আজ শনিবার, ২০ এপ্রিল ২০২৪ ইং

ব্ল্যাক ফাঙ্গাস সম্পর্কে যা জানা জরুরি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২১-০৫-২২ ১৯:৫৮:২৪

সিলেটভিউ ডেস্ক :: করোনা পরে এবার ব্ল্যাক ফাঙ্গাস সংক্রমণের খবর পাওয়া গেছে। এরই মধ্যে ব্ল্যাক ফাঙ্গাসে সংক্রমণ ও মৃতুর ঘটনা ঘটেছে বেশ কয়েকটি। বাংলাদেশে ছড়িয়ে না পড়লেও, ভারতে করোনার পাশাপাশি ব্ল্যাক ফাঙ্গাসও মারাত্মক আকার ধারণ করছে।

প্রথমেই জেনে নিন ব্ল্যাক ফাঙ্গাস কী?

চিকিৎসা পরিভাষায় এই রোগকে চিহ্নিত করা হচ্ছে মিউকোরমাইকোসিস নামে। শরীরে রোগ প্রতিরোধ ক্ষমতা কম থাকলে শরীরে বাসা বাঁধে এই ছত্রাক। করোনা রোগীরা বেশি দিন আইসিইউ-তে থাকলে, কিংবা তাদের উপরে স্টেরয়েডের ব্যবহার বেশি হলে রোগ প্রতিরোধ ক্ষমতা কমে যায়। এক্ষেত্রে ব্ল্যাক ফাঙ্গাস ঢুকে পড়ছে শরীরে।

জানা গেছে, করানায় আক্রান্তরাই এখন পর্যন্ত বেশি মাত্রায় এই ছত্রাকে সংক্রমিত হয়েছেন। করোনার মতোই মুখ দিয়ে প্রবেশ করে এই ভাইরাস। তাই মুখের ভেতর জীবাণুমুক্ত রাখতে হবে সবাইকে। ক্যান্সার ও ডায়াবেটিসে আক্রান্তরাই ব্র্যাক ফাঙ্গাসে বেশি আক্রান্ত হওয়ার ঝুঁকিতে আছেন বলে মনে করেন চিকিৎসকরা।

শুধু যে করোনা রোগীর শরীরেই এই রোগ বাসা বাঁধবে, তা কিন্তু নয়। এটি একটি বিরল সংক্রমণ। বিভিন্ন সমীক্ষা বলছে, করোনা অতিমারি ছড়ানোর আগে ব্ল্যাক ফাঙ্গাসের সংক্রমণ দেখা যেত এক লাখে মানুষের মধ্যে এক জনের শরীরে। এই রোগে মৃত্যুর হার যথেষ্ট বেশি। ৫০ শতাংশের কাছাকাছি বলে জানাচ্ছেন চিকিৎসকেরা।

কেন এমন ভয়াবহ হয়ে উঠছে এই ভাইরাস? এই বিষয়ে ভারতীয় নাক-কান-গলার চিকিৎসক বা ইএনটি চিরজিৎ দত্তের মতে, আমাদের মুখে প্রায় ২৫০০ জীবাণু সবসমেই থাকে। তাদের সঙ্গে আমরা খুব সহজেই মানিয়ে নিচ্ছি। যাদের শরীরের রোগ প্রতিরোধ ক্ষমতা এমনিতেই কম; তারাই ব্ল্যাক ফাঙ্গাসের মতো ছত্রাক সংক্রমণে সবচেয়ে বেশি ক্ষতিগ্রস্ত হচ্ছেন।



সৌজন্যে : জাগো নিউজ
সিলেটভিউ২৪ডটকম/ডেস্ক/ জিএসি-১৬

শেয়ার করুন

আপনার মতামত দিন