আজ মঙ্গলবার, ০৭ জুলাই ২০২০ ইং

কাশ্মীর ইস্যুতে সরকারের সময় নেয়া উচিত : সুপ্রিম কোর্ট

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-০৮-১৩ ১৭:১৭:০৯

সিলেটভিউ ডেস্ক :: জম্মু-কাশ্মীর ইস্যু খুবই সংবেদনশীল একটি বিষয় তাই বিষয়টি নিয়ে সরকারের সময় নেয়া উচিত বলে জানিয়েছেন ভারতের সুপ্রিম কোর্ট। কাশ্মীরের একটি আঞ্চলিক দলের করা পিটিশনের প্রেক্ষিতে সুপ্রিম কোর্ট আজ (মঙ্গলবার) এমনটাই বলেছেন বলে জানিয়েছে এনডিটিভি।

এনডিটিভির প্রতিবেদন অনুযায়ী সুপ্রিম কোর্ট বলেছেন, ‘আমরা স্বাভাবিক অবস্থা প্রত্যাশা করি। কিন্তু এক রাতের মধ্যে সব কাজ করা যাবে না। কেউ জানে না কী হবে। সরকারের ওপরও কাউকে না কাউকে নির্ভর করতে হবে। আর এটা (কাশ্মীর) খুবই সংবেদনশীল একটি ইস্যু।’

ভারত নিয়ন্ত্রিত জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা বাতিল ও দুইভাগ করে দেশটির সরকার সংসদে যে বিল পাস করেছে তা চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে গত শনিবার পিটিশন দাখিল করে কাশ্মীরের আঞ্চলিক দল ন্যাশনাল কনফারেন্স।

পিটিশন দাখিলের তিনদিন পর সুপ্রিম কোর্টে এ নিয়ে প্রথম শুনানি হলো। প্রথম শুনানির পর আদালত পরবর্তী শুনানির দিন নির্ধারণে করেছেন দুই সপ্তাহ পর। গত ৫ আগস্টের পর যেসব আঞ্চলিক নেতাকে গ্রেফতার করা হয়েছে তাদের মুক্তি দেয়ার নির্দেশ দিয়েছেন আদালত।

গত ১০ আগস্ট ন্যাশনাল কনফারেন্সের পক্ষে সুপ্রিম কোর্টে পিটিশনটি দাখিল করেন দলটির জ্যেষ্ঠ নেতা ও সাংসদ মোহাম্মদ আকবর লোন এবং হাসনাইন মাহসুদ। পিটিশনে বলা হয়, ‘সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের মাধ্যমে কাশ্মীর বিশেষ মর্যাদা রদের সরকারি সিদ্ধান্ত অবৈধ।’

গত ৫ আগস্ট ভারতীয় সংসদের উচ্চকক্ষ রাজ্যসভায় কাশ্মীর সংক্রান্ত সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিলের বিলটি পাস হয়। তার আগের রাতে কাশ্মীরের সাবেক দুই মুখ্যমন্ত্রী মেহবুবা মুফতি ও ওমর আবদুল্লাহকে গ্রেফতার করা হয়। ওমর আবদুল্লাহ ন্যাশনাল কনফারেন্সের প্রধান।


পিটিশনতে বলা হচ্ছে, ‘সংবিধানের ৩৭০ (১) (ঘ) অনুচ্ছেদে জম্মু-কাশ্মীরের সংবিধানকে পাইকারিভাবে পুনস্থাপিত করার কোনো ক্ষমতা দেয়া হয়নি।’ সুপ্রিম কোর্টকে এ বিষয়ে পদক্ষেপ নিতে অনুরোধ করা হয়েছে।

পিটিশন অনুযায়ী, রাজ্যের মানুষ এবং তাদের নির্বাচিত প্রতিনিধিদের (কাশ্মীরের বিধানসভা) সঙ্গে আলোচনা ও কোনো ধরনের সম্মতি না নিয়েই জম্মু-কাশ্মীরের বিশেষ মর্যাদা একতরফাভাবে রদ করা হয়েছে। যার মাধ্যমে মানুষের গণতান্ত্রিক অধিকার এবং স্বাধীনতাকে সামান্যতম মূল্যায়ন করা হয়নি।

গত ৫ আগস্ট কাশ্মীরকে বিশেষ মর্যাদা প্রদানকারী ভারতীয় সংবিধানের ৩৭০ অনুচ্ছেদ বাতিল করে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন বিজেপি সরকার। শুধু বিশেষ মর্যাদা বাতিল নয় কাশ্মীরকে জম্মু-কাশ্মীর এবং লাদাখ নামে দুটি কেন্দ্রশাসিত অঞ্চলে ভাগ করা হয়


সৌজন্যে : জাগোনিউজ২৪

সিলেটভিউ২৪ডটকম/১৩ আগস্ট ২০১৯/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন

সাম্প্রতিক আন্তর্জাতিক খবর

  •   মাটির নিচে ইরানের বিশাল ‘ক্ষেপণাস্ত্র শহর’
  •   সীমান্তে ৫ পাকিস্তানিকে গুলি, ভারতীয় কূটনৈতিককে তলব
  •   ‘ট্রাম্পকে নির্বাচনে জেতানোর হাতিয়ার হবে না উত্তর কোরিয়া’
  •   করোনার চেয়েও শক্তিশালী ভাইরাস সক্রিয় হচ্ছে, বিপর্যয়ের শঙ্কা বিজ্ঞানীদের
  •   সীমান্ত এলাকা থেকে পিছু হটলো ভারত-চীনের সেনারা
  •   যুক্তরাষ্ট্রে ভয়ঙ্কর মগজ খেকো অ্যামিবার খোঁজ, ৭ দিনেই নিশ্চিত মৃত্যু!
  •   পার্লারের ভেতর বিয়ের কনেকে গলা কেটে হত্যা
  •   পোষা প্রাণী থেকে করোনা ছড়ায় না: বিশ্ব স্বাস্থ্য সংস্থা
  •   মুখোমুখি সংঘর্ষ, আমেরিকার লেকে ভেঙে পড়ল দুটি প্লেন
  •   বাড়ছে উত্তেজনা, পাকিস্তানকে অস্ত্রবাহী ড্রোন দিচ্ছে চীন