আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

যুক্তরাজ্যের শীর্ষ বিশ্ববিদ্যালয়ে স্কলারশিপ পেলেন মৌলভীবাজারের ডা. শিপু

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-১৯ ০০:৩৬:৫৪

নিজস্ব প্রতিবেদক, মৌলভীবাজার :: যুক্তরাজ্যের দ্য ইউনিভার্সিটি অব এডিনবরাতে “মাস্টার্স ইন্ ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি এন্ড ইনফেকশাস ডিজিস” ডিগ্রিতে ফুল ফান্ডেড স্কলারশিপ পেয়েছেন মৌলভীবাজারের সন্তান ডা. কামরুল ইসলাম শিপু।

পৃথিবীর সবচেয়ে পুরনো কয়েকটি বিশ্ববিদ্যালয় এটি এবং চিকিৎসা বিজ্ঞানের জন্য সবচেয়ে গুরুত্বপূর্ণ ও উচ্চ মর্যাদাপূর্ণ। সেখান থেকেই মাস্টার্স ইন্ ক্লিনিক্যাল মাইক্রোবায়োলজি এন্ড ইনফেকশাস ডিজিস’’ ডিগ্রিতে ফুল ফান্ডেড স্কলারশিপ পেয়েছেন ডা: শিপু।

ডা. কামরুল ইসলাম শিপু এমবিবিএস পাস করে নর্থ ইষ্ট মেডিকেল কলেজ হাসপাতালে ডিপার্টমেন্ট অব মাইক্রোবায়োলজির লেকচারার হিসেবে কর্মরত আছেন। মেডিকেলে ছাত্রাবস্থায় তিনি প্রধানমন্ত্রীর কার্যালয়ের এ২আই প্রকল্পের “বেস্ট ইনোভেটিভ আইডিয়া” প্রতিযোগিতায় প্রথম পুরষ্কার পেয়েছিলেন। ইতোমধ্যে তিনি যুক্তরাষ্ট্রের ইউনিভার্সিটি অব ক্যালিফোর্নিয়া থেকে “ফান্ডামেন্টালস অব ক্লিনিক্যাল নিউরোলজি’’ এবং রাইস ইউনিভার্সিটি থেকে “ফান্ডামেন্টালস অব ইম্যুনোলজি’’ তে কোর্সের ফান্ডিংয়ে ডিস্টান্স লার্নিং এর মাধ্যমে কোর্স সম্পন্ন করেছেন।

এ বিষয়ে ডা. কামরুল ইসলাম শিপু বলেন, “মানুষের স্বপ্ন সত্যি হয়। স্বপ্ন দেখতে পারা এবং সেটার জন্য কাজ করে যাওয়া গুরুত্বপূর্ণ। গত কয়েকদিন আগে তারা আমাকে অফিশিয়ালি জানিয়েছে যে তিন বছরব্যাপী এই প্রেস্টিজিয়াস কোর্সের ফুল ফান্ডেড স্কলারশিপ এর জন্য আমাকে মনোনীত করেছে তাদের স্কলারশিপ এওয়ার্ড বোর্ড। তাদের এই মেইল আমি দুই তিনবার পড়েছি। পড়ার সময় মনে হয়েছে মনে হয় স্বপ্ন দেখছি তাই আরো কয়েকবার পড়ে কনফার্ম হলাম যে আসলেই এডিনবরা ইউনিভার্সিটি স্কলারশিপ পেয়েছি”।
 
তিনি আরোও বলেন, “আমার কাছে দ্য ইউনিভার্সিটি অব এডিনবরা একটা স্বপ্নের মতো জায়গা। পুরো পৃথিবীর সবচেয়ে পুরনো ছয়টি ইউনিভার্সিটির একটি এটি। ওয়ার্ল্ড র‌্যাংকিংয়ে সেরা ২০ ইউনিভার্সিটির একটি। ইউরোপের যে কয়টি ইউনিভার্সিটি ইউরোপের শিক্ষা বিশেষ করে চিকিৎসা বিজ্ঞানের বিস্তার ও উন্নয়নে সামনে থেকে কাজ করেছে। এডিনবরা ইউনিভার্সিটি তাদের মধ্যে অন্যতম”।

ডা. শিপু মৌলভীবাজার জেলার কমলগঞ্জ উপজেলার পতনউষার ইউনিয়নের অব. শিক্ষক মুক্তিযুদ্ধের সংঘটক, সাবেক ডিড রাইটার আব্দুন নুর মাস্টার ও নুরজাহান চৌধুরীর সন্তান। তার বড় ভাই নজরুল ইসলাম যুক্তরাজ্য কমিনিটি নেতা ও মৌলভীবাজার ওয়েলফেয়ার এন্ড এডুকেশন ট্রাস্ট ইউকের ট্রাস্টি।

আরেক ভাই কমিনিটি নেতা নাজমুল ইসলাম ইমন যুক্তরাজ্য ছাত্রলীগের যুগ্ম-সাধারণ সম্পাদক এবং যুক্তরাজ্যে সান্দারল্যান্ড ইউনিভাসিটি থেকে উচ্চতর ডিগ্রী অর্জন করেছেন।

সিলেটভিউ২৪ডটকম/১৯ আগস্ট ২০১৯/ওফানা/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন