আজ রবিবার, ১২ জুলাই ২০২০ ইং

হেরি-মেগানের ভবিষ্যৎ নিয়ে জরুরি বৈঠকে বসছেন রানী

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-১৩ ১৮:৫২:৩০

সিলেটভিউ ডেস্ক :: সাসেক্সের ডিউক প্রিন্স হ্যারি ও ডাচেস মেগান মার্কেল রাজপরিবারের দায়িত্ব থেকে অব্যাহতি নিয়ে কানাডায় চলে যাওয়ার ঘোষণা দেয়ার পর ব্রিটিশ রাজপরিবার এক অভূতপূর্ব সংকটে পড়েছে। হ্যারি ও মেগানের ভবিষ্যৎ নিয়ে আলোচনা করতে রাজপরিবারের জ্যেষ্ঠ সদস্যদের নিয়ে জরুরি বৈঠক বসছেন রানী দ্বিতীয় এলিজাবেথ।

সোমবারের এই বৈঠকে উপস্থিত থাকবেন হ্যারির বাবা প্রিন্স চার্লস, প্রিন্স হ্যারি এবং কানাডা থেকে ফোনে যোগ দেবেন স্ত্রী মেগান। রানীর বাসভবন সান্দ্রিংহামে এই বৈঠক অনুষ্ঠিত হবে।

এর আগে, রানী বা রাজপরিবারের কোনো সদস্যের সঙ্গে আগাম আলোচনা ছাড়াই এমন ঘোষণা দেওয়ার পর তীব্র বিতর্কের সৃষ্টি হয়। ফলে ব্রিটিশ রাজপরিবার এক অভূতপূর্ব সংকটে পড়ে।

রাজকর্মকর্তারা জানিয়েছেন, রাজপরিবারের সঙ্গে ডিউক ও ডাচেসের ভবিষ্যৎ সম্পর্ক কী হবে তা নির্ধারণ করতে জরুরি বৈঠক ডাকা হয়েছে। কেননা এ ব্যাপারটি খুব দ্রুত সুরাহা করার ইচ্ছা পোষণ করেছেন রানী দ্বিতীয় এলিজাবেথ। তবে তাদের মূল লক্ষ্য থাকবে হ্যারি ও মেগানকে ফিরিয়ে আনা।

সোমবারের এই বৈঠকেই যে চূড়ান্ত কোন সিদ্ধান্ত হবে এমনটা রাজপরিবার আশা করছে না। কেননা বিষয়টি অত্যন্ত জটিল।

গত ৮ ডিসেম্বর হ্যারি এবং মেগান ঘোষণা করেন যে, তারা রাজপরিবারের দায়িত্ব থেকে অবসর নিতে চান। একই সঙ্গে তারা যুক্তরাজ্য এবং উত্তর আমেরিকায় তাদের সময় ভাগাভাগি করে থাকতে চান। তাছাড়া আর্থিকভাবেও স্বাধীন হতে চান, যাতে রাজকোষের অর্থের ওপর তাদের নির্ভর করতে না হয়।

প্রিন্স হ্যারির এই সিদ্ধান্তকে অনেকে তুলনা করছেন অষ্টম এডওয়ার্ডের রাজসিংহাসন ত্যাগের সঙ্গে। ব্রিটিশ রাজসিংহাসনের ক্রমতালিকায় অবশ্য প্রিন্স হ্যারির অবস্থান অনেক পেছনে, আট নম্বরে।

সৌজন্যে :: বিডি প্রতিদিন
সিলেটভিউ২৪ডটকম/১৩ জানুয়ারি ২০২০/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন