আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

সীমান্ত হাট চালু হচ্ছে কমলগঞ্জের কুরমাঘাটে

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৯-২২ ১৭:৩৫:৪৮

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জের সীমান্তবর্তী ইসলামপুরের কুরমঘাট এলাকায় শিগগিরই চালু হচ্ছে সীমান্ত হাট।

মৌলভীবাজার জেলা প্রশাসক নাজিয়া শিরিন হাটের স্থান নির্ধারণসহ বিভিন্ন বিষয় পর্যবেক্ষণে কুরমাঘাট এলাকা পরিদর্শন করেন। প্রধানমন্ত্রী শেখ হাসিনা আগামী মাসে টেলিকনফারেন্সে এই সীমান্ত হাটের উদ্বোধন করার সম্ভাবনা রয়েছে।

কুরমাঘাট স্থলবন্দর সীমান্ত হাট এলাকা পরিদর্শনের সময় জেলা প্রশাসকের সঙ্গে ছিলেন- অতিরিক্ত জেলা প্রশাসক (রাজস্ব) মো. মামুনুর রশীদ, উপজেলা নির্বাহী অফিসার আশেকুল হক, সহকারী কমিশনার (ভূমি) নাসরিন চৌধুরী, কুরমা বিজিবি’র ক্যাম্প কমান্ডার সুবেদার আব্দুর রউপ, ইসলামপুর ইউপি চেয়ারম্যান মো. আব্দুল হান্নান প্রমুখ।

বাণিজ্য সম্প্রসারণ এবং বাংলাদেশ-ভারতের ব্যবসায়ীদের মধ্যে ঐক্য বাড়াতে বর্ডার হাট বা সীমান্ত বাজার চালু হচ্ছে। বর্ডার হাট চালু সংক্রান্ত যাবতীয় প্রস্তুতি সম্পন্ন হয়েছে। ভারতীয় অর্থায়নে অবকাঠামো নির্ম্মাণ কাজ শিগগিরই শুরু হবে বলে জানা গেছে।

সূত্র জানায়, সীমান্ত এলাকার মানুষের জীবনমান উন্নয়ন এবং তাদের উৎপাদিত পণ্যের বাজারজাতকরণে বাংলাদেশের সঙ্গে ভারতের চারটি বর্ডার হাট রয়েছে। কয়েক বছর ধরে হাটের সংখ্যা বাড়ানোর উদ্যোগ থাকলেও শেষ পর্যন্ত তা কার্যকর হয়নি। তবে নতুন আরও ছয়টি বর্ডার হাট চালুর ব্যাপারে দু’দেশই ইতিবাচক মনোভাব নিয়ে প্রথম থেকে কাজ শুরু করে। এরই ধারাবাহিকতায় এবার মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার কুরমাঘাট ও জুড়ি উপজেলার পশ্চিম বিটুলি এলাকায় বর্ডার হাট চালুর কার্যক্রম চলছে।


সিলেটভিউ২৪ডটকম/২২ সেপ্টেম্বর ২০১৯/জেএ/এসডি

শেয়ার করুন

আপনার মতামত দিন