আজ শুক্রবার, ২৬ এপ্রিল ২০২৪ ইং

২০২০ সালেই ৫ শহর দখলের পরিকল্পনা আরাকান আর্মি‌'র

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০২-২৩ ১৯:০৩:২৭

মিয়ানমারের রোহিঙ্গা অধ্যুষিত রাখাইন প্রদেশের উত্তরাঞ্চলীয় পাঁচটি শহর দখলের পরিকল্পনা করছে সশস্ত্র বিদ্রোহী সংগঠন আরাকান আর্মি (এএ)। ২০২০ সালের মধ্যে রাখাইনের পেলেতোয়া, কিয়াকতো, মারুক-উ শহর দখল করার পরিকল্পনা করছে সশস্ত্র দলটি ।

সম্প্রতি রাখাইনে আরাকান আর্মির যে হামলা শুরু হয়েছে তার বিশ্লেষণ করে এমন আশঙ্কা করছেন দেশটির প্রাদেশিক পার্লামেন্টে সেনাবাহিনীর প্রতিনিধি মেজর থেট ও মং।
দেশটির গণমাধ্যম দৈনিক ইরাবতির এক প্রতিবেদনে বলা হয়েছে, রাখাইন পার্লামেন্টে গত বুধবার এ সংক্রান্ত একটি প্রস্তাবনা উত্থাপন করেছেন ওই মেজর। এসময় তিনি পার্লামেন্টে উত্থাপিত ওই প্রস্তাবনার পক্ষে রাখাইনের মানুষকে সেনাবাহিনীকে সহযোগিতা করার আহ্বান জানান।

পার্লামেন্ট অধিবেশনে মেজর থেট ও মং বলেন, আরাকান আর্মি ‘‘আরাকান ড্রিম-২০২০’’ মিশনের আওতায় আগামী বছরের মধ্যে রাখাইনের পেলেতোয়া, কিয়াকতো, মারুক-উ শহর দখল করার পরিকল্পনা করছে।

তিনি অভিযোগ করে বলেন, আরকান আর্মি ও আরাকান রোহিঙ্গা স্যালভেশন আর্মির (আরসা) মায়ু অঞ্চলের বুথিডং ও মংগদু শহরে হামলা চালাচ্ছে। অবশ্য আরাকানি আর্মির কমান্ডার সেনাবাহিনীর তোলা এমন অভিযোগ আগে থেকেই অস্বীকার করে আসছেন।

আরাকান আর্মির মুখপাত্র উ খিন থুখা ওই সেনা প্রতিনিধির এমন প্রস্তাবনাকে ‘হাস্যকর’ বলে উড়িয়ে দিয়েছেন।
সিলেটভিউ ২৪ডটকম/২৩ ফেব্রুয়ারি ২০১৯/গআচ
সৌজন্যেঃবিডি প্রতিদিন

শেয়ার করুন

আপনার মতামত দিন