আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

বড়লেখায় সৌদি রিয়ালের পরিবর্তে ভিম সাবান, প্রতারক কারাগারে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৬-২৬ ১১:২৪:৩৬

নিজস্ব প্রতিবেদক, বড়লেখা :: মৌলভীবাজারেরর বড়লেখায় অভিনব কায়দায় টাকার বিনিময়ে সৌদি রিয়ালের পরিবর্তে পুরাতন পত্রিকায় মোড়ানো ভিম সাবান দিয়ে ব্যবসায়ীর ৬০ হাজার টাকা হাতিয়ে পালানোর সময় হাসিবুল মিয়া নামে প্রতারক চক্রের এক সদস্যকে আটক করে পুলিশে সোপর্দ করা হয়েছে।

মঙ্গলবার পুলিশ ওই প্রতারককে আদালতের মাধ্যমে জেলে হাজতে পাঠিয়েছে। সে গোপালগঞ্জ জেলার মোকশেদপুর উপজেলার পাথরঘাটা গ্রামের সামাদ মিয়ার ছেলে। তার বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ৫টি প্রতারণা ও মাদক মামলা রয়েছে। এ প্রতারক চক্র একই কায়দায় উপজেলার কাঠালতলী বাজারের ব্যবসায়ী সালেহ উদ্দিনের নিকট থেকে ২ লাখ টাকা হাতিয়ে নিয়েছে।

পুলিশ ও এলাকাবাসী সূত্রে জানা গেছে, বড়লেখার দক্ষিণভাগ বাজারের মুদি ব্যবসায়ী সাইদুল ইসলামের দোকানে গিয়ে প্রতারক হাসিবুল মিয়া জানায়- এক ব্যক্তি তার নিকট থেকে একটি ১০০ রিয়ালের সৌদি নোট নিয়ে মাত্র ৩০০ টাকা দিয়ে আর টাকা দিচ্ছে না। তার নিকট ১০০ রিয়ালের আরো ১০০টি নোট রয়েছে কিন্তু ভাঙ্গাতে ভয় পাচ্ছে, নেওয়ার পর যদি টাকা না দেয়। সাইদুল ইসলাম যদি রিয়ালগুলো নেন তবে তাকে ভাল মুনাফা দিবেন। ১ লাখ টাকা দাম নির্ধারণ করে প্রতারক হাসিবুল চলে যায়। সোমবার দুপুরে ফোনে সে জানায় রিয়ালগুলো নিয়ে সে শাহবাজপুর বাজারে অপেক্ষা করছে। টাকা দিয়ে সেগুলো আনার অনুরোধ জানালে ব্যবসায়ী সাইদুল এক বন্ধুকে সাথে নিয়ে শাহবাজপুর বাজারের স্কুল এন্ড কলেজের পেছনের রাস্তায় আরো দুই ব্যক্তি নিয়ে হাসিবুল অপেক্ষা করছে। এসময় ব্যবসায়ী সাইদুল জানান তিনি ১ লাখ টাকা যোগাড় করতে পারেননি। ৬০ হাজার টাকা এনেছেন। এ টাকায় ১০০ রিয়ালের ৬০টি নোট দিয়ে দিতে। এসময় তিন প্রতারক একটি পোটলার গিট খুলে রিয়ালের ৪-৫টি নোট দিখিয়ে পোটলাটি গামছা দিয়ে গিট দিয়ে বলে এখানে ৬০টি নোট রয়েছে এখন ৬০ হাজার টাকা দেন। টাকা নিয়ে তারা দ্রুত চলে যায়। গিট খুলে রিয়ালের পরিবর্তে পত্রিকা কাগজে মোড়ানো একটি ভিম সাবান দেখেই সাইদুল চমকে উঠেন।

দ্রুত ধাওয়া করে জনতার সহায়তায় প্রতারক হাসিবুল মিয়াকে আটক করে স্থানীয় ইউপি অফিসে নিলে ইউপি চেয়ারম্যান আহমদ জুবায়ের লিটন পুলিশে খবর দেন। এর আগেই অপর দুই প্রতারক প্রদীপ ও তারা মিয়া পালিয়ে যায়।

রবিবার এ চক্র কাঠালতলী বাজারের সালেহ উদ্দিন নামে এক ব্যবসায়ীকে সৌদি রিয়ালের পরিবর্তে গামছায় মোড়ানো কাগজের একটি পুটলা দিয়ে ২ লাখ টাকা হাতিয়ে নেয়। মঙ্গলবার তিনি থানায় গিয়ে আটক প্রতারককে সনাক্ত করেছেন।

বড়লেখা থানার ওসি মো. ইয়াছিনুল হক জানান, ভুক্তভোগী সাইদুল ইসলামসহ ৩ প্রতারকের বিরুদ্ধে থানায় মামলা দিয়েছেন। অভিনব কৌশলে প্রতারণা করাই তাদের পেশা। গ্রেফতার হাসিবুলের বিরুদ্ধে দেশের বিভিন্ন থানায় ৫টি প্রতারণা ও মাদক মামলা রয়েছে।

মঙ্গলবার আদালতের মাধ্যমে তাকে জেল হাজতে প্রেরণ করা হয়েছে।

সিলেটভিউ২৪ডটকম/২৬ জুন ২০১৯/এজেএল/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন