আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

মৌলভীবাজার-১ আসনে বিএনপির এবাদুর নাকি মিঠু?

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৮-১২-০১ ২১:৫৮:৫১

এ.জে লাভলু, বড়লেখা :: একাদশ জাতীয় সংসদ নির্বাচনে মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসনে দুজনকে দলীয় মনোনয়ন দিয়েছে বিএনপি। এতে বিভ্রান্তিতে পড়েছেন দলের নেতাকর্মীরা। মনোনয়ন প্রাপ্তরা হলেন-সাবেক প্রতিমন্ত্রী ও কেন্দ্রীয় বিএনপি নেতা এবাদুর রহমান চৌধুরী এবং জেলা বিএনপির সহসভাপতি নাসির উদ্দিন আহমদ মিঠু। তাদের মধ্য থেকে নির্বাচনী মাঠে শেষ পর্যন্ত কে থাকছেন, তা নিয়ে সর্বত্র আলোচনার ঝড় বইছে। অবশ্য কৌশলগত কারণে বিএনপি দুজনকে মনোনয়ন দিলেও শেষপর্যন্ত যেকোনো একজনকে চূড়ান্তভাবে মনোনয়ন দেওয়া হবে দলীয় সূত্র জানিয়েছে।
   
দলীয় সূত্রে জানা গেছে, মৌলভীবাজার-১ আসনে বিএনপি থেকে ১৩ জন মনোনয়নপ্রত্যাশী ছিলেন। তাদের মধ্যে থেকে সাবেক প্রতিমন্ত্রী ও কেন্দ্রীয় বিএনপি নেতা আইনজীবী এবাদুর রহমান চৌধুরী এবং মৌলভীবাজার জেলা বিএনপির সহসভাপতি নাসির উদ্দিন আহমদ মিঠুকে দলের পক্ষ থেকে মনোনয়নের চিঠি দেওয়া হয়।  দুজনই গত ২৮ নভেম্বর দলীয় মনোনয়নপত্র দাখিল করেছেন। 

দলের নেতাকর্মীরা জানান, এই আসন থেকে আইনজীবী এবাদুর রহমান চৌধুরী জাতীয় পার্টি থেকে একবার এবং বিএনপি থেকে টানা তিনবার সাংসদ নির্বাচিত হয়েছিলেন। তিনি চারদলীয় জোট সরকারের আমলে ত্রাণ ও দুর্যোগ ব্যবস্থাপনা প্রতিমন্ত্রীর দায়িত্ব পালন করেন। এসময় তিনি এলাকায় ব্যাপক উন্নয়ন করেন। ২০০৮ সালের নবম জাতীয় সংসদ নির্বাচনে বিএনপি প্রার্থী এবাদুর রহমান চৌধুরী আওয়ামী লীগ প্রার্থী মো. শাহাব উদ্দিনের কাছে হেরে আসনটি হাতছাড়া হয়। এরপর থেকে দীর্ঘদিন ধরে রাজনীতির মাঠে এবাদুর রহমান চৌধুরী নীরব ছিলেন। যার কারণে দলের নেতাকর্মীদের সঙ্গে তাঁর কিছুটা দূরত্ব সৃষ্টি হয়।

অন্যদিকে দলের মনোনয়ন পাওয়া জেলা বিএনপির সহসভাপতি নাসির উদ্দিন মিঠু দীর্ঘদিন ধরে দলকে সুসংঠিত করতে কাজ করেছেন। দলের দুর্দিনে নেতাকর্মীদের পাশে দাঁড়িয়েছেন। এছাড়া বিভিন্ন সময়ে এলাকার অসহায়-দরিদ্র মানুষকে আর্থিকভাবে সাহায্য-সহযোগিতা করেছেন। যার কারণে দলের কিছু নেতাকর্মীর কাছে তাঁর জনপ্রিয়তা রয়েছে।

তবে তৃণমূল নেতাকর্মীরা জানিয়েছেন, গণতন্ত্র রক্ষার জন্য দ্ইু প্রার্থীর মধ্যে শেষপর্যন্ত কেন্দ্র যাকে চূড়ান্ত মনোনয়ন দেবে, তারা তাঁর পক্ষেই নির্বাচনী মাঠে নামবেন।

এ প্রসঙ্গে উপজেলা বিএনপির সাধারণ সম্পাদক মুজিবুর রহমান খসরু বলেন, ‘কেন্দ্র আমাদের এখানে দুজনকে মনোনয়ন দিয়েছে। এটা কৌশলগত কারণে দিয়েছে। এখন কেন্দ্র দুজনের মধ্যে দল যাকে চ‚ড়ান্ত মনোনয়ন দেবে, তাঁরই পক্ষে সবাই কাজ করবো। আর আমাদের দলে কোনো বিরোধ নেই। নেতা-কর্মীরা সবাই ঐক্যবদ্ধ রয়েছেন। ’

প্রসঙ্গত, দুটি উপজেলা, একটি পৌরসভা ও ১৬টি ইউনিয়ন নিয়ে গঠিত মৌলভীবাজার-১ (বড়লেখা-জুড়ী) আসন। এ আসনের দুই উপজেলা মিলিয়ে ভোটার সংখ্যা ২ লাখ ৬৫ হাজার ৬১৪ জন।

সিলেটভিউ/১ ডিসেম্বর ২০১৮/এজেএল/পিডি

@

শেয়ার করুন

আপনার মতামত দিন