আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

নিরন্তর পথ চলায় সিলেটের আলি হুসেন!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১২-১২ ১২:০৪:০৫

আশরাফ আহমেদ :: অনেকগুলো ছেলে মেয়ে, মানুষটার মুখ পানে, হাঁ করে থাকিয়ে কি যেন, মন্ত্রমুগ্ধের মতো দেখছে, শুনছে। টগবগে তরুণের সেকি চমৎকার জ্ঞানগর্ব কথাগুলো যে-কাউকেই  রীতিমতো আকৃষ্ট করার মতোই মনে হলো। ছেলে মেয়েদের সাথে কাটানো সময়গুলোর সাময়িক ইতি টেনে, লোকটা চলে গেল টিউশন সেবা নামে আরেকটি মানবসেবী সংগঠনের অনুসন্ধানী কাজে। সেখানটায় খানিক্ষণ সময় পার করে তরুনকে দেখে গেল কলেজের আরেকটি সামাজিক কাজে প্রত্যক্ষভাবে নিজেকে নিয়োজিত রাখছে। সবগুলো কাজেই পারদর্শিতার পরিচয় পাওয়া যাচ্ছিল, তার। বর্ণনা করছিলাম, সিলেটের গোয়াইনঘাট থানার ভোলানাথ বাড়ি গ্রামের ছেলে আলি হোসেন নামে এক সংগ্রামী তরুনের নৃত্যদিনের কিছু খন্ডচিত্রের গল্প।

মানুষটির কাজ দেখে অনেকেই তাকে গুরুত্বপূর্ণ পেশার প্রাপ্তবয়স্ক কোন লোক বলতে একেবারেই ভুল করবেন না। মজার বিষয় হল, আলি হোসেন নামের এই মানুষটি এখনও শিক্ষাজীবনের গন্ডিই পার হন নি। ছাত্রাবস্থায় একটা মানুষ একই সাথে এতোগুলি কাজ নিখুঁতভাবে করতে পারে, সেটি আলি হোসেন কে দেখলেই আচঁ করা সময়ের ব্যাপার।

গোয়াইনঘাট থানার ভোলানাথ বাড়ি গ্রামে ১৯৯৫ সালে জন্ম নেওয়া আলি হোসেন এখন অনেকের কাছেই অনুপ্রেরণার নাম।
বাবা,আতাউর রহমান ও মা মোমিনা খাতুনের তিন মেয়ে এবং তিন ছেলের মধ্যে আলি হোসেন সবার বড়। ২৫ বছরের তরুণ  আলি, নিজের পড়াশোনার সম্পূর্ণ খরচ নিজে বহন করেও মাঝে মধ্যেই হাল ধরেন মধ্যমিত্ত পরিবারটির ও।
গ্রামের বিদ্যালয় থেকে  কৃতিত্বের সাথে প্রাথমিক শিক্ষা সমাপ্ত  করার পর আলি ভর্তি হন গোয়াইনঘাট উপজেলার হাকুর বাজার  উচ্চবিদ্যালয়ে।  সেখান থেকে মাধ্যমিক এবং পরে  জৈয়িন্তাপুরস্থ হযরত শাহজালাল ডিগ্রী কলেজ,চিকনাগুর থেকে ২০১৩ সালে উচ্চ মাধ্যমিক পর্যায় শেষ করে, তিনি ভর্তি হন সিলেটের ঐতিহ্যবাহী মুরারিচাঁদ (এমসি) কলেজে। বর্তমানে কলেজটির দর্শন বিভাগের মাস্টার্স শেষ বর্ষে অধ্যয়নরত রয়েছেন মেধাবী এই ছাত্র।

 ছোটবেলা থেকেই একটু দুরন্তপনা স্বভাবের আলি হোসেন নিজের প্রবল আত্মবিশ্বাস আর পরিশ্রমের কারণে, সাথে থাকা সহপাঠী থেকে একটু হলেও ব্যতিক্রম। বিশেষ করে প্রতিকী যুক্তিবিদ্যায় তার পারদর্শিতার কথা সারা সিলেটেই সমানভাবে সমাদ্রিত। অনার্স তৃতীয় বর্ষের প্রতিকী যুক্তিবিদ্যা পড়তে, নতুন আসা অনেকের কাছে দুশ্চিন্তার কারণ হলেও জটিল এই বিষয়টা  বন্ধুরুপেই ধরা দিয়েছে আলি হোসেনের কাছে। কলেজের শিক্ষক না হয়েও এই বিষয়ে সিলেটে তিনিই একমাত্র নিয়মিত পড়িয়ে থাকেন। গরিব শিক্ষার্থীদের কাছ থেকে কখনোই চাপিয়ে টাকা না নেওয়া আলি,  তাই অনেক শিক্ষকের কাছেও একটি মডেল।

