আজ রবিবার, ২৩ জুন ২০২৪ ইং

আবেগপ্রবণ সঙ্গীকে সামলাবেন কীভাবে?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-২৯ ১৮:৫৮:৪৪

সিলেটভিউ ডেস্ক :: আবেগ দিয়ে জীবন চলে না। তবু মনের খোরাক হলো আবেগ। অনেকে আবেগের বশে প্রেম করেন। তারপর ঘর বাঁধেন পছন্দের মানুষের সঙ্গে। কিন্তু সংসারের অনেক বিষয়ে আবেগী হয়ে পড়েন। এ সমস্যা থাকলে মাঝেমধ্যে দাম্পত্য জীবনে তিক্ততা সৃষ্টি হয়। কিন্তু সঙ্গীর আবেগকে সামলানোর দায়িত্ব কেবল আরেক সঙ্গীরই। আবেগপ্রবণ সঙ্গীকে সামলানোর কিছু কৌশল রয়েছে।

সঙ্গীর কথা গুরুত্বের সঙ্গে নিন

আপনার সঙ্গী যদি আবেগপ্রবণ হন তাহলে তার সব কথা মনোযোগ দিয়ে শুনুন। এতে আপনি সঙ্গীর চাওয়া সম্পর্কে জানতে পারবেন। খেয়াল করুন তার মন কখন ভালো থাকে। সে সময় একসঙ্গে কথা বলুন এবং সংবেদনশীল থাকুন।

ধৈর্য ধরুন

সঙ্গীর হঠাৎ হঠাৎ আবেগী হয়ে ওঠা একদিনেই কমানো সম্ভব নয়। তাই ধৈর্য ধরুন। ভালোবাসা দিয়েই তাকে ভালো-মন্দের পার্থক্য বোঝান। তার অতিরিক্ত আবেগের কারণে কখনো বিরক্তি অথবা রাগ দেখাবেন না। এতে আপনার সঙ্গী ভুল বুঝতে পারেন। তাই আপনার প্রতি তার বিশ্বাস ও ভরসার জায়গা তৈরি করতে থাকুন। ধৈর্য ধরে বুঝিয়ে বললেই আবেগপ্রবণ সঙ্গীকে সামলানো যায়।

সঙ্গী কেন আবেগপ্রবণ- এটি জানুন

আপনার সঙ্গী কেন অতিরিক্ত আবেগপ্রবণ- সেটি জেনে নিন। তবে সরাসরি জিজ্ঞাসা করবেন না। কৌশলে তার কাছ থেকে এটি জেনে নিতে হবে। অনেক সময় দেখা যায় সঙ্গী সামাজিক বা মিশুক না হলে কিংবা বাস্তবতা মেনে নিতে না পারলে অতিরিক্ত আবেগপ্রবণ হয়ে পড়েন। শুধু তাই নয়, সাহিত্য অথবা সিনেমার অতিভক্তরাও আবেগপ্রবণ হন। তারা কল্পনা বা ফ্যান্টাসির জগতে থাকতে পছন্দ করে। তাই আপনার সঙ্গী কেন আবেগপ্রবণ এটি জানতে হবে। একই সঙ্গে তাকে কল্পনা ও বাস্তবের পার্থক্য বোঝাতে হবে।




সৌজন্যে : ঢাকা পোস্ট
সিলেটভিউ২৪ডটকম/ ডেস্ক/ জিএসি-২০

শেয়ার করুন

আপনার মতামত দিন