আজ রবিবার, ২৩ জুন ২০২৪ ইং

পৃথিবীর ‌‘গা ঘেঁষে’ যাবে ফুটবল মাঠের আকারের গ্রহাণু!

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৪-১২ ০০:৩১:৩৫

সিলেটভিউ ডেস্ক :: মহাকাশে সদাই ছুটে বেড়াচ্ছে নানা মহাজাগতিক উপাদান। প্রায়ই পৃথিবীর গায়ের ওপর চলে আসছে নানা গ্রহাণু। গা ঘেঁষে বলাটা মোটেও অত্যুক্তি নয়। পৃথিবী থেকে ২,৫৫, ৮৮৬ কিলোমিটার দূর দিয়ে ছুটে যাবে এই গ্রহাণু।

তুলনা হিসাবে, পৃথিবী থেকে চাঁদের দূরত্ব ৩,৮৪,৪০০ মিটার। অর্থাৎ পৃথিবী থেকে এর দূরত্ব চাঁদের চেয়েও কম। গ্রহাণুটি প্রায় ১৯ মিটার লম্বা। এর গতিও অনেক। প্রায় ৯ কিলোমিটার প্রতি সেকেন্ড।

তবে পৃথিবীর সঙ্গে সংঘর্ষের কোনো সম্ভাবনা নেই। তাই এই সংক্রান্ত গুজবে কান দেবেন না।
মহাশূন্যে ভেসে বেড়াচ্ছে পৃথিবী। মহাশূন্যেই ভেসে বেড়াচ্ছে আরও গ্রহ, উপগ্রহ, গ্রহাণু। ফলে, কখন কোনটা আমাদের গ্রহের কাছাকাছি এসে পড়ে তা নিয়ে বিজ্ঞানীদের উদ্বেগ খুব স্বাভাবিক। নাসা তাই নিরন্তর গবেষণা চালিয়ে যাচ্ছে গ্রহাণুদের গতিবিধি নিয়ে।

সেই পর্যবেক্ষণেরই ফলস্বরূপ সম্প্রতি নাসা জানায়, পৃথিবীর কক্ষপথের কাছাকাছি আরও একটি গ্রহাণু ধেয়ে আসতে চলেছে। গ্রহাণুটির নাম- এএফ৮। এর আয়তন একটা ফুটবল মাঠের সমান। এর ব্যাস ২৬০ থেকে ৫৮০ মিটারের মতো।

২০২০ সালে প্রথম গ্রহাণুটি সম্বন্ধে জানা যায়। এরপর থেকে এই গ্রহাণু ঘিরে এখন পর্যন্ত মোট ১৫৭টি পর্যবেক্ষণ করা হয়। এর ভিত্তিতেই নিশ্চিত হওয়া গেছে, ৪ মে গ্রহাণুটি পৃথিবীর কক্ষপথে ঢুকে পড়বে। যদিও এরপর ঠিক কী হবে, তা নিয়ে কোনো কিছু নিশ্চিত করে বলতে পারেননি বিজ্ঞানীরা।

সূত্র: হিন্দুস্তান টাইমস, জি নিউজ

সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/মিআচৌ-৪




শেয়ার করুন

আপনার মতামত দিন