আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

কমলগঞ্জে পৌষ সংক্রান্তি উপলক্ষে মাছের মেলা

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০১-১৪ ১৯:৩৯:০১

কমলগঞ্জ প্রতিনিধি :: মৌলভীবাজারের কমলগঞ্জে সনাতনী হিন্দু ধর্মাবলম্বীদের পৌষ সংক্রান্তি উৎসব উপলক্ষে উপজেলার মুন্সীবাজার, ভানুগাছ বাজার, আদমপুর বাজার, শমসেরনগর ও শহীদ নগর বাজারে বসেছে ছোট বড় মাছের মেলা। সোমবার (১৪ জানুয়ারি) সকাল ১০টা থেকে বিভিন্ন জাতের বড় আকারের মাছ সাজিয়ে বসেন মাছ বিক্রেতারা। পৌষ পার্বন উপলক্ষে বড় আকর্ষণ থাকে বাজার থেকে পছন্দ মত বড় আকারের মাছ কিনে খাবার তৈরী করা।

শমশেরনগরসহ বিভিন্ন বাজারে মাছের মেলা ঘুরে দেখা যায়, প্রতিটি মাছের দোকানে ছোট ও বড় আকারের মাছ সাজিয়ে রাখা হয়েছে। বাজারে বাঘ মাছ, চিতল, রুই, কাতলা, বোয়াল, মৃগেল, পাঙ্গাস, আইড়, ব্রিগেট, ঘাস কার্পসহ  রয়েছে নানা জাতের সামুদ্রিক মাছ। কিছু কিছু দুর্লভ মাছ যে গুলো সহজে হাট বাজারে পাওয়া যায় না এমন মাছও সাজিয়ে ক্রেতাদের দৃষ্টি আকর্ষণ করা হচ্ছে। বিক্রেতারাও বেশ চড়া দাম হাকাচ্ছেন।

ভানুগাছ বাজারে মাছের মেলায় ৩০ কেজি ওজনের একটি বাঘ মাছের বিক্রেতা দাম হাঁকাচ্ছেন ৭৫ হাজার টাকা। আরেকটি ১৫ কেজি ওজনের বাঘ মাছের দাম বলা হয়েছে ৪০ হাজার টাকা। ২০ কেজি ওজনের একটি বোয়াল মাছের দাম ছিল ৩৫ হাজার টাকা। ক্রেতা মিকন দেবনাথ, উজ্জল দেব জানান, এ উৎসবে বাজারে নানা জাতের বড় আকারের মাছ উঠে।

তাছাড়া বর্তমান বাজারে মাছের দাম বেশ চড়া। মধ্যবৃত্ত পরিবারের জন্য বাজারে মাছ ক্রয় করা বেশ কষ্ঠসাধ্য। তারপরও উৎসব উদযাপনে যে যার সাধ্যমত মাছ কিনেছেন। দাম বেশী হলেও পরে দরা কষাকষি করে কিনে নিচ্ছেন।
মাছের আড়ৎদার আব্দুল জলিল বলেন, আগের চেয়ে এখন দেশীয় মাছের সরবরাহ অনেক কমে গেছে। সাধারনত বাজারে এত বড় আকারের মাছ উঠে না। পৌষ সংক্রান্তি উপলক্ষে চাহিদা অনুযায়ী দেশের বিভিন্ন অ লের হাওর, বাওর, বিল ও বড় নদী থেকে ধরে আনা বড় আকারের মাছ এ বিশেষ দিনের জন্য সরবরাহ করতে হয়। তাই প্রতি বছরের ন্যায় এবারও তারা বাজারের নানা জাতের বড় আকারের মাছ সরবরাহ করেছেন। মাছের মেলা সোমবার গভীর রাত এমনকি মঙ্গলবার সকাল পর্যন্ত এ বিক্রয় চলবে বলে আড়ৎদার জানান।

সিলেটভিউ২৪ডটকম/১৪ জানুয়ারি ২০১৯/জেএ/ডিজেএস

শেয়ার করুন

আপনার মতামত দিন