আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

কমিউনিটি ব্যক্তিত্ব আকলিছ চৌধুরীর ইন্তিকাল: বিভিন্ন মহলের শোক

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৭-২১ ১১:৪২:০১

সিলেটভিউ ডেস্ক ::  বিশিষ্ট  কমিউনিটি ব্যক্তিত্ব আকলিছ চৌধুরী  শুক্রবার (১৩ জুলাই) দুপুরে ইষ্ট লন্ডনের লাইটনস্থ তার নিজ বাসবভনে ইন্তেকাল করেছেন (ইন্নালিল্লাহি ও ইন্নাইলাহি রাজিউন)।

মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৮০ বছর। তিনি স্ত্রী, ১ পুত্র ও ১ কন্যাসহ অসংখ্য গুণগ্রাহী রেখে গেছেন।

আকলিছ চৌধুরী গোলাপগঞ্জ পৌরসভার রণকেলী গ্রামে ১৯৩৮ খ্রিস্টাব্দে জন্মগ্রহণ করেন। তাঁর পিতার নাম আব্দুল গফুর চৌধুরী এবং মাতার নাম ফয়জুন নেছা চৌধুরী।

আকলিছ চৌধুরী ১৯৬১ খ্রিস্টাব্দে ঢাকা কলেজে অধ্যয়নকালে ছাত্রশক্তির সভাপতির দায়িত্ব পালন করেন। ১৯৬৪ খ্রিস্টাব্দে স্বৈরাচারী আইয়ুব সরকারের বিরুদ্ধে আন্দোলনে তাঁকে ও নূরে আলম সিদ্দিকীকে ঢাকা কলেজ থেকে জোরপূর্বক ট্রান্সফার সার্টিফিকেট দেয়া হয়।

পরবর্তী সময়ে ১৯৬৫ সালে ডিগ্রি পাস করে ১৯৬৭ সালে উচ্চশিক্ষা অর্জনের জন্য স্কলারশিপ নিয়ে তিনি যুক্তরাজ্যে গমন করেন। সেখানে সামাজিক ও রাজনৈতিক অঙ্গনে তিনি যথেষ্ট ভূমিকা পালন করেন।

১৯৮৪ থেকে ১৯৯০ সালে পর্যন্ত তিনি লন্ডন কো-অপারেটিভের ট্রেনিং বোর্ডের ডাইরেক্টর, ১৯৯০ থেকে ১৯৯৬ সালে পর্যন্ত লন্ডন বারা অব ওয়েলথহাম ফরেস্ট ফাইন্যান্স অ্যান্ড ম্যানেজমেন্ট ট্রেনিং অফিসারের দায়িত্ব পালন করেন।

যুক্তরাজ্য বিএনপির অন্যতম প্রতিষ্ঠাতা সদস্য ও সাধারণ সম্পাদকের দায়িত্ব ছাড়াও দেশ-বিদেশে বিভিন্ন সংগঠনের সাথে জড়িত ছিলেন।

আকলিছ চৌধুরী তার নিজ এলাকার উন্নয়নের জন্য ২০১০ সালে প্রতিষ্ঠা করেন আকলিছ উদ্দিন চৌধুরী এডুকেশন এন্ড ওয়েলফেয়ার ট্রাষ্ট। এ ট্রাষ্টের মাধ্যমে পৌর এলাকার ৩টি মাধ্যমিক বিদ্যালয় ২টি মাদ্রাসা ও ৩টি মসজিদে উন্নয়ন এবং এলাকার দরিদ্র মানুষের কল্যাণে বার্ষিক প্রায় ৩ লক্ষাধিক টাকা ব্যায়ীত হয়।

প্রবাসী কমিউনিটি নেতা, কমনওয়েলথ সেক্রেটারীয়েটের সাবেক উর্ধ্বতন কর্মকর্তা আকলিছ উদ্দিন চৌধুরীর মৃত্যুতে ব্রিটেনপ্রবাসী গোলাপগঞ্জের নেতৃবৃন্দরা এক যৌথ বিবৃতিতে আকলিছ চৌধুরীকে একজন সত্যিকার দেশপ্রেমিক, সমাজসেবী ও শিক্ষানুরাগী হিসেবে উল্লেখ করেছেন। তারা মরহুমের রুহের মাগফিরাত কামনা করে শোক সন্তপ্ত পরিবার, স্বজন ও শুভানুধ্যায়ীদের প্রতি গভীর সমবেদনা জানিয়েছেন।

ব্রিটেনপ্রবাসী গোলাপগঞ্জের বিভিন্ন সংগঠনের নেতৃবৃন্দদের মধ্যে যারা শোক জানিয়েছেন তারা হলেন, জনমত  সম্পাদক নবাব উদ্দিন , সালাহ খান এমবিই, মোহাম্মদ শামছুল হক, সাবেক কাউন্সিলর সাইফুল আলম, লেখক গবেষক ফারুক আহমদ, মোহাম্মদ লোকমান উদ্দিন, মোহাম্মদ ইছবাহ উদ্দিন, মোহাম্মদ আব্দুল বাছিত, গীতিকার রুহুল আমিন রুহেল, দিলওয়ার হোসেন, মাহমুদুর রহমান শাহনুর, সায়াদ আহমদ সাদ, তমিজুর রহমান রঞ্জু,আশরাফ হোসেন শফি, দেওয়ান নজরুল ইসলাম, ইয়ামীম রুহুল দিদার, ফারুক চৌধুরী, আনোয়ার শাহজাহান, আব্দুল বাছির, শাহরিয়ার আহমদ সুমন, আমিনূল হক জিলু, মারুফ আহমদ, রোমান আহমদ চৌধুরী, বদরুল আলম বাবুল, শিয়াব উদ্দিন, তারেকুর রহমান ছানু, মিছবা মাছুম, সালেহ আহমদ, মো আসাদ উদ্দিন, কামাল উদ্দিন প্রমুখ।

সিলেটভিউ২৪ডটকম/২১ জুলাই ২০১৮/ডেস্ক/এক

@

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক প্রবাস জীবন খবর

  •   ফের দু’সপ্তাহের সম্পূর্ণ লকডাউনে মালয়েশিয়া
  •   আটকেপড়া প্রবাসীদের ভিসা-ইকামার মেয়াদ বাড়াচ্ছে সৌদি
  •   বাংলাদেশিদের যেভাবে সুযোগ হচ্ছে মাল্টায় যাওয়ার
  •   আরব আমিরাতে বছরে মারা যান এক হাজার প্রবাসী কর্মী
  •   সিলেটে নির্মাণ শ্রমিকদের মধ্যে এনআরবি ব্যাংকের ঈদ উপহার বিতরণ
  •   আয়ারল্যান্ডে পরিবহন মন্ত্রনালয়ের উপদেষ্টা কমিটিতে বাংলাদেশীর স্থান
  •   বাংলাদেশি রুমা এখন মার্কিন এটর্নি
  •   ইতালিতে কোভিড ফ্রি ট্রেন,খুশি প্রবাসী বাংলাদেশিরা
  •   খালেদা জিয়ার রোগমুক্তি কামনায় যুক্তরাজ্য স্বেচ্ছাসেবক দলের দোয়া মাহফিল
  •   যুক্তরাষ্ট্রে বাংলাদেশি মা-বাবা-নানিকে হত্যার পর দু’ভাইয়ের আত্মহত্যা