আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

ইমরান খানকে কাশ্মীরের হুররিয়াত নেতার মর্মস্পর্শী চিঠি

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০১৯-১১-১২ ২০:০৯:৪৩

সিলেটভিউ ডেস্ক :: কাশ্মীরিদের রক্ষায় আরও জোরালো ভুমিকা গ্রহণ করতে পাকিস্তানের প্রধানমন্ত্রী ইমরান খানকে আহ্বান জানিয়েছেন ভারতনিয়ন্ত্রিত কাশ্মীরের সর্বদলীয় হুররিয়াত কনফারেন্সের(এপিএইচসি) প্রধান সাইয়েদ আলী গিলানি।

সোমবার গৃহবন্দি অবস্থা থেকে লেখা এক চিঠিতে পাক প্রধানমন্ত্রীকে তিনি বলেন, হতে পারে আপনার সঙ্গে এটিই আমার শেষ যোগাযোগ। শারীরিক অসুস্থতা ও প্রতিকূল পরিস্থিতির কারণে আপনাকে হয়তো বা আর চিঠি লেখা যাবে না। খবর জিয়ো নিউজ ও এক্সপ্রেস ট্রিবিউন উর্দূর।

কাশ্মীরের স্বায়ত্তশাসন বাতিল করে অঞ্চলটিকে দুই ভাগ করে ফেলার পর থেকেই গৃহবন্দি অবস্থায় রয়েছেন হুররিয়ত নেতা সৈয়দ আলী শাহ গিলানি।

প্রতিবেশী দেশ পাকিস্তানের সহায়তা চেয়ে সর্বদলীয় এ হুররিয়াত নেতা বলেন, স্বায়ত্তশাসন বাতিলের পর থেকে ভারত সরকার জোরপূর্বক আমাদের জায়গা-জমি ছিনিয়ে নিতে চাচ্ছে। জাতিসংঘ ঘোষিত নীতিমালাকে বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে কাশ্মীরি নারীদের প্রতিনিয়ত হেনস্তা করছে ভারতীয় বাহিনী।

ওই চিঠিতে সৈয়দ আলী গিলানি বলেন, কাশ্মীরকে ভারত সরকার অবরুদ্ধ করে একটি জেলখানায় পরিনত করেছে। সবধরণের যোগাযোগ বিচ্ছিন্ন করার পরও কাশ্মীরের জনসাধারণ ভারতীয় জুলুমের বিরুদ্ধে রুখে দাঁড়িয়েছে। পরিস্থিতি এমন যে, ভারতীয় বাহিনীর গুলির মুখেও কাশ্মীরি জনগণ প্রতিবাদ করছে।

স্বাধীনতা সংগ্রামে পাকিস্তানের ব্যাপক সহায়তার প্রয়োজন উল্লেখ কাশ্মীরের স্বাধীনতা সংগ্রামের প্রবীণ এ নেতা বলেন, এটি অত্যন্ত গুরুত্বপূর্ণ একটি সন্ধিক্ষণ। সর্বদলীয় সংসদীয় বৈঠকের মাধ্যমে পাকিস্তানের উচিত একটি মৌলিক সিদ্ধান্তে উপনীত হওয়া।

ইমরান খানের উদ্দেশে লেখা চিঠিতে ভারতের সঙ্গে সবধরণের চুক্তি স্থগিত রাখারও আহ্বান জানান সৈয়দ আলী গিলানি।

সৌজন্যে :: যুগান্তর
সিলেটভিউ২৪ডটকম/১২ নভেম্বর ২০১৯/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন