আজ বৃহস্পতিবার, ১৬ জুলাই ২০২০ ইং

বড়লেখায় সরকারি কলেজ মাঠ দখল করে বাণিজ্য মেলা, পাঠদান ব্যাহত

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০২-২০ ০০:৫১:২০

নিজস্ব প্রতিবেদক, বড়লেখা :: মৌলভীবাজারের বড়লেখায় সরকারি কলেজ মাঠ দখল করে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য মেলা চলছে। ‘বাংলাদেশ দৃষ্টি প্রতিবন্ধী কল্যাণ সোসাইটি’র নাম দিয়ে প্রভাবশালী একটি চক্র এই মেলার আয়োজন করেছে। কলেজ মাঠে মেলার কারণে ব্যাহত হচ্ছে পাঠদান। খেলাধুলা থেকে বঞ্চিত হচ্ছে শিক্ষার্থীরা। যার কারণে শিক্ষার্থী ও তাদের অভিভাবকদের মধ্যে ক্ষোভ সৃষ্টি হয়েছে।

স্থানীয় সূত্রে জানা গেছে, গত ১০ ফ্রেব্রুয়ারি বড়লেখা সরকারি কলেজ মাঠে মাসব্যাপী শিল্প ও বাণিজ্য শুরু হয়। মেলার জন্য মাঠজুড়ে খোঁড়াখুঁড়ি, ইট ও টিন দিয়ে স্টল নির্মাণ করা হয়েছে। টিনের বেড়া দিয়ে পুরো মেলার সীমানা ঘেরা হয়েছে। এতে কলেজের মাঠ ক্ষতিগ্রস্ত হচ্ছে। নষ্ট হচ্ছে কলেজের পরিবেশ। পাশাপাশি শিক্ষা কার্যক্রমও ব্যাহত হচ্ছে। কয়েকজন শিক্ষার্থীরা জানায়, মেলার কারণে ঠিকমতো ক্লাসে পাঠদান হচ্ছে না। সামনে তাদের অনেকের পরীক্ষা রয়েছে। এতে তাদের লেখাপড়ায় ব্যাঘাত ঘটছে।

নাম প্রকাশের অনিচ্ছুক শিক্ষার্থীদের কয়েকজন অভিভাবক ক্ষোভ প্রকাশ করে বলেন, শিক্ষাপ্রতিষ্ঠানে মাঠে কলেজ কর্তৃপক্ষ কিভাবে মেলার অনুমতি দেয়। এখানে শিক্ষার্থীরা লেখাপড়া করছে। মাঠে খেলবে। সেটা তাদের বোঝা উচিত ছিল। তারা কলেজ থেকে মেলা দ্রুত অন্যত্র সরিয়ে নেওয়ার দাবি জানান।

এব্যাপারে বাংলাদেশ দৃষ্টি প্রতিবন্ধী কল্যাণ সোসাইটির সিলেট বিভাগীয় প্রধান সমন্বয়ক এম.এ মঈন খান বাবলু বলেন, আমরা কলেজ কর্তৃপক্ষের অনুমতি নিয়ে মেলার আয়োজন করেছি।

এব্যাপারে বড়লেখা সরকারি কলেজের অধ্যক্ষ অরুন চক্রবর্তী বুধবার রাত সাড়ে নয়টায় বলেন, ‘মেলার আয়োজকরা মন্ত্রণালয়ের অনুমতি নিয়ে মেলার আয়োজন করেছে।’

শিক্ষাপ্রতিষ্ঠান প্রাঙ্গণে মেলা করার নিয়ম আছে কি-না এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, ‘তারা (আয়োজকরা) আমাদের কাছে লিখিত আবেদন করেছিল। কিছু শর্তে তাদের কলেজ কর্তৃপক্ষ মাঠে মেলার অনুমতি দিয়েছে।’

সিলেটভিউ২৪ডটকম/২০ ফেব্রুয়ারি ২০২০/এজেএল/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন