আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

কমলগঞ্জে টিলা'র মাটি বহনকারী ট্রাক আটক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১০-২১ ২১:৫৯:২১

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জ উপজেলার ইসলামপুর ইউনিয়নের দক্ষিণ কানাইদাশী এলাকায় টিলার মাটি বহনকারী ট্রাক আটক করা হয়েছে।

সোমবার (২১ অক্টোবর) বিকালে ভ্রাম্যমান আদালত অভিযান চালিয়ে ঘটনাস্থল থেকে একটি ট্রাক ও কিছু সরঞ্জামাদি জব্দ করে।

জানা যায়, কয়েকদিন ধরে ইসলামপুর ইউনিয়নের দক্ষিণ   কানাইদাশী গ্রামে পরিবেশ অধিদপ্তরের কোনরূপ অনুমতি ব্যতিত ব্যক্তিগত পাহাড়ি উচু টিলা কাটা শুরু হয়। ইতিমধ্যে টিলার পনের শতক জায়গা কেটে ফেলা হয়েছে। আইনে নিষিদ্ধ থাকলেও প্রকাশ্য দিবালোকে এ টিলা কাটা চলছিল। যার দরুন প্রাকৃতিক সৌন্দর্য বহনকারী পাহাড়ি টিলাগুলো একে একে নিশ্চিহ্ন হয়ে পড়ছে। অপরিকল্পিত ও পরিবেশ বিধ্বংসী এসব নানা কার্যক্রমের ফলে প্রাকৃতিক পরিবেশ বিপর্যয়ের সম্মুখিন হচ্ছে।

স্থানীয় প্রভাবশালীরা আইনের তোয়াক্কা না করে উপজেলার বিভিন্ন পাহাড়ি টিলা কাটছেন বলেও জানা যায়। এছাড়াও বর্ষা মৌসুমে টিলাভূমিতে ধ্বস নামায় হুমকির মুখে পড়ছে আশেপাশের বাড়িঘর।

এমতাবস্থায় সীমান্তবর্তী ও দুর্গম এলাকা কানাইদাশী গ্রামে টিলা কাটার খবর পেয়ে উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট অভিযান চালিয়ে মাটি কাটার স্থান  থেকে একটি ট্রাক (ঢাকা মেট্রো ন-১৯-০৪৫২) এবং ব্যবহৃত কোদাল, বেলচাসহ কিছু যন্ত্রপাতি জব্দ করেন।

এ ব্যাপারে কমলগঞ্জ উপজেলা নির্বাহী কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিষ্ট্রেট আশেকুল হক অভিযানের সত্যতা নিশ্চিত করে বলেন, ঘটনাস্থলে কাউকে পাওয়া যায়নি। তবে একটি ট্রাক ও মাটি কাটার কিছু সরঞ্জামাদি জব্দ করা হয়েছে। অবৈধভাবে টিলার মাটি কাটায় পরিবেশ অধিদপ্তর মৌলভীবাজারে মামলা করা হবে বলেও তিনি জানান।

সিলেটভিউ২৪ডটকম / ২১ অক্টোবর ২০১৯/ এমজেএ/ এসএইচ

শেয়ার করুন

আপনার মতামত দিন