আজ বৃহস্পতিবার, ০২ মে ২০২৪ ইং

মৌলভীবাজার-২ আসনে নৌকা নাকি লাঙ্গল?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১১-২১ ০০:৩৬:৩৯

শাকির আহমদ, কুলাউড়া :: পঞ্চাশ হাজার চা-শ্রমিক ভোটার অধ্যুসিত নির্বাচনী এলাকা মৌলভীবাজার-২ (কুলাউড়া) আসন। এই আসনে মোট ভোটার সংখ্যা ২ লক্ষ ৪১ হাজার ১ শত ৮ জন। আগামী জাতীয় নির্বাচনকে সামনে রেখে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী মোট এগারো জন। বর্তমানে আসনটি স্বতন্ত্র (বর্তমানে আওয়ামীলীগ) প্রার্থীর দখলে।

সর্বশেষ দশম নির্বাচনে এই আসনে মহাজোট ঘোষিত লাঙ্গল প্রতীকের প্রার্থী মুহিবুল করীম চৌধুরী পিন্টুকে (১৬,০৫৭ ভোট) পরাজিত করে স্বতন্ত্র প্রার্থী হিসেবে আনারস প্রতীক নিয়ে (১৯,৯০৯ ভোট) বিজয়ী হোন আব্দুল মতিন। আব্দুল মতিন আওয়ামীলীগের কেন্দ্রীয় সিদ্ধান্ত উপেক্ষা করে সেই নির্বাচনে অংশ নেন। গত বছর তাঁকে আবার আওয়ামীলীগে ফিরিয়ে নেন আওয়ামীলীগ সভানেত্রী ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা।

এবার এই আসনে আওয়ামী লীগের মনোনয়ন প্রত্যাশী এগারো জনের মধ্যে তিনিও আছেন। অন্যরা হলেন, উপজেলা আওয়ামীলীগের সাধারণ সম্পাদক রফিকুল ইসলাম রেনু, উপজেলা চেয়ারম্যান আসম কামরুল ইসলাম, পুলিশের সাবেক ডিআইজি সৈয়দ বজলুল করিম, সিলেট বিএমএ সভাপতি ও স্বাচিপের আহŸায়ক অধ্যাপক ডা. রুকন উদ্দিন আহমদ, আওয়ামীলীগ নেতা আতাউর রহমান শামীম, বিসিবি পরিচালক শফিউল আলম নাদেল, সাংবাদিক কামাল হাসান, উপজেলা আওয়ামীলীগের যুগ্ম সাধারণ সম্পাদক শফি আহমদ সলমান ও আব্দুল মুক্তাদির তোফায়েল।

নির্বাচনের দক্ষিনা হাওয়ার পূর্বাভাসে উনাদের ধারনা ছিলো এবার জাতীয় নির্বাচনে এই আসনকে নৌকা প্রতীক এর জন্য বরাদ্দ করবে মহাজোট। সেটা হওয়ার সম্ভাবনাও ছিলো। কিন্তু জাতীয় রাজনীতির মারপ্যাঁচে পরে এবারো এই আসনটির প্রতীক মহাজোটের আলোচনার উপর নির্ভর করছে।

জাতীয় রাজনীতির প্রথম সমীকরনে মনে হয়েছিলো বিএনপি নেতৃত্বাধীন ঐক্যফ্রন্ট ও ২০ দলীয় জোটের জটিল সমীকরনে সাবেক তিন এমপি ঘোরপাক খাচ্ছেন। যখন সাবেক এমপি, সাবেক ডাকসু ভিপি সুলতান মোহাম্মদ মনসুর আহমদ ঐক্যফ্রন্টের একক প্রার্থী নিশ্চিত হোন তাৎক্ষনিক বিএনপির ব্যানার থেকে নিজেকে গুটিয়ে আওয়ামীলীগের নেতৃত্বাধীন মহাজোটের শরীক দল বিকল্পধারায় যোগ দেন সাবেক এমপি এমএম শাহীন। তিনি মহাজোটের সমর্থন নিয়ে নির্বাচন করার ঘোষনা দেন।

একই সময় গুঞ্জন উঠে বিএনপির শরীক দল জাতীয় পার্টি (কাজী জাফর) গ্রæপ থেকে পুনরায় মহাজোটের শরীক জাতীয় পার্টি (এরশাদ)-এ যোগ দিয়েছেন সাবেক তিনবারের এমপি নবাব আলী আব্বাস খান। মহাজোটের সমর্থনে লাঙ্গল প্রতীকে তিনি নির্বাচন করার জোর লবিং চালিয়ে যাচ্ছেন।

