আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

জুড়ী মডেল উচ্চ বিদ্যালয় সরকারিকরণের আদেশ

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-০৯-২৭ ২২:০৬:০৮

মঞ্জুরে আলম লাল, জুড়ী প্রতিনিধি :: মৌলভীবাজারের জুড়ী উপজেলা শহরে অবস্থিত প্রাচীন বিদ্যাপীঠ ঐতিহ্যবাহী জুড়ী মডেল উচ্চ বিদ্যালয় সরকারিকরণের আদেশ জারি করা হয়েছে। জুড়ী মডেল উচ্চ বিদ্যালয়টি সরকারিকরণ হওয়ায় উপজেলায় আনন্দের বন্যা বইছে।

২৭ সেপ্টেস্বর ২০১৮ রাষ্ট্রপতির আদেশক্রমে শিক্ষা মন্ত্রণালয়ের উপসচিব লুৎফুন নাহার স্বাক্ষরিত আদেশে দেশের ২৫টি বেসরকারি মাধ্যমিক বিদ্যালয়কে সরকারি করা হয়। তালিকায় প্রথমে জুড়ী মডেল উচ্চ বিদ্যালয়ের নাম রয়েছে।

১৯৩০ সালে জুড়ী বি এল (বাই লেটারেল) হাই স্কুল নামে বিদ্যালয়টি প্রতিষ্ঠিত হয়। পরবর্তীতে জুড়ী দ্বিমুখী (বহুমুখী) উচ্চ বিদ্যালয় নাম ধারণ করে। সর্বশেষ ২০০৫ সালে জুড়ী উচ্চ বিদ্যালয় থেকে প্রতিষ্ঠানটি জুড়ী মডেল উচ্চ বিদ্যালয়ে পরিণত হয়।

প্রধানমন্ত্রী শেখ হাসিনার নির্বাচনী প্রতিশ্রæতি অনুযায়ী গত বছরের সেপ্টেম্বরে জুড়ী মডেল উচ্চ বিদ্যালয়টি জাতীয়করণের তালিকায় স্থান পায়। দেশের যে সব উপজেলায় সরকারি স্কুল ও কলেজ নেই সে সব উপজেলায় একটি করে মাধ্যমিক বিদ্যালয় ও কলেজ সরকারিকরণের ধারাবাহিকতায় গত ২৯ আগস্ট ২০১৮ দেশের ৬০টি মাধ্যমিক বিদ্যালয় সরকারিকরণের প্রস্তাবে অনাপত্তিপত্র দেয় অর্থ মন্ত্রণালয়।

সেই সূত্রে সরকারিকরণের লক্ষ্যে ৬০টি বিদ্যালয়কে ডিড অব গিফট সম্পাদনের জন্য ০৬ সেপ্টেম্বর ২০১৮ নির্দেশ দেয় শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশনা মোতাবেক গত ১০.৯.২০১৮ তালিকার ২৬ ক্রমিকে থাকা জুড়ী মডেল উচ্চ বিদ্যালয়ের ডিড অব গিফট সম্পন্ন হয়।

বর্তমানে উক্ত প্রতিষ্ঠানে ১৭৬৫জন শিক্ষার্থী অধ্যয়নরত এবং এমপিওভুক্ত ২২জনসহ ৩৯জন শিক্ষক ও কর্মচারী কর্মরত আছেন।

উল্লেখ্য, ইতিপূর্বে জুড়ীর সর্বোচ্চ বিদ্যাপীঠ জুড়ী টি এন (তৈয়বুন্নেছা) খানম একাডেমি ডিগ্রি কলেজ সরকারিকরণ করা হয়।

সিলেটভিউ/২৭ সেপ্টেম্বর ২০১৮/এমএএল/পিডি

শেয়ার করুন

আপনার মতামত দিন