আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

জীবাণুবাহিত রোগ জিবিএস

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৭-১০-১৬ ০০:৫৯:২৭

এ রোগটি একটু অপরিচিত। কিন্তু আশপাশের অনেকেই এই রোগে আক্রান্ত হন। জিবিএস (গুলিয়ান-বারি-সিনড্রোম) একটি জীবাণু সংক্রমণজনিত রোগ। ক্যামপাইলো ব্যাকটার জিকুনি নামের একটি ব্যাকটেরিয়ার আক্রমণের ফলে জিবিএস দেখা দেয় বলে সাধারণভাবে মনে করা হয়।

লক্ষণ : সাধারণ দেখা যায়, কয়েক দিন থেকে পাতলা পায়খানা, সঙ্গে একটু জ্বর তারপর হাত-পায়ে অবশ ভাব এবং ক্রমান্বয়ে হাত ও পায়ের শক্তি কমে। এমনকি হাত-পা নাড়ানোর ক্ষমতা থাকে না। এটি ক্রমান্বয়ে শরীরের পেরিফেরি বা দূরের অংশ থেকে ওপরের দিকে আসে। কিছু কিছু ক্ষেত্রে রেসপি-রেটরি মাংসপেশি প্যারালাইজড হয়ে শ্বাস নিতে না পেরে ৫ থেকে ৬ শতাংশ রোগী প্রাণ হারায়।

কাদের বেশি হয় : নারী-পুরুষ উভয়েরই হতে পারে, লিঙ্গভেদে  প্রকোপের তেমন পার্থক্য হয় না।

করণীয় : একিউট বা জরুরি অবস্থায় রোগীর অবস্থা যখন সংকটাপন্ন অর্থাৎ রোগী হাত-পা নাড়তে পারে না, এমনকি শ্বাস নিতে কষ্ট হচ্ছে—তখন রোগীকে দ্রুত হাসপাতালে নিতে হবে, বিশেষজ্ঞের মাধ্যমে চিকিৎসা নিতে হবে। কিছু ক্ষেত্রে কৃত্রিম শ্বাস-প্রশ্বাসের ব্যবস্থার প্রয়োজন পড়ে।

পুনর্বাসন চিকিৎসা : এই রোগে আক্রান্ত ব্যক্তিকে সেরে উঠতে কয়েক সপ্তাহ থেকে কয়েক বছর পর্যন্ত লেগে যেতে পারে। রোগীর সংকটাপন্ন অবস্থার উন্নতির পর রোগীকে হাত-পায়ের শক্তি বাড়ানো ও স্বাভাবিক জীবনে ফিরিয়ে আনতে ওষুধের পাশাপাশি ফিজিওথেরাপি চিকিৎসা ভূমিকা পালন করে।

ডা. এম ইয়াছিন আলী, চেয়ারম্যান ও চিফ কনসালটেন্ট, ঢাকা সিটি ফিজিওথেরাপি হাসপাতাল, ঢাকা।

শেয়ার করুন

আপনার মতামত দিন