আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

বিজয় দিবসকে ঘিরে মিশিগান স্টেট যুবলীগের নানা আয়োজন সম্পন্ন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৬-১২-২৬ ২২:০২:৪৫

নিজস্ব প্রতিবেদক :: মহান বিজয় দিবস উপলক্ষে যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেট যুবলীগের উদ্যোগে নানা আয়োজন সম্পন্ন হয়েছে। সোমবার সম্পন্ন হওয়া এসব আয়োজনমালার মধ্যে ছিল বিজয় দিবস উপলক্ষে আলোচনা, বিজয় ৪৫ নামক প্রকাশনার মোড়ক উন্মোচন এবং সাংস্কৃতিক সন্ধ্যা।

মিশিগান স্টেট যুবলীগের সভাপতি জাহেদ মাহমুদ আজিজ সুমনের সভাপতিত্বে ও যুগ্ম সাধারণ সম্পাদক শেখ বদরুদ্দোজা জুনেদের সঞ্চালনায় আয়োজিত অালোচনা অনুষ্ঠানে ভিডিও কনফারেন্সের মাধ্যমে প্রধান অতিথির বক্তব্য রাখেন যুবলীগের কেন্দ্রীয় সাধারণ সম্পাদক হারুনুর রশীদ।

তিনি তার বক্তব্যে বলেন, মুক্তিযুদ্ধে প্রবাসীদের ভূমিকা ছিল অনন্য। প্রবাসীদের সক্রিয় সাহয্য-সহযোগিতায় মুক্তিযুদ্ধে বাংলাদেশের বিজয় তরান্বিত হয়েছিল। মুক্তিযুদ্ধের চেতনাকে লালন করে যুবলীগ দেশ ছাড়িয়ে বিদেশেও প্রশংসনীয় ভূমিকা রাখছে। যুক্তরাষ্ট্রের মিশিগান স্টেইট যুবলীগের কার্যক্রম তারই প্রকৃষ্ট উদাহরণ। দেশ থেকে এতো দূরে থেকেও মিশিগান স্টেইট যুবলীগের নেতাকর্মীরা মুক্তিযুদ্ধের চেতনায় উজ্জীবিত হয়ে কাজ করছেন।

অনুষ্ঠানে প্রধান বক্তার বক্তব্য রাখেন যুক্তরাষ্ট্র যুবলীগের আহ্ববায়ক কমিটির সদস্য আমিনুল হোসেন। তিনি বলেন, যুবলীগ হচ্ছে আমাদের প্রাণের সংগঠন। উপমহাদেশের সবচেয়ে বড় এই যুব সংগঠনের মূল শিকড় বাংলাদেশে হলেও প্রবাসীদের হাত ধরে বিদেশে শক্তিশালী অবস্থানে রয়েছে যুবলীগ। যুক্তরাষ্ট্রের মাটিতে যুবলীগ স্বতঃস্ফূর্তভাবে কাজ করে চলেছে। বিশেষ করে মিশিগান স্টেইট যুবলীগ বিজয়ের স্মারক হিসেবে বিজয় ৪৫ নামক যে প্রকাশনা বের করেছে, তা সত্যিই প্রশংসনীয়।

অনুষ্ঠানে স্বাগত বক্তব্য রাখেন মিশিগান স্টেট যুবলীগের সাধারণ সম্পাদক শাহীদুর রহমান চৌধুরী জাবেদ। তিনি বলেন, মহান বিজয় দিবসকে কেন্দ্র করে যুক্তরাষ্ট্রের মাটিতে এতো বড় আয়োজন করতে পেরে মিশিগান স্টেইট যুবলীগ গর্বিত। আগামী দিনগুলোতেও মিশিগান স্টেইট যুবলীগ দেশমাতৃকার প্রতি ভালোবাসা থেকে কাজ করে যাবে।

এদিকে অনুষ্ঠানে সভাপতির বক্তব্যে মিশিগান স্টেট যুবলীগের সভাপতি জাহেদ মাহমুদ আজিজ সুমন বলেন, এক সাগর রক্তের বিনিময়ে বাংলাদেশের বিজয় অর্জিত হয়েছিল। সেই বিজয়ের চেতনা বুকে ধারণ করে যুক্তরাষ্ট্রের মিশিগানে যুবলীগ কার্যক্রম চালিয়ে যাচ্ছে। গৌরবময় মুক্তিযুদ্ধের সঠিক ইতিহাস, বাংলাদেশ নামক রাষ্ট্রের পেছনে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অবদান প্রভৃতি বিষয় সম্পর্কে নতুন প্রজন্মকে জানানো দায়িত্ব মনে করে মিশিগান স্টেইট যুবলীগ বিজয় ৪৫ নামক দ্বিতীয় প্রকাশনা বের করেছে। এর মধ্য দিয়ে নতুন প্রজন্ম সঠিক ইতিহাসের কিছুটা হলেও জানতে পারবে।

