আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

ইউটিউব ভিডিও স্মার্টফোনে ডাউনলোডের সহজ উপায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০২-০৯ ১৪:১১:৪৫

সিলেটভিউ ডেস্ক :: স্মার্টফোন দিয়ে ইউটিউব ভিডিও ডাউনলোড করে সেভ করার খুবই সহজ পদ্ধতি রয়েছে। অফলাইনে সেই ভিডিও যেমন আপনি দেখতে পারবেন, তেমনই আবার কাছের মানুষদের পাঠাতেও পারবেন।

বহু অ্যাপই রয়েছে, যার সাহায্যে খুব সহজেই ইউটিউব ভিডিও কনভার্ট করা যায়। সেসব অ্যাপকে আমরা বলে থাকি ইউটিউব কনভার্টার বা এমপি৪ ভিডিও কনভার্টার।

এই ভাবে কোনও থার্ড পার্টি অ্যাপের সাহায্যে ইউটিউব ভিডিও ডাউনলোড করা কিন্তু গর্হিত অপরাধ। ভিডিও ডাউনলোড করার পর কোনও ভাবে ইউটিউবের কাছে ধরা পড়ে গেলে, মোটা টাকা জরিমানা হতে পারে।

তাই জেনে নেওয়া জরুরি কোনও থার্ড পার্টি অ্যাপের সাহায্য ছাড়াই আপনার স্মার্টফোনে কী ভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করবেন। এক্ষেত্রে ইউটিউবের অফিসিয়াল অ্যাপ থেকেই ভিডিও ডাউনলোড করা হবে এবং তা অ্যানড্রয়েড ও আইফোন দুই ধরনের ইউজারদের ক্ষেত্রেই একই নিয়মে কার্যকরী হবে। কীভাবে ইউটিউব ভিডিও ডাউনলোড করে সেভ করে রাখতে পারবেন, সহজ সেই পদ্ধতি একবার জেনে নিন।

* প্রথমেই আপনার স্মার্টফোন থেকে ইউটিউব অ্যাপ খুলুন। যে ভিডিয়ো ডাউনলোড করতে চাইছেন, সেটি সার্চ করুন।

* ভিডিও সার্চ রেজাল্টের ঠিক পাশেই তিনটি ডট চিহ্ন দেখা যাবে, সেখানে ট্যাপ করুন। এবার ডাউনলোড অপশন সিলেক্ট করুন। এর একটি বিকল্প উপায়ও আছে। যে ভিডিও ডাউনলোড করবেন, সেটি চালিয়ে দিন। ভিডিয়ো টাইটেলের ঠির নিচেই ডাউনলোড বাটন আসবে, সেখানে ক্লিক করুন।

* ভিডিও ডাউনলোড করার আগেই আপনার স্মার্টফোনে ভিডিও কোয়ালিটি বেছে নেওয়ার অপশন হাজির হবে। ১৪৪ পিক্সেল থেকে ১০৮০ পিক্সেল পর্যন্ত সেরা কোয়ালিটির অপশন দেখানো হবে আপনাকে। নিজের পছন্দসই ভিডিয়ো কোয়ালিটি বেছে নিন।

* ভিডিয়ো ডাউনলোড হয়ে গেলে একেবারে দিকে ভিডিও বাটন দেখতে পাবেন। সেখানে ট্যাপ করলে অ্যাপের মধ্যেই আপনাকে অফলাইন ইউটিউব ডাউনলোডস পেজে নিয়ে যাওয়া হবে।

* এছাড়াও আপনি লাইব্রেরি অপশনে ক্লিক করলে ইউটিউবের ডাউনলোড লিস্ট দেখতে পাবেন। এই লাইব্রেরি অপশনটি রয়েছে নিচে ডানদিকে।

* এবার অফলাইনে আপনার ভিডিয়োটি আদৌ ডাউনলোড এবং সেভ হয়েছে কী না, তা দেখার জন্য ডাউনলোড সিলেক্ট করুন।

* এবার ডাউনলোডে বা লাইব্রেরিতে যদি অধিক পরিমাণে ভিডিয়ো জমে থাকে, তাহলে তা ডিলিটও তো করতে হবে! কী ভাবে করবেন? সেই তিনটি ডট চিহ্নে ফিরে যেতে হবে আবার। সেখানেই আপনাকে ডিলিট ফ্রম দ্য ডাউনলোডস অপশন দেখানো হবে। যে ভিডিয়ো ডিলিট করতে চাইছেন, সিলেক্ট করুন আর তারপরে তা ডিলিট করে দিন।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ-১৬

শেয়ার করুন

আপনার মতামত দিন