আজ মঙ্গলবার, ০৪ অগাস্ট ২০২০ ইং

এ সময় জ্বর সারানোর ঘরোয়া উপায়

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০৭-০৩ ১৫:১৬:৩৬

সিলেটভিউ ডেস্ক :: বর্ষার এই সময়ে হঠাৎ জ্বর, সর্দি-কাশি, নাক দিয়ে পানি পড়া, গলাব্যথা ও মাথাব্যথার সমস্যা হতে পারে। এ নিয়ে ভয় বা চিন্তার কিছু নেই। ঘরোয়া উপায়ে এসব সমস্যা থেকে মুক্তি পেতে পারেন।

আসুন জেনে নিই কী করবেন-

মধু তুলসীপাতা

সর্দি-কাশি ও জ্বরের সমস্যায় মধু আর তুলসীপাতা খুবই উপকারী। মধু আর তুলসীপাতা গলার কফ পরিষ্কার করে। সর্দি-কাশি হলে প্রতিদিন সকালে মধু ও তুলসীপাতা একসঙ্গে খেলে উপকার পাবেন।

আদা চা

সর্দি-কাশি, জ্বর, গলাব্যথা, ও মাথাব্যথায় প্রতিদিন পান করুন আদা চা।

ফুটন্ত পানিতে চিনি দিয়ে ফোটান। চিনি মিশে গেলে চা দিয়ে ফোটাতে হবে। এর পর এতে দিন আদার কুচি। কিছুক্ষণ পর ছেঁকে নিয়ে পান করুন। স্বাদ বাড়াতে মেশাতে পারেন পাতিলেবুর রস। এটি চায়ের ভিটামিন সি যোগ করে।

ভিটামিন সি

শরীরে ভিটামিনের অভাব হলে শরীর দুর্বল হয়ে পড়ে। তখন বাইরের রোগজীবাণু সহজেই আক্রমণ করতে পারে। ফ্লুও হতে পারে।
ফ্লুকে কমাতে হলে ভিটামিন সি খাওয়া জরুরি। কিছু খাবারে রয়েছে প্রচুর পরিমাণে ভিটামিন এ বি ও সি। খাবারের একটি সঠিক তালিকা তৈরি করার চেষ্টা করুন। যাতে শরীরে সবধরনের ভিটামিন ঠিকমত প্রবেশ করতে পারে।

তরল জাতীয় খাবার

বুকে একবার কফ জমে গেলে তা বের করা কঠিন। এমনকি ইনফেকশনও হতে পারে। তাই সর্দি-কাশির সময় কোনোভাবেই যেন বুকে কফ না বসে, সে জন্য খেতে হবে প্রচুর পরিমাণে তরল খাদ্য। শুধু পানি খেতে হবে না। খেতে পারেন গরম জুস বা স্যুপ জাতীয় খাবার।

বিশ্রাম নিন

ফ্লু অনেক সময় ছোঁয়াচে হতে পারে। আপনার ফ্লু যেন অন্য কাউকে আক্রান্ত না করে তার জন্য ঘরেই বিশ্রামে থাকুন।

এ ছাড়া বিশ্রামে থাকলে সংক্রমণের আশঙ্কা কমে। এ সময় পর্যাপ্ত পরিমাণে ঘুমিয়ে নিন। ঘুম ভাঙলে দেখবেন শরীর অনেক চাঙ্গা লাগছে।

তথ্যসূত্র: বোল্ডস্কাই

সিলেটভিউ২৪ডটকম/৩ জুলাই ২০২০/ডেস্ক /মিআচৌ

শেয়ার করুন

আপনার মতামত দিন