তিন পর্বের এই অনুষ্ঠানে আলোচনা সভায় বক্তব্য রাখেন মিশিগান আওয়ামী লীগের সভাপতি মো. খলকুর রহমান, নিউইয়র্ক সিটি আওয়ামী লীগের সহ সভাপতি  আব্দুস শাকুর খাঁন মাখন, সাধারণ সম্পাদক নজরুল রহমান, উপদেষ্টা মুক্তিযোদ্ধা আবুল হোসেন বাঙ্গালী, মোস্তফা আল্লামা, মঞ্জুর খাঁন, আব্দুল বাছিত, মিশিগান স্টেট যুবলীগের উপদেষ্টা সাকের উদ্দিন সাদেক, আব্দুল কাইয়ুম, মিশিগান আওয়ামীলীগের সহ-সভাপতি খাজা শাহাব আহমদ, খলিলুর রহমান, সাংগঠনিক সম্পাদক সুলতান এনাম, নিউইয়র্ক সিটি যুবলীগের সভাপতি খন্দকার জাহিদুল ইসলাম, সহ সভাপতি মাহফুজুল হক, সাধারণ সম্পাদক সুমন মাহমুদ, যুগ্ন সম্পাদক ইয়াসির সারাফাত তৌহিদ, দপ্তর সম্পাদক জুবায়ের আল হাসান, সদস্য উজ্জ্বল মাহমুদ, মিশিগান স্টেট যুবলীগের সিনয়র সহ-সভাপতি সৈয়দ সালেক আহমদ, সহ সভাপতি সুবীর ক্রুশ, আব্দুল হাই, যুগ্ন সাধারণ সম্পাদক আনিছুজ্জামান, রুম্মান আহমদ চৌধুরী ইভান, সাংগঠনিক সম্পাদক সৈয়দ ইয়াহিয়া, আওলাদ হোসেন মামুন, তারেক আহমদ, প্রচার সম্পাদক আব্দুল ওয়াহিদ টিপু, অর্থ সম্পাদক কবির আহমদ শাহরিয়ার, এম ডি পায়েল চৌধুরী, মিলাক মারচেন্ট, দপ্তর সম্পাদক আব্দুল ওয়াহিদ তানিম, আমিরুল ইসলাম, রাজ রহমান, আব্দুল আজিম প্রমুখ

বক্তারা বলেন, জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের স্বপ্নের সোনার বাংলা গড়তে শেখ হাসিনার বিকল্প নাই। শেখ হাসিনার হাতকে শক্তিশালী করতে প্রবাসে সবাইকে ঐক্যেবদ্ধভাবে কাজ করতে হবে। মিশিগান স্টেট যুবলীগ ঐক্যেবদ্ধভাবে যেভাবে কাজ করে যাচ্ছে, তা সত্যিই প্রশংশার দাবিদার। মহান মুক্তিযোদ্ধের সঠিক ইতিহাস ও বাংলাদেশের ঐতিহ্যকে প্রবাসে নতুন প্রজন্মের কাছে তুলে ধরতে তারা দ্বিতীয় প্রকাশনা বের করল, আজ যা প্রবাসে অত্যন্ত কঠিন এবং দুরহ কাজ। কিন্তু মিশিগান স্টেট যুবলীগ তা করে গেল সাবলীলভাবে। তা সম্ভব হয়েছে একমাত্র ঐক্যেবদ্ধ আছে বলে। ঐক্যের কোন বিকল্প নেই।

আলোচনা সভা ও মোড়ক উন্মোচন শেষে সংগীত সন্ধ্যায় অনুষষ্ঠান পরিচালনা করেন মিশিগান স্টেট যুবলীগের সাংস্কৃতিক সম্পাদক রুম্মান আহমদ স্বাগত। এছাড়া সংগীত পরিবেশন করে চ্যানেল আই সেরা কন্ঠ তারকা বাংলাদেশ থেকে যাওয়া সংগীত শিল্পী বিউটি দাস ও মাহবুব শাহ। মিশিগানের স্থানীয় সংগীত শিল্পীরাও সংগীত পরিবেশন করেন।

সিলেটভিউ২৪ডটকম/২৬ ডিসেম্বর ২০১৬/আরআই-কে

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা