আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

লাউয়াছড়া জাতীয় উদ্যান পরিদর্শনে পরিবেশ মন্ত্রী শাহাব উদ্দিন

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-২৪ ২০:২৯:৫৬

জয়নাল আবেদীন, কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজাররে কমলগঞ্জের লাউয়াছড়া জাতীয় উদ্যান পরিদর্শন করেছেন বন, পরিবেশ ও জলবায়ু পরিবর্তন মন্ত্রী মো. শাহাব উদ্দিন। পরিদর্শন শেষে সেখানে তিনি বন্যপ্রানী অবমুক্ত, ফলজ বৃক্ষরোপন ও মতবিনিময় সভা করেন।

শনিবার (২৪ আগস্ট) বিকাল সাড়ে ৪টায় লাউয়াছড়া বন বিশ্রামাগারের পাশে এ মতবিনিময় সভা অনুষ্ঠিত হয়। 

লাউয়াছড়া জাতীয় উদ্যান সহ ব্যবস্থাপনা কমিটির সভাপতি মোসাদ্দেক আহমেদের সভাপতিত্বে মতবিনিময় সভায় উপস্থিত ছিলেন উপজেলা পরিষদের চেয়ারম্যান অধ্যাপক মো. রফিকুর রহমান, মৌলভীবাজারের পুলিশ সুপার মো. ফারুক আহমেদ পিপিএম, উপজেলা নির্বাহী কর্মকর্তা আশেকুল হক, শ্রীমঙ্গল উপজেলা নির্বাহী কর্মকর্তা মো. নজরুল ইসলাম, সিনিয়র সহকারী পুলিশ সুপার (কমলগঞ্জ-শ্রীমঙ্গল সার্কেল) আশরাফুজ্জামান।

এছাড়াও উপস্থিত ছিলেন, কমলগঞ্জ ওসি মো. আরিফুর রহমান, শ্রীমঙ্গল ওসি সালেক আহমদ, পৌরসভার মেয়র মো. জুয়েল আহমদ, বাংলাদেশ বন্য প্রানী সেবা ফাউন্ডেশনের চেয়ারম্যান শীতেশ রঞ্জন দেবসহ রাজনৈতিক নেতৃবৃন্দও বন বিভাগীয় কর্মকতা।

বন  ও পরিবেশ মন্ত্রী সাংবাদিকদের এক প্রশ্নের জবাবে বলেন, বন ও পরিবেশ মন্ত্রনালয়ের বিধি অনুযায়ী বনাঞ্চলের ১০ কি.মি. এলাকার বাইরে করাতকল করতে হবে। এছাড়া পৌরসভা এলাকায় করা যাবে। অবৈধভাবে করাতকল হলে তদন্তক্রমে ব্যবস্থা গ্রহন করা হবে। আর যেগুলো উচ্চ আদালতের মামলাধীন রয়েছে সেগুলোর ভবিষ্যত আদালতের রায়েই নির্ধারিত হবে।

মতবিনিময় পূর্বে বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দীন লাউয়াছড়া জাতীয় উদ্যানে ২টি অজগর সাপ, ১২টি অজগরের বাচ্চা, ২টি লজ্জাবতী বানর, ১টি মেছো বাঘ, ১টি হিমালয়ান পামসিভিট, ১টি খয়েরী ফনি মনসা, ১ টি সবুজ বোড়াল, ২টি কালেম পাখি, ২টি সরালী হাঁস. ১টি শঙ্খিনী সাপ অবমুক্ত করেন। এছাড়া ১টি বটবৃক্ষ ও ফলজ এবং ঔষধী গাছের চারা রোপন করেন।

বন, পরিবেশ ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মো. শাহাব উদ্দীন তার বক্তব্যে বলেন, বন্যপ্রানী ও বনাঞ্চল রক্ষায় গাছ চুরি প্রতিরোধে জিরো টলারেন্সের মাধ্যমে বিহিত ব্যবস্থা গ্রহনা করা হবে। জাতীয় উদ্যানে বন্য প্রাণী রক্ষায় তাদের খাদ্য উপযোগী ফলজ গাছ লাগাতে হবে। বনের গাছ চুরিতে বনকর্মী ও পাহারাদার জড়িত থাকলে তাদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহন করা হবে।

সিলেটভিউ২৪ডটকম/২৪ আগস্ট ২০১৯/জেএ/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন