আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

বাণিজ্যযুদ্ধে চীনের কোনো ভয় নেই

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৫-১৩ ১২:০৭:২১

সিলেটভিউ ডেস্ক :: বাণিজ্যচুক্তি নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে চলমান টানাপোড়েনের মধ্যে চীন জানিয়েছে, বাণিজ্যযুদ্ধে চীনের কোনো ভয় নেই। তবে এমন লড়াইয়ে কোনো পক্ষই লাভবান হবে না। তাই চীন যুক্তরাষ্ট্রের সঙ্গে কোনো ধরনের বাণিজ্যযুদ্ধে জড়াতে চায় না।

চীন থেকে আমেরিকায় রফতানি করা প্রতিটি পণ্যের ওপর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের শুল্কারোপের হুমকি দেয়ার পর এ মনোভাবের কথা জানাল বেইজিং।

সোমবার চীনের প্রভাবশালী সংবাদপত্র ‘পিপলস ডেইলি’তে প্রকাশিত এক সংবাদ বিশ্লেষণে দেশটির এ অবস্থানের কথা জানানো হয়।

ক্ষমতাসীন কমিউনিস্ট পার্টি নিয়ন্ত্রিত এ সংবাদপত্রটির ভাষ্যকে চীন সরকারের রাষ্ট্রীয় অবস্থান বলে ধারণা করা হয়।

ওই সংবাদ বিশ্লেষণে বলা হয়, ব্যবসা নিয়ে যুক্তরাষ্ট্রের সঙ্গে আলোচনার জন্য চীন সবসময় আগ্রহী। তবে বাণিজ্যিক নীতিতে চীন কখনও আপস করবে না।

গত শুক্রবার চীনের উপপ্রধানমন্ত্রী লিউ হি এমন মন্তব্য করে জানিয়েছিলেন, চীন ও যুক্তরাষ্ট্রের মধ্যে সহযোগিতাই হবে সবচেয়ে ভালো নীতি, তবে নিজের মৌলিক নীতির প্রশ্নে বেইজিং কোনো আপস করবে না।

প্রসঙ্গত বাণিজ্য মতবিরোধ নিয়ে কয়েক মাস আলোচনা চালিয়েও কোনো চুক্তিতে উপনীত হতে ব্যর্থ হয়েছে চীন ও যুক্তরাষ্ট্র। পরিপ্রেক্ষিতে মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প চীনকে জানিয়েছেন, আগামী এক মাসের মধ্যে বাণিজ্যচুক্তি না হলে চীন থেকে আমেরিকায় রফতানি করা সব ধরনের পণ্যের ওপর শাস্তিমূলক শুল্ক বসানো হবে।



সৌজন্যে : যুগান্তর

সিলেটভিউ ২৪ডটকম/১৩ মে ২০১৯/গআচ

শেয়ার করুন

আপনার মতামত দিন