আজ শনিবার, ০৪ জুলাই ২০২০ ইং

অবিসংবাদিত নেতা বঙ্গবন্ধু ইতিহাসের মহানায়ক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৩-১৭ ১৭:২২:৩০

আল-আমিন :: বাংলা ও বাঙালির হৃদয়ে জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান সূর্যের মতই দীপ্তিমান। বাংলাদেশের স্বাধীনতা অর্জনের প্রতিটি শাখায় তাঁর অসামান্য প্রতিভার স্পর্শে আজ বাংলাদেশ বিশ্বের দরবারে মাথা উঁচু করে দাঁড়িয়েছে। তিনি বিশ্ব দরবারে বাংলা ভাষা এবং বাংলাদেশকে করেছেন নিজস্ব আসনে সমৃদ্ধ।

একই সঙ্গে গৌরব এবং পুলক অনুভব করি যে, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান আজ থেকে একশত বছর আগে জন্মগ্রহণ করেছেন এই বাংলায় এবং তাঁর নেতৃত্বে আমরা পেয়েছি স্বাধীনতার রক্তিম সূর্য লাল-সবুজের পতাকা এবং স্বাধীন মানচিত্র। এবছর এই অবিসংবাদিত নেতার জন্মশত বছর পূরণ হতে চলছে। বাংলাদেশ এখন মুজিব শতবর্ষে।

বাঙালির মানসজগতের চিন্ময় পুরুষ স্বাধীনতার মহানায়ক জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান এমনভাবে ব্যাপ্ত হয়ে আছেন আমাদের প্রাত্যহিক জীবনের পরতে পরতে যে, তাঁকে চাইলেই এড়িয়ে যাওয়া যায় না। বিশ্বনেতার জন্মের শতবর্ষপূর্তি ১৭ মার্চ ২০২০ইং। এ আনন্দ আমাদের সকলের। তাঁর জন্মের জন্য ধন্য হয়েছে এই বাংলার আকাশ মাটি ও পথ। এ অহংকার ও আনন্দ একশত বছর পূর্তিতে আরো বাড়িয়ে দিয়েছে স্বাধীনতার মুক্তিকামী বাংলার প্রতিটি মানুষের হৃদয়ে।

মুজিব শতবর্ষে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাংলাদেশের প্রতিটি মানুষের প্রণতি ও ভালােবাসার এক অপূর্ব বহিঃপ্রকাশ। বাংলা ভাষা আন্দোলন, চুয়ান্নের যুক্তফ্রন্ট নির্বাচন, বাষট্টির শিক্ষা আন্দোলন, ছেষট্টির ছয় দফা আন্দোলন, ঊনসত্তরের গণঅভ্যুত্থান, সত্তরের নির্বাচন, একাত্তরের মহান মুক্তিযুদ্ধের মাধ্যমে স্বাধীন সার্বভৌম বাংলাদেশ এবং বাহাত্তরের সংবিধান তাঁর নেতৃত্বেই পেয়েছি।

পিতা মুজিবের চেতনায় ঘুছে যাক প্রেতাত্মাদের হৃদয়ের সকল কূপমণ্ডূকতা। জাগ্রত হোক প্রতিটি প্রজন্মের হৃদয়ে বঙ্গবন্ধুর আদর্শ ও মুক্তিযুদ্ধের চেতনা। জাতির পিতা শেখ মুজিবুর রহমানের আদর্শ ও চেতনায় আমাদের চিন্তাজগৎ শানিত হােক।

রাজনীতির মহাকবি স্বাধীনতার মহান স্থপতি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বাঙালীর অবিসংবাদিত নেতা। তাঁর আদর্শ আমাদের প্রাত্যহিক জীবনে ব্যপ্ত হয়ে আছেন। তাকে চাইলেই এড়িয়ে যাওয়া যায় না। এই মহান পুরুষের জন্মশতবর্ষ আজ পূর্ণ । মুজিব বর্ষের এ আনন্দ আমাদের সকলের।

মুজিব বর্ষে জাতির পিতার দর্শন এবং তাঁর রাজনৈতিক চিন্তা সকলের মাঝে ছড়িয়ে যাক, তাঁর সৃষ্টির অমিয়জলে বার বার স্নাত হোক এদেশের প্রজন্ম। তাঁর স্মৃতি ও কথা হৃদয় থেকে হৃদয়ে, প্রজন্ম থেকে প্রজন্মে থাকুক ভালোবাসায়।

ইতিহাসের মহানায়ক স্বাধীনতার মহান নেতার জন্মদিন এবং মুজিব বর্ষে সকলকে মুজিবীয় শুভেচ্ছা।

সিলেটভিউ২৪ডটকম/১৭ মার্চ ২০২০/ জুনেদ

শেয়ার করুন

আপনার মতামত দিন