভোটে আইসার -র প্রার্থী অস্মিতার প্রচারের বিষয়ও সমকামিতা। অন্যদিকে টেবিল টেনিস খেলোয়াড় অরুণিমা সরকারের ইস্যু উত্তর -পূর্বাঞ্চলের ছাত্রছাত্রীদের বিরুদ্ধে চলতে থাকা বৈষম্য। আর অভীক মণ্ডল ভোটে দাঁড়িয়েছেন দলিত সমস্যার সমাধান করতে। অস্মিতা সমাজতত্ত্বের দ্বিতীয় বর্ষের ছাত্রী। ক্লাসে তো বটেই, ক্যাম্পাসেও অনেকেই জানেন তিনি সমকামী। ছোট করে ছাঁটা চুল। তীক্ষ্ম চাহনি। স্পষ্টবাদী। তার আগে এ দেশে সমকামী ছাত্র হিসেবে জওহরলাল নেহরু বিশ্ববিদ্যালয়ের ছাত্র নির্বাচনে এসএফআইয়ের হয়ে লড়াই করে জয়ী হয়েছেন পিএইচডি'র ছাত্র কলকাতার ছেলে গৌরব ঘোষ। শিক্ষার্থীরা সেদিন সমকামী ছাত্রকেই প্রতিনিধি হিসেবে বেঁছে নিয়েছিলেন। আর তাই অস্মিতারও আত্মবিশ্বাস তিনি জয়ী হবেন।

নির্বাচনে লড়া প্রসঙ্গে অস্মিতার জবাব, কলকাতা সহনশীল, আধুনিকও। কিন্তু এ শহরে দাঁড়িয়ে একজন মেয়ে হয়ে নিজের সমকামী সত্ত্বা প্রকাশ্যে আনার সাহস দেখান না অনেকেই। কিন্ত্ত, এখন আমার সেক্সুয়ালিটি সম্পর্কে আমি নিশ্চিত। সমকামীদের নিয়ে যে ‘মিথ’ লোকের মনে এখনও রয়েছে তার বিরুদ্ধে আওয়াজ তুলতে চাই। আইসা আমাকে এই প্ল্যাটফর্মটা দিয়েছে। এটাকে ব্যবহার করে অনেকের কাছে আমার বার্তাটা পৌঁছাতে চাই। অনেকেরই সমকামিতা সম্পর্কে স্বচ্ছ ধারণা নেই। এ নিয়ে নানান প্রশ্ন করছেন। চেষ্টা করছি তাদের প্রশ্নের উত্তর দিতে। সমকামীদের হেনস্থার বিচার যাতে সঠিক ভাবে হয়, ভোটে জয়ী হয়ে সেটা নিশ্চিত করতে চাই। সূত্র: এই সময়

শেয়ার করুন

আপনার মতামত দিন