আজ শনিবার, ২৭ এপ্রিল ২০২৪ ইং

প্রধানমন্ত্রীকে ধন্যবাদ জানিয়ে যা বললো গাম্বিয়া

সিলেটভিউ টুয়েন্টিফোর ডটকম, ২০২০-০১-২৫ ১৮:৪৮:২৮

সিলেটভিউ ডেস্ক :: রাখাইনে গণহত্যার বিষয়ে আন্তর্জাতিক বিচার আদালতের দায়ের করা মামলায় (আইসিজে) সমর্থন এবং রোহিঙ্গাদের আশ্রয় দেয়ার জন্য প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করেছেন গাম্বিয়ার আইনমন্ত্রী আবুবকর মারি। বৃহস্পতিবার (২৩ জানুয়ারি) আন্তর্জাতিক বিচার আদালতে রোহিঙ্গাদের পক্ষে অন্তর্বর্তীকালীন আদেশ ঘোষণার পর ভয়েস অফ আমেরিকাকে দেয়া এক প্রতিক্রিয়ায় গাম্বিয়ার আইনমন্ত্রী এই কৃতজ্ঞতা প্রকাশ করেন।

গাম্বিয়ার আইনমন্ত্রী বলেন, আইসিজেতে রোহিঙ্গা গণহত্যার মামলা নিয়ে বাংলাদেশ ব্যাপক সমর্থন দিয়েছে। এছাড়াও মিয়ানমার থেকে পালিয়ে আসা লাখ লাখ রোহিঙ্গাকে আশ্রয় দিয়েছে বাংলাদেশ। এজন্য আমরা বাংলাদেশ এবং প্রধানমন্ত্রী শেখ হাসিনার প্রতি কৃতজ্ঞতা প্রকাশ করছি।

প্রসঙ্গত, ২০১৭ সালের আগস্টে মিয়ানমারের রাখাইন রাজ্যে বিশাল সামরিক অভিযান চালায় দেশটির সেনাবাহিনী। এতে প্রায় ৭ লাখ ৫০ হাজার রোহিঙ্গা ওই রাজ্য থেকে পালিয়ে বাংলাদেশে আশ্রয় নেয়। মূলত ওই অভিযান নিয়ে মিয়ানমারের বিরুদ্ধে গণহত্যা বন্ধে ব্যবস্থা নিতে গত বছরের নভেম্বরে আন্তর্জাতিক বিচার আদালতে মামলাটি করে গাম্বিয়া। বৃহস্পতিবার রোহিঙ্গা গণহত্যার ইস্যুতে গাম্বিয়ার করা মামলার অন্তর্বর্তীকালীন রায় দিয়েছে আন্তর্জাতিক বিচার আদালত। আদেশে বলা হয়, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ওপর চালানো নির্যাতন গণহত্যার শামিল।

সৌজন্যে :: পূর্বপশ্চিম
সিলেটভিউ২৪ডটকম/২৫ জানুয়ারি ২০২০/জিএসি

শেয়ার করুন

আপনার মতামত দিন