যেকারণে ছাত্রাবস্থায় থাকা আলি হোসেন নামের এই তরুন অনেক শিক্ষার্থীদের প্রিয় শিক্ষকের জায়গায় নিজেকে নিয়ে গেছেন।

সিলেটে প্রতিষ্ঠালগ্ন থেকেই \"বাংলাদেশ সাধারণ ছাত্র অধিকার সংরক্ষণ পরিষদের একনিষ্ঠ কর্মী হিসেবে কাজ করে যাচ্ছেন মেধাবী ছাত্র  আলি হোসেন। টিউশন সেবা সিলেটের একজন সক্রিয় সদস্য আলি বলেন, এখান থেকে দুইশোরও বেশি শিক্ষার্থীকে বিনামূল্যে টিউশনি পাইয়ে দেওয়া হয়েছে।  এই সংগঠনের পক্ষ থেকে প্রতি বৃহস্পতি ও শুক্রবার বিকেলে সিলেটের শাহী ঈদগাহ ময়দানে  বিনামূল্যে পাঠদান করানো হয়। তাছাড়াও আমাদের মাসিক একটা চাঁদাও এতে সংযুক্ত করা হয়। গোয়াইনঘাট উপজেলা  ছাত্রপরিষদের নিজ ইউনিয়নের দায়িত্বটাও নিখুঁতভাবেই পালন করছেন তিনি। আছেন, দর্শন বিভাগ \"চেতনা সংঘ\'র\" সিনিয়র সহ-সভাপতির দায়িত্বেও।

লেখাপড়া পাশাপাশি এতোকিছুতে সমানভাবে পারদর্শিতার স্বাক্ষর রেখে চলা এমসি কলেজ রোভার স্কাউটের সাবেক এই  শিক্ষার্থীর সাথে খানিকক্ষণ  একান্তই  কথা বলার সুযোগ হয় সিলেট ভিউ ২৪ এর।
বলছিলেন আলি হোসেন,

ছোটবেলা থেকেই ব্যতিক্রম কিছুতে আগ্রহ ছিল। যেকারণে ছাত্রাবস্থায় থেকেই বিভিন্ন সামাজিক কাজে নিজেকে সম্পৃক্ত রাখার চেষ্টা করি।  বন্ধুদের সাথে আড্ডার সাথেই যুক্তিবিদ্যার জটিল বিষয়গুলো সহজে রুপ দেওয়ার চেষ্টা করতে থাকি।  টিউশন সেবার সুবাদে পথশিশুদের সাথে ও মাঝে মধ্যে সময় কাটানো হয়, বিষয়গুলো অনেক ভাল রাখে আমায় ।  বিসিএস কোচিং করে যাওয়া আলি বলছিলেন,   এলাকার সামাজিক কাজে সুযোগ পেলেই নিজেকে সম্পৃক্ত রাখার চেষ্টা করি।  আলি বলেন,  যুক্তিবিদ্যা নিয়ে অনেকেই খারাপ ফলাফল করে, আবার এবিষয়ে নিয়মিত তেমন কেউ ই পড়াতে চান না, তাই ২০১৬ সাল থেকে নিজে শুরু করি। আস্তে আস্তে চারদিক থেকে শিক্ষার্থীরা আসতে থাকে। আমি ওদের বুঝানোর চেষ্টা করি। রেজাল্ট বের হওয়ার পর  শিক্ষার্থীরা ফোন দিয়ে কিংবা বাসায় এসে\" স্যার  আমি অনেক ভাল ফলাফল করেছি\"কথাটা যখন বলে, বিষয়গুলো সত্যিই তৃপ্তি দেয় আমায়। একই সাথে  অনেক কিছু চাইলেই করা যায়, দরকার নিজের আত্নবিশ্বাসী মনোভাব আর কঠোর পরিশ্রম, কথাগুলো এভাবেই হেসে হেসে বলে যাচ্ছিলেন সিলেটের অনেকের কাছেই অনুপ্রেরণা, আলি হোসেন নামের এমসি কলেজের এই গর্বিত ছাত্র

সিলেটভিউ২৪ডটকম/১২ ডিসেম্বর ২০১৯/আশরাফ/মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন