আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

জাপানে বিড়ালের দ্বীপ!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-২৫ ১৫:২৯:২৭

সিলেটভিউ ডেস্ক :: জাপানের সবচেয়ে অবাক করা বিষয় হল তাদের সমাজের অংশ হিসেবে তৈরি করা বিখ্যাত “নেকো-শিমা”গুলো। নেকো-শিমা শব্দের বাংলা অর্থ করলে দাঁড়ায় ‘বিড়ালের দ্বীপ’। দ্বীপে সর্বত্র ছড়িয়ে আছে কেবল বিড়াল আর বিড়ালের পরিবার।

জাপানের সবচেয়ে বেশি বিখ্যাত বিড়ালের দ্বীপ হলো ‘আওশিমা’। তবে এছাড়াও তার পরেও জাপানের উপকূলজুড়ে বেশ কয়েকটি বিড়ালের দ্বীপ দেখতে পাওয়া যায়। এমনকি কিছু নোনা পানির হ্রদের ভেতরে গড়ে ওঠা দ্বীপও ‘নেকো-শিমা’ হিসেবে জায়গা পেয়েছে।

বিড়ালদের জন্য সুবিখ্যাত জাপানের দ্বিতীয় বৃহৎ দ্বীপটির নাম তাশিরো-জিমা। তবে ধীরে ধীরে বিড়ালের দ্বীপ বা নেকো-শিমাগুলো পর্যটকদের অন্যতম প্রধান আকর্ষণে পরিণত হওয়ায় জাপানে নতুন নতুন আরো অনেক দ্বীপ বিড়ালের জন্যে গড়ে উঠছে।

জানা গেছে যে এই মুহূর্তে ১১টি বিড়ালের দ্বীপ রয়েছে জাপানে। এগুলো হলো: ওকিশিমা, জেনকাইশিমা, তাশিরো-জিমা, সানাগিশিমা, আওশিমা, আইওয়াইশিমা, মুজুকিজিমা, মানাবেশিমা, আইজিমা, আইশিমা, কাদারাশিমা। এখন অনেকেই প্রশ্ন করতে পারেন যে এইসব দ্বীপে মানুষের বিপরীতে বিড়ালের অনুপাত কত? এই সংখ্যাটা একেক নেকো-শিমায় একেক রকম পাওয়া গিয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ-৩৫

শেয়ার করুন

আপনার মতামত দিন