সাবেক দুই এমপি এমএম শাহীন ও নবাব আলী আব্বাস খানের এই ডিগবাজিতে বেশ বেকায়দায় পড়েছে কুলাউড়া উপজেলা আওয়ামীলীগের নেতাকর্মী ও সমর্থকরা। ইতোমধ্যে এলাকায় চাউর হয়েছে, এবারো মনোনয়ন বঞ্চিত হতে পারেন আওয়ামীলীগের ত্যাগী নেতারা।

এদিকে মহাজোটের পক্ষে কে মনোনয়ন পাচ্ছেন বা প্রতীক কি আসছে এনিয়ে আলোচনা সর্বত্র। কেউ বলছেন বিকল্পধারা হয়ে মহাজোটের পক্ষে নৌকা প্রতীকে নির্বাচন করবেন সাবেক বিএনপি নেতা এমএম শাহীন আবার কেউ বলছেন জাতীয় পার্টি (এরশাদ) হয়ে মহাজোটের প্রার্থী হিসেবে লাঙ্গল প্রতীক নিয়ে নির্বাচন করবেন নবাব আলী আব্বাস।

মৌলভীবাজার-২ আসনে যেন আওয়ামী লীগের প্রার্থীকে মনোনয়ন দেওয়া হয় এই ইস্যুতে উপজেলা আওয়ামী লীগের নেতারা একই সুরে বিভিন্ন সভা-সমাবেশ ও গণমাধ্যমে বক্তব্য দিয়েছেন। তাঁরা বলছেন, মৌলভীবাজার-২ আসন আওয়ামী লীগের শক্তিশালী অবস্থান রয়েছে। এই আসন শরিকদের দেওয়া যাবে না।

এদিকে মহাজোটের শরীক বিকল্পধারা হয়ে প্রার্থীতা দাবি করেছেন সাবেক এমপি এমএম শাহীন। বিকল্পধারা এই আসনটি আওয়ামীলীগ জোটের কাছে দাবী করছেন। কেউ কেউ জনপ্রিয়তার কথা চিন্তা করে শাহীনকে মানতে চাইলেও দীর্ঘদিন আওয়ামীলীগের নেতারা এই আসনে উপেক্ষিত, তাই স্থানীয় আওয়ামীলীগ নেতাকর্মীরা আছেন দ্বিধাদ্বন্ধের মাঝে।

অপরদিকে, জোটের শরিক দল জাতীয় পার্টি (এরশাদ)। তাঁদের বিশ্বাস এ আসন ফের জাতীয় পার্টিকে দেওয়া হবে। এমন বিশ্বাস নিয়ে তাঁরাও লাঙল প্রতীকে নির্বাচন করতে মরিয়া। জোটগতভাবে নৌকা না লাঙল প্রতীক নিয়ে এ আসনে নির্বাচন হবে তা এখনো বলা মুশকিল।

আওয়ামী লীগের দলীয় প্রার্থী কিংবা জোটের শরিক জাপা (এরশাদ) কিংবা বিকল্পধারাকে এই আসন ছেড়ে দেওয়া হলেও আওয়ামী লীগের দ্বিধা বিভক্তির অবসান না হলে সুবিধাজনক অবস্থানে থাকবে বিএনপি নেতৃত্বাধীন ফ্রন্ট ও জোট।

দলের সভাপতি ও প্রধানমন্ত্রী শেখ হাসিনা কার হাতে নৌকার দায়িত্ব দেন। নাকি গত নির্বাচনের মতো সমঝোতার মাধ্যমে জাতীয় পার্টির কোন প্রার্থীকে আবারো দেওয়া হবে মনোনয়ন নাকি বিকল্পধারার এমএম শাহীনকে মনোনয়ন দেয়া হবে- তা নিয়ে এলাকাবাসীর মাঝে চলছে গুঞ্জন। তবে আজ-কালের মধ্যে মহাজোটের প্রার্থী দলীয়ভাবে ঘোষণা হতে পারে।

তবে শেষ পর্যন্ত দলের হাইকমান্ডের নির্দেশে যা সিদ্ধান্ত নেয়া হবে তাই বাস্তবায়নের জন্য অঙ্গিকারবদ্ধ কুলাউড়ার আওয়ামীলীগের নেতৃবৃন্দ।

সিলেটভিউ২৪ডটকম/২১ নভেম্বর ২০১৮/এসএ/ডিজেএস

@

শেয়ার করুন

আপনার মতামত দিন